অ্যাওয়ে ম্যাচে মুম্বইকে হারিয়ে ডার্বির আগে অক্সিজেন পেয়ে গেল ইস্টবেঙ্গল

গত ২ মরসুমের মতোই এবারও আইএসএল-এ তলানিতেই আছে ইস্টবেঙ্গল। তবে মরসুমের শেষটা ভালোভাবে করতে মরিয়া লাল-হলুদ ব্রিগেড। সেই লক্ষ্যেই এগিয়ে চলেছেন নাওরেম মহেশ সিং, ক্লেইটন সিলভারা। 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 4:31 PM IST / Updated: Feb 19 2023, 10:32 PM IST

শনিবার আইএসএল-এ পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা হায়দরাবাদ এফসি-কে ৩-২ গোলে হারিয়ে চমক দেয় ১০ নম্বরে থাকা জামশেদপুর এফসি। রবিবার পয়েন্ট তালিকার শীর্ষে থাকা মুম্বই সিটি এফসি-কে ১-০ গোলে হারিয়ে লিগ ১০ নম্বরে থাকা ইস্টবেঙ্গল। ৫২ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন নাওরেম মহেশ সিং। সেই গোল আর শোধ করতে পারেনি মুম্বই। শনিবার জিতে ইস্টবেঙ্গলকে ১০ নম্বরে ঠেলে দিয়ে ৯ নম্বরে উঠে গিয়েছিল জামশেদপুর। রবিবার জিতে ফের ৯ নম্বরে উঠে এল লাল-হলুদ ব্রিগেড। ১৯ ম্যাচে ১৯ পয়েন্ট হল ইস্টবেঙ্গলের। পরের ম্যাচটাই কলকাতা ডার্বি। সেটাই আবার চলতি মরসুমে আইএসএল-এ লাল-হলুদের শেষ ম্যাচ। সেই ম্যাচ জিতে ভালোভাবেই এবারের মতো আইএসএল শেষ করতে চায় ইস্টবেঙ্গল শিবির। বহুদিন ডার্বি জেতেনি ইস্টবেঙ্গল। এটিকে মোহনবাগানের কাছে বারবার হারতে হচ্ছে। সদস্য-সমর্থকরা বিমর্ষ। মরসুমের শেষে তাঁদের মুখে হাসি ফোটানোই লাল-হলুদ ব্রিগেডের লক্ষ্য।

রবিবার অ্যাওয়ে ম্যাচের শুরু থেকেই লিগ শীর্ষে থাকা মুম্বইয়ের সঙ্গে সমানতালে লড়াই চালাতে থাকে ইস্টবেঙ্গল। বেশ কয়েকটি ম্যাচ পরে ভালো পারফরম্যান্স দেখান সেন্টার-ব্যাক লালচুংনুঙ্গা। পরপর কয়েকটি ম্যাচে তাঁর ভুলেই গোল খেতে হয়েছে দলকে। তবে মুম্বইয়ের বিরুদ্ধে তেমন কোনও ভুল করেননি এই তরুণ ডিফেন্ডার। বরং একাধিক গুরুত্বপূর্ণ ব্লক, ক্লিয়ার করেন তিনি। কিরিয়াকুও দলের রক্ষণকে নির্ভরতা দেন। লেফট ব্যাক জেরি প্রতি ম্যাচেই ভালো খেলছেন। এদিনও ব্যতিক্রম হয়নি। রাইট ব্যাক হিসেবে এদিন খেলার সুযোগ পান সার্থক গলুই। তিনি কয়েকবার ভুল করলেও, দলকে তার বড় খেসারত দিতে হয়নি। 

ইস্টবেঙ্গলের গোলকিপার কমলজিৎ সিংকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে। প্রথম দিকে কয়েকটি ম্যাচে তাঁর ভুলে গোল খায় দল। তাঁকে বাদ দিয়ে শুভম সেনকে কয়েকটি ম্যাচে খেলানো হয়। কিন্তু শুভমও ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। ফলে প্রথম একাদশে ফেরেন কমলজিৎ। এরপর থেকেই তিনি ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। মুম্বইয়ের বিরুদ্ধেও একাধিক ভালো সেভ করেন লাল-হলুদ গোলকিপার।

কমলজিৎ, চারজন ডিফেন্ডার, মহেশ ও ক্লেইটন সিলভাকে বাদ দিলে ইস্টবেঙ্গলের বাকিদের পারফরম্যান্স বলার মতো নয়। ভিপি সুহের এদিন যা সুযোগ পেয়েছিলেন, তাতে তিনি হ্যাটট্রিক করতে পারতেন। কিন্তু কোনও সুযোগই কাজে লাগাতে পারলেন না এই উইঙ্গার। জেক জার্ভিসও খুব একটা ভালো খেলতে পারলেন না। ডার্বির আগে এই সমস্যার জায়গাগুলি ঠিক করতে হবে।

আরও পড়ুন-

কার্ল ম্যাকহিউয়ের জোড়া গোল, কেরালাকে হারিয়ে আইএসএল প্লে-অফে এটিকে মোহনবাগান

জুনে কলকাতায় আসছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ!

৮৬ বছর বয়সে প্রয়াত তুলসীদাস বলরাম, রত্নহারা ভারতীয় ফুটবল, ময়দানে শোকের ছায়া

Share this article
click me!