গত মরসুমে গোয়ায় করেছিলেন হ্য়াটট্রিক, ডার্বিতে ফের নায়ক হয়ে উঠবেন কিয়ান নাসিরি?

শনিবার সন্ধে সাড়ে সাতটায় বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে শুরু কলকাতা ডার্বি। ইস্টবেঙ্গল-এটিকে মোহনবাগান ম্যাচ ঘিরে চড়ছে উত্তেজনার পারদ। দুই শিবিরই লড়াইয়ের জন্য তৈরি।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 2:35 AM IST

১৯২৫ সাল থেকে শুরু হয়েছে ইস্টবেঙ্গল-মোহনবাগানের লড়াই। ২০২০ সাল থেকে চলছে ইস্টবেঙ্গল-এটিকে মোহনবাগানের টক্কর। বড় ম্যাচ বা কলকাতা ডার্বির এত বছরের ইতিহাসে অল্প কয়েকজন ফুটবলারই হ্যাটট্রিক করতে পেরেছেন। আইএফএ বা এআইএফএফ স্বীকৃত প্রতিযোগিতায় হ্য়াটট্রিক শুধু বাইচুং ভুটিয়া, এডে চিডি ও কিয়ান নাসিরির। অমিয় দেবের মতো আরও দু-একজন হ্যাটট্রিক করেছেন বটে, কিন্তু স্বীকৃত কোনও প্রতিযোগিতায় নয়। ফলে বাইচুং, চিডির সঙ্গে একই সারিতে আছে কিয়ানের নাম। ২০২২-এর ২৯ জানুয়ারি গোয়ায় আইএসএল ডার্বিতে পরিবর্ত হিসেবে খেলতে নেমে হ্য়াটট্রিক করেন এই তরুণ। আইএসএল ডার্বির ইতিহাসে সবচেয়ে কমবয়সে হ্য়াটট্রিকের রেকর্ড লাল-হলুদের প্রাক্তন তারকা জামিদ নাসিরির ছেলের দখলে। শনিবার ফের কলকাতা ডার্বি। প্রথম একাদশে না থাকলেও, পরিবর্ত হিসেবে মাঠে নামতে পারেন কিয়ান। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ফের গোল করার লক্ষ্যে মাঠে নামবেন এই তরুণ ফুটবলার। তিনি মাঠে নামার জন্য তৈরি।

কিয়ান যে ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন, সেই ডার্বিও ছিল শনিবার। ২০২২-এর ২৯ জানুয়ারি ফতোরদার পণ্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে ইস্টবেঙ্গলের মুখোমুখি হয়েছিল এটিকে মোহনবাগান। সেই ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। এরপর ৫৭ মিনিটে প্রথম গোল করে ইস্টবেঙ্গলকে এগিয়ে দেন ডাচ ফুটবলার ড্য়ারেন সিডল। ৬১ মিনিটে দীপক টাংরির পরিবর্তে মাঠে নামেন কিয়ান। এরপরেই ৬৪ মিনিটে নিজের প্রথম গোল করে দলকে সমতায় ফেরান কিয়ান। পরের মিনিটেই পেনাল্টি পায় এটিকে মোহনবাগান। বক্সের মধ্যে লিস্টন কোলাসোকে অবৈধভাবে বাধা দেন লাল-হলুদের মিডফিল্ডার অমরজিৎ কিয়াম। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দেন। তবে সেই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন ডেভিড উইলিয়ামস। তাঁর শট পোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। 

ম্যাচ যত শেষের দিকে এগোচ্ছিল, ড্রয়ের সম্ভাবনা ততই বাড়ছিল। কিন্তু শেষদিকে ম্যাচের রং বদলে দেন কিয়ান। পরপর ২ গোল করে তিনি হ্য়াটট্রিক সম্পূর্ণ করেন এবং দলের জয় নিশ্চিত করেন।

ডার্বিতে হ্য়াটট্রিকের বিরল নজির গড়লেও, এটিকে মোহনবাগানের হয়ে নিয়মিত প্রথম একাদশে খেলার সুযোগ পাচ্ছেন না কিয়ান। তাঁকে মূলত পরিবর্ত হিসেবেই ব্যবহার করছেন সবুজ-মেরুন কোচ হুয়ান ফেরান্দো। শনিবার ডার্বিতেও হয়তো পরিবর্ত হিসেবেই মাঠে নামবেন কিয়ান। তবে যখনই মাঠে নামুন না কেন, ফের লাল-হলুদের জালে বল জড়াতে তৈরি এই তরুণ স্ট্রাইকার। তাঁর উপর ভরসা আছে লাল-হলুদ জনতার।

আরও পড়ুন-

শনিবার কলকাতা ডার্বি, এটিকে মোহনবাগানের জয়রথ থামাতে মরিয়া ইস্টবেঙ্গল

ফের ডার্বির রং হবে সবুজ-মেরুন, আত্মবিশ্বাসী হুগো বুমোস, দিমিত্রয়স পেট্রাটসরা

নিয়ম মেনেই সংশ্লিষ্ট সবপক্ষকে কলকাতা ডার্বির টিকিট পাঠানো হয়েছে, দাবি ইস্টবেঙ্গলের

Share this article

Latest Videos

click me!

Latest Videos

আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি
Suvendu Adhikari : রাজ্যপাল নিজে ডেকেছেন, পুলিশ আটকাল কেন? প্রশ্ন শুভেন্দুর
Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী