এডিনসন কাভানিকে টপকে প্যারিস সাঁ জা-র সর্বাধিক গোলদাতা কিলিয়ান এমবাপে

ফ্রান্স ও প্যারিস সাঁ জা-র অসাধারণ পারফরম্যান্স অব্যাহত। আন্তর্জাতিক ফুটবলে এই স্ট্রাইকার যেমন দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন, তেমনই ক্লাবের হয়েও অসাধারণ খেলছেন।

Web Desk - ANB | Published : Mar 5, 2023 6:06 AM IST

প্যারিস সাঁ জা-র সর্বকালের সর্বাধিক গোলদাতা হয়ে গেলেন কিলিয়ান এমবাপে। শনিবার ফরাসি লিগ ওয়ানের ম্য়াচে ন্যান্তেসের বিরুদ্ধে শেষমুহূর্তে গোল করে এই রেকর্ড গড়লেন এমবাপে। এই ম্যাচে ৪-২ গোলে জয় পেয়েছে পিএসজি। ম্যাচের শেষ গোল করেন এমবাপে। এটি পিএসজি-র হয়ে তাঁর ২০১-তম গোল। এতদিন পিএসজি-র সর্বাধিক গোলদাতা ছিলেন উরুগুয়ের তারকা এডিনসন কাভানি। ক্লাবের হয়ে ২৪৭ ম্যাচ খেলে ২০১-তম গোল করে সর্বাধিক গোলদাতা হয়ে গেলেন এমবাপে। ন্যান্তেসের বিরুদ্ধে ম্যাচের শেষদিকে একাধিক সুযোগ নষ্ট করেন এমবাপে। শেষপর্যন্ত টিমোথি পেমবেলের কাছ থেকে বল পেয়ে বাঁ পায়ের শটে গোল করেন এমবাপে।এরপরেই উচ্ছ্বাসে ফেটে পড়েন পিএসজি সমর্থকরা। তাঁরা এমবাপের নামে জয়ধ্বনি দিতে শুরু করেন। আতসবাজির প্রদর্শনীও শুরু হয়ে যায়। ম্যাচ শেষ হওয়ার পর এমবাপেকে বিশেষ একটি ট্রফি উপহার দেওয়া হয়। এই তরুণ স্ট্রাইকার ইতিমধ্যেই আন্তর্জাতিক ফুটবলে বেশিরভাগ ব্যক্তিগত নজির নিজের দখলে নিয়েছেন। এবার ক্লাব ফুটবলেও নজির গড়লেন তিনি।

এই রেকর্ড গড়ার পর এমবাপে বলেছেন, 'আমি যখন এই ক্লাবে যোগ দিই, তখন বয়স অনেক কম ছিল। আমি এখানে অনেককিছু শিখেছি। আমি ইতিহাস গড়ার জন্যই খেলি। আমি বারবার বলেছি, আমি এখানেই ইতিহাস গড়তে চাই। ফ্রান্সের রাজধানী প্যারিসেই আমি ইতিহাস গড়তে চাই। আমি ব্যক্তিগত নজির গড়েছি। তবে আমি এখানে দলগত সাফল্য অর্জন করার জন্যই এসেছি। সেটাই আমার লক্ষ্য।'

এমবাপের রেকর্ড গড়ার ম্যাচে প্রথম গোল করেন তাঁর সতীর্থ লিওনেল মেসি। তিনি ম্যাচের ১২ মিনিটে প্রথম গোল করেন। এরপর ১৭ মিনিটের মাথায় আত্মঘাতী গোল করে বসেন ন্যান্তেসের নর্ডি মুকিয়েলে। ২-০ পিছিয়ে গিয়ে পাল্টা লড়াই শুরু করে প্রথমার্ধেই সমতা ফেরায় ন্যান্তেস। ৩১ মিনিটে প্রথম গোল করেন লুডোভিচ বিয়াস। ৩৮ মিনিটে ন্যান্তেসের হয়ে দ্বিতীয় গোল করে সমতা ফেরান ইগান্তিয়াস গানাগো। প্রথমার্ধে আর গোল হয়নি। ৬০ মিনিটে ফের পিএসজি-কে এগিয়ে দেন ড্যানিলো পেরেইরা। এরপর ইনজুরি টাইমে ব্যবধান বাড়ান এমবাপে। এই জয়ের ফলে ২৬ ম্যাচ খেলে ৬৩ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের শীর্ষেই থাকল পিএসজি। ২৫ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে মার্সেই।

বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ১৬-এর দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হচ্ছে পিএসজি। প্রথম লেগে ১-০ জয় পেয়েছে বায়ার্ন। ফলে পিএসজি-র লড়াই কঠিন। বায়ার্নের মুখোমুখি হওয়ার আগে মার্কুইনহোসের চোট পিএসজি শিবিরের চিন্তা বাড়িয়েছে।

আরও পড়ুন-

পানামা, কিউরাসাওয়ের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচে খেলবেন, দেশের হয়ে ১০০ গোলের লক্ষ্যে মেসি

রোজারিওতে শ্বশুরের সুপার মার্কেটে গুলি, লিওনেল মেসিকে খুনের হুমকি!

বেঞ্জেমার বদলে মেসিকে ভোট, রিয়াল মাদ্রিদ সমর্থকদের বর্ণবিদ্বেষী আক্রমণ আলাবাকে

Share this article
click me!