'বয়কট' না 'খারাপ সময়ে পাশে আছি', কলকাতা ডার্বিতে কোনদিকে ইস্টবেঙ্গল জনতা?

আর কিছুক্ষণ পরেই শুরু হতে চলেছে কলকাতা ডার্বি। মাঠে যেমন লড়াইয়ে নামবেন দিমিত্রিয়স পেট্রাটস-ক্লেইটন সিলভারা, মাঠের বাইরে তেমনই ইস্টবেঙ্গল-মোহনবাগান সমর্থকদের কথার লড়াই চলছে।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 11:14 AM IST

কলকাতা ডার্বির ইতিহাসে শনিবার সম্পূর্ণ এক অন্যরকম দিন। ম্যাচের ফল কী হবে, সেটা রেফারির বাঁশি না বাজা পর্যন্ত বলা সম্ভব নয়। কিন্তু মাঠের বাইরে এক অন্যরকম ঘটনা দেখা যাচ্ছে। সম্ভবত কলকাতা ডার্বির এত বছরের ইতিহাসে এই প্রথম ইস্টবেঙ্গল সমর্থকদের মধ্যে টিকিটের চাহিদা নেই। অন্য সময় কলকাতায় ডার্বি মানেই টিকিটের চাহিদা তুঙ্গে থাকে। ফুটবলার-কর্মকর্তাদের কাছে টিকিট চেয়ে অনেকেই আবেদন করেন। ময়দানের বটতলা, বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনের ১ নম্বর, ২ নম্বর, ৩ নম্বর, ৪ নম্বর গেটের বাইরে অনেকেই টিকিট নিয়ে দাঁড়িয়ে থাকেন। এমনকী, ভিআইপি গেটের বাইরেও অনেকে টিকিট বিক্রি করেন। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। বেশিরভাগ ইস্টবেঙ্গল সমর্থকই বলছেন, তাঁরা এবারের ডার্বি বয়কট করছেন। দলের প্রতি ভালোবাসা, শুভকামনা থাকছে কিন্তু স্টেডিয়ামে গিয়ে তাঁরা ম্যাচ দেখবেন না। কিছু ইস্টবেঙ্গল সমর্থকের আবার দাবি, দলের খারাপ সময়ে তাঁরা পাশে আছেন। সেই কারণে ডার্বি দেখতে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে যাচ্ছেন। এ নিয়ে ইস্টবেঙ্গল সমর্থকদের মধ্যে টানাপোড়েন চলছে।

'ডার্বি দেখতে যাচ্ছেন' না ‘বয়কট করছেন?’ এটা নিয়ে ইস্টবেঙ্গল সমর্থকদের বিভিন্ন হোয়াটসঅ্য়াপ গ্রুপে পোলও শুরু হয়ে গিয়েছে। ট্রেন্ড বলছে, বেশিরভাগ সমর্থকই ডার্বি বয়কট করার পক্ষে। ফেসবুক পোস্টেও বহু ইস্টবেঙ্গল সমর্থক বলছেন, দূর থেকেই তাঁরা দলের পাশে আছেন। মন খারাপ হলেও ডার্বি দেখতে যাবেন না। অনেকে ডার্বি বয়কট করার কথা বলে ট্যুইটও করছেন। ইনস্টাগ্রামেও ইস্টবেঙ্গল সমর্থকদের নানা পোস্ট দেখা যাচ্ছে। সামান্য কিছু সমর্থক ডার্বি দেখতে যাচ্ছেন বলে পোস্ট করছেন। সোশ্যাল মিডিয়া ট্রেন্ড যা বলছে, তাতে এদিন বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনের ১ ও ২ নম্বর গ্যালারি এবং ৩ নম্বর গ্যালারির একাংশ ফাঁকা থাকছে। এটিকে মোহনবাগান সমর্থকদের জন্য গ্যালারির যে অংশ নির্দিষ্ট করা হয়েছে, সেখানে অবশ্য দর্শকদের উপস্থিতি চোখে পড়বে।

ইস্টবেঙ্গল সমর্থকদের ক্ষোভ ক্লাবের শীর্ষকর্তা দেবব্রত সরকারের প্রতি। ডার্বি বয়কটের পক্ষে থাকা সমর্থকরা বলছেন, শীর্ষকর্তা যতদিন ক্লাবে আছেন, ততদিন তাঁরা বয়কট চালিয়ে যাবেন। কোচ, ফুটবলার বা ইনভেস্টর সংস্থার পাশে থাকারই বার্তা দিচ্ছেন এই সমর্থকরা। শীর্ষকর্তা অবশ্য এই পরিস্থিতির জন্য ইনভেস্টর সংস্থাকেই দায়ী করছেন। তাঁর দাবি, ইনভেস্টররা ক্লাবকে ব্যবহার করছেন। কিন্তু সমর্থকরা দেবব্রতর এই দাবি মানতে নারাজ। তাঁরা শীর্ষকর্তাকে পাল্টা আক্রমণ করছেন।

আরও পড়ুন-

শনিবার কলকাতা ডার্বি, এটিকে মোহনবাগানের জয়রথ থামাতে মরিয়া ইস্টবেঙ্গল

গত মরসুমে গোয়ায় করেছিলেন হ্য়াটট্রিক, ডার্বিতে ফের নায়ক হয়ে উঠবেন কিয়ান নাসিরি?

ডার্বিতে ক্লেইটন সিলভাকে গোল করতে দেবেন না, চ্যালেঞ্জ স্লাভকো ডেমানোভিচের

Share this article
click me!