৬ বছর পর ওল্ড ট্র্যাফোর্ডে ট্রফি, আনন্দে নেচে উঠলেন এরিক টেন হ্যাগ

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দায়িত্ব নেওয়ার পর থেকেই দলকে নতুন করে গড়ে তোলার কাজ শুরু করেছেন নেদারল্যান্ডসের এরিক টেন হ্যাগ। তিনি সাফল্য পেতেও শুরু করেছেন।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 8:26 AM IST / Updated: Feb 27 2023, 02:35 PM IST

২০২২-এর ২১ এপ্রিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন নেদারল্যান্ডসের এরিক টেন হ্যাগ। রবিবার তিনি দলকে ৬ বছর পর প্রথম ট্রফি এনে দিলেন। ২০১৭ সালে হোসে মরিনহোর আমলে শেষবার ট্রফি এসেছিল ওল্ড ট্র্যাফোর্ডে। তারপর থেকে এতদিন শুধু ব্যর্থতাই সঙ্গী ছিল। ইংল্যান্ডের অন্যতম সফল ক্লাব হওয়া সত্ত্বেও টানা ব্যর্থতায় মুষড়ে পড়েছিলেন সমর্থকরা। সম্মানহানিও হচ্ছিল ক্লাবের। ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট তালিকায় উপরের দিকে না থাকায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতাও অর্জন করতে পারছে না ম্যান ইউ। খেলতে হচ্ছে ইউরোপের দ্বিতীয় সারির প্রতিযোগিতা ইউরোপা লিগে। এই পরিস্থিতিতে ক্লাবের হাল ধরে সাফল্য আনার জন্য কড়া পদক্ষেপ নিয়েছেন এরিক টেন হ্যাগ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো তারকাকেও দল থেকে বাদ দিতে দু'বার ভাবেননি ডাচ কোচ। তাঁর সঙ্গে বিরোধের জেরে ক্লাব ছেড়েছেন রোনাল্ডো। সেই সয়ম ম্যান ইউ সমর্থকরা কোচের উপর ক্ষুব্ধ হয়েছিলেন। কিন্তু রোনাল্ডো ওল্ড ট্র্যাফোর্ড ছাড়ার পর থেকেই সাফল্য আসছে। এবার ট্রফিও এল। ফলে হাসি ফুটেছে ম্যান ইউ সমর্থকদের মুখে। 

 

রবিবার ওয়েম্বলি স্টেডিয়ামে ইংলিশ লিগ কাপ ফাইনালে নিউক্যাসল ইউনাইটেডকে ২-০ হারিয়ে ইংলিশ লিগ কাপ চ্যাম্পিয়ন হয়েছে ম্যান ইউ। গোল করেন ক্যাসেমিরো ও মার্কাস র‍্যাশফোর্ড। এরপরেই আনন্দে নেচে ওঠেন টেন হ্যাগ। তাঁর সঙ্গে ফুটবলাররাও নেচে ওঠেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে সেই ভিডিও শেয়ার করা হয়েছে। 

এর আগে আয়ায়খসের দায়িত্বে থাকলেও, কোচ হিসেবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডই টেন হ্যাগের প্রথম বড় ক্লাব। ওল্ড ট্র্যাফোর্ডে পা দিয়েই দলের নিয়ন্ত্রণ নিজের হাতে তুলে নিয়েছেন তিনি। সাফল্য পাওয়ার জন্য যা করা দরকার ঠিক সেটাই করছেন তিনি। এর ফলও পাওয়া যাচ্ছে।

ইংলিশ লিগ কাপ জেতার পর লিজান্দ্রো মার্টিনেজ, অ্যান্টনি, ক্যাসেমিরো ও রাফায়েল ভারানের প্রশংসা করেছেন টেন হ্যাগ। তিনি বলেছেন, ‘ম্যাচের আগে আপনারা দলে ক্য়াসেমিরো ও রাফা ভারানের প্রভাব সম্পর্কে প্রশ্ন করছিলেন। ওরা জানে কীভাবে ট্রফি জিততে হয়। ওদের চ্যাম্পিয়ন্স লিগ জয় দেখুন। কিন্তু একইসঙ্গে আমি মার্টিনেজ, অ্যান্টনির কথাও বলব। আয়াখসে আমার সঙ্গে ছিল মার্টিনেজ। আমি ওকে দলে নিয়ে ট্রফি জিতেছি। চ্যাম্পিয়ন হওয়ার জন্য দলে এরকম চরিত্রও দরকার। মার্টিনেজ অবশ্যই এরকম একজন ফুটবলার। ওর উপর ভরসা করা যায়। সেটা ও ফের দেখিয়ে দিল। রাফার সঙ্গেও আমার সম্পর্ক খুবই ভালো।’

আরও পড়ুন-

নিউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে ২-০ জয়, ইংলিশ লিগ কাপ চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড

আল-নাসরের হয়ে ৩ ম্যাচে দ্বিতীয় হ্যাটট্রিক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, উচ্ছ্বসিত অনুরাগীরা

মেসি, বুসকেটসকে দলে নিতে আগ্রহী ইন্টার মায়ামি, জানালেন কোচ ফিল নেভিল

Share this article
click me!