কলকাতা লিগে খেলবে সবুজ-মেরুনের যুব দল, চ্যালেঞ্জ নিতে তৈরি সুমিত রাঠিরা

আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার পর আরও সাফল্য পাওয়ার লক্ষ্যে মোহনবাগান সুপার জায়ান্ট। সিনিয়র দলের পাশাপাশি যুব দলকেও তৈরি করতে চাইছে সবুজ-মেরুন টিম ম্যানেজমেন্ট।

Soumya Gangully | Published : Jun 19, 2023 10:28 AM IST / Updated: Jun 19 2023, 04:57 PM IST

গত কয়েক বছর কলকাতা লিগ চ্যাম্পিয়ন হতে পারেনি মোহনবাগান। অবশ্য আইএফএ-র সঙ্গে মতবিরোধের জেরে কয়েক বছর কলকাতা লিগে দলই নামাননি সবুজ-মেরুন কর্তারা। এবার অবশ্য কলকাতা লিগে খেলবে মোহনবাগান সুপার জায়ান্ট। তবে সিনিয়র দল কলকাতা লিগ খেলবে না। যুব দলকেই কলকাতা লিগে খেলানো হবে। এই প্রথম কলকাতা লিগে অনূর্ধ্ব-২৩ দল নিয়ে খেলবে মোহনবাগান। সিনিয়র দলের সাপ্লাই লাইন তৈরির জন্যই কলকাতা লিগকে ব্যবহার করতে চাইছে সবুজ-মেরুন টিম ম্যানেজমেন্ট। বিশ্ব ফুটবলের সেরা দলগুলি সিনিয়র দলের সাপ্লাই লাইন হিসেবে রিজার্ভ টিম তৈরি করে। সেই পথেই হাঁটতে চলেছে মোহনবাগান। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন স্থানীয় লিগে বিদেশি ফুটবলারদের না খেলানোর কথা বলেছে। সেই প্রস্তাব মেনেই কলকাতা লিগে বিদেশিহীন দল খেলাবে মোহনবাগান।

কলকাতা লিগের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে মোহনবাগানের ডেভেলপমেন্ট টিম। সহকারী কোচ বাস্তব রায়ের অধীনে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনের প্র্যাকটিস গ্রাউন্ডে অনুশীলন চলছে। নতুন চ্যালেঞ্জ নিতে তৈরি হচ্ছেন সুমিত রাঠি, ফারদিন আলি মোল্লা, অভিষেক সূর্যবংশী, রবি বাহাদুর রানা, এনসন সিং, লালরিনলিয়ানা নামতে, আর্শ আনোয়ার শেখরা। এই ৭ জন ফুটবলার গত মরসুমে সিনিয়র দলে ছিলেন। এবার তাঁদের সামনে নতুন চ্যালেঞ্জ। ভারতের অনূর্ধ্ব-২০ দল ইন্ডিয়ান অ্যারোজ থেকে ৭ জনকে নিয়েছে মোহনবাগান। এই ৭ ফুটবলার হলেন সুহেল আহমেদ ভাট, রাজ বাসফোর, ব্রিজেশ গিরিশ, টাইসন সিং, আমনদীপ, জাহিদ বুখারি ও শিবাজিৎ সিং। জার্মানির সেরা দল বায়ার্ন মিউনিখের যুব দলের হয়ে খেলার সুযোগ পাওয়া শুভ পালও এবার মোহনবাগানে যোগ দিয়েছেন। সবুজ-মেরুনের যুব দল রিলায়েন্স ফাউন্ডেশন লিগ ও আন্তর্জাতিক টুর্নামেন্ট নেক্সট জেন কাপে খেলেছে। এবার কলকাতা লিগে খেলবে এই দল।

এবার মোহনবাগানের যুব দলের গোলকিপার কোচ হিসেবে বেছে নেওয়া হয়েছে ডেম্পো স্পোর্টস ক্লাব ও ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার অভিজিৎ মণ্ডলকে। সহকারী কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে বিশ্বজিৎ ঘোষালকে। তাঁরাই দলকে তৈরি করছেন। 

মোহনবাগানের যুব দলের অন্যতম সেরা তারকা সুমিত বলেছেন, 'আমি এখনও সিনিয়র দলের হয়ে নিয়মিত খেলার সুযোগ পাচ্ছি না। প্রথম একাদশে জায়গা পাকা করার জন্য কলকাতা লিগ বেছে নিয়েছি। নিজের সেরাটা দিয়ে সিনিয়র দলের কোচের আস্থা অর্জন করাই লক্ষ্য। আমরা যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে তৈরি।'

আরও পড়ুন-

লাল-হলুদে ফিরলেন খাবরা, সঙ্গী মন্দার রাও দেশাই, এডুইন সিডনি বনসপল

Indian Football: লেবাননের বিরুদ্ধে ২-০ জয়, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

সবুজ-মেরুন ফিরলেন অ্যান্টনিও লোপেজ হাবাস, টিডি হলেন আইএসএল চ্যাম্পিয়ন কোচ

Share this article
click me!