ডুরান্ড কাপে প্রথম ম্যাচের আগে কলকাতা লিগে ভবানীপুুরের সঙ্গে ড্র, চাপে ইস্টবেঙ্গল

এবারের কলকাতা লিগে মূলত তরুণ ফুটবলারদের খেলাচ্ছে ইস্টবেঙ্গল। বিদেশিহীন লিগে সব দলেরই শক্তি কাছাকাছি। একাধিক ম্যাচে ড্র করে প্রিমিয়ার ডিভিশন বি গ্রুপে পিছিয়ে পড়েছে লাল-হলুদ।

Soumya Gangully | Published : Aug 3, 2023 11:44 AM IST / Updated: Aug 03 2023, 05:52 PM IST

বৃহস্পতিবার নিজেদের মাঠে কলকাতা লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে ভবানীপুর এফসি-র সঙ্গে ড্র করল ইস্টবেঙ্গল। প্রথমার্ধে পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধে গোল করে সমতা ফেরায় লাল-হলুদ। ম্যাচের ৩০ মিনিটের মাথায় ভবানীপুরকে এগিয়ে দেন সুভাষ সিং। প্রথমার্ধের শেষে ম্যাচের ফল ছিল ১-০। এরপর ৫৪ মিনিটে সমতা ফেরায় ইস্টবেঙ্গল। কুশ ছেত্রীর হেড বারে লেগে গোলের সামনে ড্রপ খায়। ভবানীপুরের গোলকিপার শঙ্কর রায় সেই বল ধরার আগেই জালে বল জড়িয়ে দেন দীপ সাহা। এরপর আর গোল হয়নি। প্রিমিয়ার ডিভিশন গ্রুপ বি-তে ৬ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ভবানীপুর। ৭ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইস্টবেঙ্গল।

এদিন ইস্টবেঙ্গলের প্রথম একাদশে ছিলেন আদিত্য পাত্র, তুহিন দাস, আদিল আমাল, শুভেন্দু মান্ডি, মহম্মদ রাকিপ, এডউইন সিডনি বনসপল, তন্ময় দাস, সঞ্জীব ঘোষ, দীপ, কুশ ও অভিষেক কুঞ্জম। গত ম্যাচে উয়াড়ি অ্যাথলেটিক ক্লাবকে ৫-০ উড়িয়ে দিলেও, এদিন ছন্দে ছিল না লাল-হলুদ। এবারের কলকাতা লিগে অন্যতম শক্তিশালী দল ভবানীপুর। দলে আছেন বড় ক্লাবে খেলা শঙ্কর, কিংশুক দেবনাথ, জিতেন মুর্মু, সুভাষ, লালছাউনকিমা, অরিজিৎ বাগুই, জবি জাস্টিন, নিখিল কদম, রানা ঘরামি, দীপক। এছাড়া চাকু মান্ডি, জিজো জোশেফও আছেন ভবানীপুরে। ফলে এই দলের বিরুদ্ধে লাল-হলুদের লড়াই সহজ ছিল না। তার উপর হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য খেলতে পারেননি নিরঞ্জন মণ্ডল ও সার্থক গলুই। চোটের কারণে অতুল উন্নিকৃষ্ণন ও আমান সি কে-র পক্ষেও খেলা সম্ভব হয়নি। জ্বরের জন্য দলে রাখা হয়নি নিয়াস, লিজো ও রাজিবুল মিস্ত্রিকে। আমন ও অতুল না থাকায় লাল-হলুদের ছন্দ নষ্ট হয়ে যায়। শক্তিশালী ভবানীপুর সেই সুযোগ নেয়।

এদিন প্রথমার্ধে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেও, দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরে ইস্টবেঙ্গল। দীপ সমতা ফেরানোর পর একাধিক সুযোগ পেয়েছিল লাল-হলুদ ব্রিগেড। সেই সুযোগ কাজে লাগাতে পারলে ৩ পয়েন্ট আসত। কিন্তু সুযোগ কাজে লাগানো সম্ভব হয়নি। ফলে ২ পয়েন্ট নষ্ট করেই মাঠ ছাড়তে হয়।

ডুরান্ড কাপে ইস্টবেঙ্গলের প্রথম ম্যাচ রবিবার। সেই ম্যাচে লাল-হলুদের প্রতিপক্ষ বাংলাদেশ সেনা দল। বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে এই ম্যাচ শুরু হবে বিকেল ৪টে বেজে ৪৫ মিনিটে। এরপরেই সরাসরি কলকাতা ডার্বি খেলতে নামবে ইস্টবেঙ্গল। মোহনবাগান সুপার জায়ান্ট গ্রুপের ২টি ম্যাচ খেলে ডার্বি খেলার সুযোগ পেলেও, লাল-হলুদ পাচ্ছে ১টি ম্যাচ। ডার্বির পর ১৬ আগস্ট গ্রুপের শেষ ম্যাচে ইস্টবেঙ্গলের সামনে পাঞ্জাব এফসি।

আরও পড়ুন-

ইউরোপা লিগে খেলেন রোনাল্ডোর বিরুদ্ধে, মোহনবাগানে স্প্যানিশ ডিফেন্ডার হেক্টর ইউস্তে

ভারতীয় ফুটবল দলের সফলতম অধিনায়ক, সর্বাধিক গোলদাতা, জন্মদিনে সুনীল ছেত্রীর সাফল্যের খতিয়ান

East Bengal Foundation Day : ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে চাঁদের হাট

Share this article
click me!