East Bengal: আইএসএল-এর প্রথম ম্যাচে জামশেদপুর এফসি-র সঙ্গে ড্র ইস্টবেঙ্গলের

গত কয়েক মরসুমের তুলনায় এবারের আইএসএল-এ ইস্টবেঙ্গল দল অনেক শক্তিশালী। নাওরেম মহেশ সিং, নন্দকুমার শেখররা ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। কিন্তু আক্রমণে ভেদশক্তির অভাব।

Soumya Gangully | Published : Sep 25, 2023 4:09 PM IST / Updated: Sep 25 2023, 10:35 PM IST

এবারের আইএসএল-এ নিজেদের প্রথম ম্যাচে জামশেদপুর এফসি-র গোলশূন্য ড্র করল ইস্টবেঙ্গল। ম্যাচের বেশিরভাগ সময় প্রাধান্য নিয়ে খেলেও গোল করতে পারল না ইস্টবেঙ্গল। হেভিয়ের সিভেরিও এদিন হ্যাটট্রিক করতে পারতেন। কিন্তু তিনি একের পর এক সুযোগ নষ্ট করলেন। তার ফলেই ঘরের মাঠে নতুন মরসুমের প্রথম ম্যাচে ১ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে হল লাল-হলুদ ব্রিগেডকে। এদিন ইস্টবেঙ্গলের আক্রমণে ভেদশক্তির অভাব বারবার প্রকট হয়ে গেল। রক্ষণ ভালো পারফরম্যান্স দেখিয়েছে। অনভ্যস্ত সেন্টার ব্যাক পজিশনেও ভালো পারফরম্যান্স দেখালেন ইস্টবেঙ্গলের অধিনায়ক হরমনজ্যোত খাবরা। স্প্যানিশ ডিফেন্ডার হোসে অ্যান্টনিও পার্দো লুকাসও দলকে ভরসা দিলেন। মন্দার রাও দেশাও, নিশু কুমার বারবার ওভারল্যাপে উঠে আক্রমণে সাহায্য করছিলেন। লাল-হলুদের মিডফিল্ডও এদিন ভালো পারফরম্যান্স দেখিয়েছে। নাওরমে মহেশ সিং, নন্দকুমার শেখর, সল ক্রেসপো, সৌভিক চক্রবর্তী, বোরহা হেরেরা বারবার জামশেদপুরের রক্ষণকে চাপে ফেলে দিচ্ছিলেন। কিন্তু ফুটবলে যেটা আসল, সেই গোলটাই হল না।

এদিন শুরু থেকেই লাল-হলুদের আক্রমণের চাপ ছিল। ৩ মিনিটেই প্রথম কর্নার পায় ইস্টবেঙ্গল। কিন্তু সারা ম্যাচে বেশ কয়েকটি কর্নার, ফ্রি-কিক পেয়েও কাজে লাগাতে পারেনি ইস্টবেঙ্গল। ডুরান্ড কাপেও দেখা গিয়েছে, লাল-হলুদের সেট-পিসের পরিকল্পনা ঠিকমতো কার্যকর হচ্ছে না। আইএসএল-এর প্রথম ম্যাচেও সেটাই হল। এ ব্যাপারে প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাতকে নজর দিতে হবে। 

এদিন প্রথমার্ধে লাল-হলুদের আক্রমণ সামলে জামশেদপুরও একাধিকবার আক্রমণে ওঠে। সেই সময় ইস্টবেঙ্গলে খেলে যাওয়া ড্যানিয়েল চিমা চুকুকে বিপজ্জনক মনে হচ্ছিল। যদিও তিনি বিশেষ কিছু করতে পারেননি। দ্বিতীয়ার্ধে কিছুটা রক্ষণাত্মক হয়ে যায় জামশেদপুর। টি পি রেহেনেশরা সময় নষ্টও শুরু করেন। তবে ম্যাচের শেষদিকে গোল পেতে পারত জামশেদপুর। একটি ভালো শট সেভ করেন লাল-হলুদের গোলকিপার প্রভসুখন গিল এবং একটি হেড বারে লাগে। সেই সময় গোল হলে জামশেদপুর ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ত। 

এদিন ইস্টবেঙ্গলের হয়ে যাঁরা খেললেন, তাঁরা সবাই ডুরান্ড কাপে খেলেছেন। সৌভিক, নিশু, নন্দকুমারের মতো প্রথম দলের কয়েকজন ফুটবলার কলকাতা লিগের ম্যাচও খেলেছেন। কিন্তু তা সত্ত্বেও এখনও সম্পূর্ণ ফিট হয়ে উঠতে পারেননি খাবরা, সৌভিকরা। জামশেদপুরের বিরুদ্ধে শেষ ১০-১৫ মিনিট ইস্টবেঙ্গলের বেশিরভাগ ফুটবলারকে দেখেই ক্লান্ত মনে হচ্ছিল। কুয়াদ্রাতকে এ বিষয়েও নজর দিতে হবে। না হলে সমস্যায় পড়বে ইস্টবেঙ্গল।

আরও পড়ুন-

Asian Games 2023: মায়ানমারের সঙ্গে ড্র, এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে নকআউটে ভারত

East Bengal: নতুন করে ৩ মরসুমের চুক্তি, ২০২৭ পর্যন্ত ইস্টবেঙ্গলে মহেশ

Asian Games : ১০ মিটার এয়ার রাইফেলে রুপো, সতীর্থদের শুভেচ্ছা আশি চোকসির

Share this article
click me!