East Bengal: ব্যর্থতার যুগাবসান, ভারতীয় ফুটবলের সিংহাসনে ইস্টবেঙ্গলের প্রত্যাবর্তন

স্প্যানিশ কোচ কার্লেস কুয়াদ্রাতের হাত ধরে বদলে গিয়েছে ইস্টবেঙ্গল। বিনা লড়াইয়ে হার আর নয়। চলতি মরসুমের শুরু থেকে লাল-হলুদের পরিচিত লড়াই দেখা যাচ্ছে।

Soumya Gangully | Published : Jan 28, 2024 3:33 PM IST / Updated: Jan 28 2024, 10:23 PM IST

১২ বছর ধরে অনেক চোখের জল পড়েছে। অনেক বিনিদ্র রজনী যাপন করতে হয়েছে। প্রতিপক্ষ দলগুলির কাছ থেকে কম কটাক্ষ শুনতে হয়নি। ভারতীয় ফুটবলে যে গৌরব, সেটাই যেন ফিক হয়ে গিয়েছিল। রবিবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে যাবতীয় অপমানের জবাব দিল ইস্টবেঙ্গল। ভারতীয় ফুটবলে ফের লাল-হলুদ জার্সির রাজপাট ফিরে এল। ওড়িশা এফসি-র ঘরের মাঠে কলিঙ্গ সুপার কাপ ফাইনালে জয় ছিনিয়ে নিল ইস্টবেঙ্গল। ২০১৮ সালে কলিঙ্গ স্টেডিয়ামেই সুপার কাপ ফাইনালে কার্লেস কুয়াদ্রাতের বেঙ্গালুরু এফসি-র কাছে হেরে গিয়েছিল লাল-হলুদ ব্রিগেড। ৬ বছর পর সেই কার্লেসের কোচিংয়েই কলিঙ্গ সুপার কাপ চ্যাম্পিয়ন হল ইস্টবেঙ্গল। রবিবার ৩-২ গোলে জয় এল।

ফাইনালে পিছিয়ে পড়েও অসাধারণ জয়

রবিবারের ম্যাচের ৩৯ মিনিটে বোরহা হেরেরার ভুলে পিছিয়ে পড়ে ইস্টবেঙ্গল। বক্সের মধ্যে বেশিক্ষণ বল ধরে রাখার খেসারত দিতে হয় বোরহাকে। সেই বল জালে জড়িয়ে দেন ওড়িশা এফসি-র ব্রাজিলিয়ান স্ট্রাইকার দিয়েগো মরিসিও। দ্বিতীয়ার্ধের শুরুতেই হেভিয়ের সিভেরিও টোরোর পরিবর্তে নাওরমে মহেশ সিং ও মন্দার রাও দেশাইয়ের পরিবর্তে লালচুংনুঙ্গাকে নামান কুয়াদ্রাত। এই পরিবর্তন কাজে দেয়। ৫১ মিনিটে মহেশের থ্রু থেকে গোল করে সমতা ফেরান নন্দকুমার শেখর। এরপর ৬২ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন সল ক্রেসপো। ৬৭ মিনিটে মুর্তাদা ফল দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ায় শেষ দিকে ১০ জনে খেলতে হয় ওড়িশা এফসি-কে। তা সত্ত্বেও লড়াই ছাড়েনি সার্জিও লোবেরার দল। ম্যাচ শেষ হওয়ার কয়েক মুহূর্ত আগে বক্সের মধ্যে মরিসিওকে ফেলে দেন ইস্টবেঙ্গল গোলকিপার প্রভসুখন সিং গিল। পেনাল্টি থেকে সমতা ফেরান জাহু। ফলে ইস্টবেঙ্গলের হাতের মুঠোয় থাকা ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। অতিরিক্ত সময়ের প্রথমার্ধে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন সৌভিক চক্রবর্তী। ফলে ইস্টবেঙ্গলও ১০ জনে হয়ে যায়।

অতিরিক্ত সময়ে ম্যাচের রং লাল-হলুদ

ওড়িশা এফসি-র গোলকিপার লালথুয়ামাওইয়া রালতে নির্ধারিত সময়ে একাধিক নিশ্চিত গোল বাঁচিয়ে দেন। কিন্তু অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে তাঁর ভুলেই গোল হজম করে ওড়িশা। বক্সের মধ্যে সতীর্থ নরেন্দ্র গহলটকে বল দেন রালতে। সেই বল কেড়ে নিয়ে ঠান্ডা মাথায় জালে জড়িয়ে দেন ক্লেইটন সিলভা। এই গোলেই ইস্টবেঙ্গলের এক যুগের সর্বভারতীয় ট্রফি-খরা কাটল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Kolkata Derby: ক্লেইটনের জোড়া গোল, মোহনবাগান সুপার জায়ান্টকে ৩-১ উড়িয়ে সেমি-ফাইনালে ইস্টবেঙ্গল

Kolkata Derby: কয়েকদিন পরেই আবার কলকাতা ডার্বি, কীভাবে টিকিট পাবেন?

East Bengal: 'ক্লাবের জন্য গুরুত্বপূর্ণ ট্রফি জয়,' বার্তা ইস্টবেঙ্গল কোচের

Read more Articles on
Share this article
click me!