ভূমিকম্পে সব হারানো শিশুদের জন্য ফুটবল মাঠে পুতুল ছুড়ে দিলেন দর্শকরা, কুর্ণিশ দুনিয়ার

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অংশ। মৃত্যু হয়েছে হাজার হাজার মানুষের, ধ্বংস হয়েছে ঘরবাড়ি। কিন্তু জীবন থেমে নেই। নতুন করে পথ চলা শুরু করেছে ভূমিকম্প-বিধ্বস্ত দেশ।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 2:28 PM IST

তুস্কের সুপার লিগে বেসিকতাস ও আন্তালিয়াস্পরের ম্যাচে দেখা গেল অভূতপূর্ব দৃশ্য। তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়া শিশুদের জন্য রাশি রাশি পুতুল ছুড়ে দিলেন দর্শকরা। গ্যালারি থেকে সাইড লাইন ও গোল লাইনে এসে পড়ল হাজার হাজার পুতুল। এছাড়া স্কার্ফ, উলের টুপিও ছুড়ে দিলেন দর্শকরা। তাঁদের এই উপহার প্রদানের জন্য ৪ মিনিট ১৭ সেকেন্ড বন্ধ থাকল ম্যাচ। ৬ ফেব্রুয়ারি ৪টে বেজে ১৭ মিনিটেই প্রথমবার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। ফলে এই সময়টাও প্রতীকি হয়ে উঠেছে। দর্শকদের উপহার সযন্তে সরিয়ে রাখার পর ফের শুরু হয় ম্যাচ। বেসিকতাসের ট্যুইটার হ্যান্ডলে এই ভিডিও শেয়ার করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিও। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা এই ভিডিও দেখে আবেগ ধরে রাখতে পারছেন না। অনেকেই আবেগপ্রবণ হয়ে নানা মন্তব্য করছেন। ভূমিকম্প-বিধ্বস্ত শিশুদের পাশে থাকার বার্তা দিচ্ছেন সারা বিশ্বের মানুষ।

 

 

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ঘানার জাতীয় দলের ফুটবলার ক্রিস্টিয়ান আৎসু খেলছিলেন তুরস্কের সুপার লিগের দল হাতায়স্পরের হয়ে। ভূমিকম্পে তাঁরও মৃত্যু হয়েছে। তিনি একটি বহুতলে থাকতেন। ভূমিকম্পে সেই বহুতল সম্পূর্ণ ভেঙে পড়ে। ১৮ ফেব্রুয়ারি ধ্বংসস্তূপ থেকে এই উইঙ্গারের মৃতদেহ উদ্ধার হয়। 

ভূমিকম্পের আকস্মিকতা কাটিয়ে ওঠার জন্য ফুটবলকেই আঁকড়ে ধরেছেন তুরস্কের মানুষ। ফুটবলই তো সবসময় মানুষের মনে আশার সঞ্চার করে, জীবনের লড়াইয়ে ঘুরে দাঁড়াতে সাহায্য করে। এবারও সেটাই হবে বলে আশা তুরস্কের নাগরিকদের।

বেসিকতাসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘আমাদের দলের সমর্থকরা একটি অর্থপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেন। এই অনুষ্ঠানের নাম দেওয়া হয়, ‘এই পুতুলটি আমার বন্ধু’। ম্যাচ চলাকালীন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়া শিশুদের মনোবল বাড়ানোর জন্যই মাঠে পুতুল ছুড়ে দেন আমাদের সমর্থকরা। তাঁরা গ্যালারি থেকে মাঠে স্কার্ফ, বেরেট, পুতুল ছুড়ে দেন। ভূমিকম্পে যে শিশুরা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের জন্য উপহার হিসেবেই এগুলি দিয়েছেন দর্শকরা।’

বেসিকতাসের ডিফেন্ডার তাইয়িব সানুক বলেছেন, ‘ফুটবলের চেয়েও গুরুত্বপূর্ণ অনেককিছু আছে। আমাদের দেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তবে আমরা সবাই মিলে এই ক্ষতে প্রলেপ দেব। আমাদের সমর্থকরা একটি অর্থপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেন। এই অনুষ্ঠান আমার হৃদয় স্পর্শ করেছে। আশা করি আমাদের আর কখনও এরকম বিপর্যয়ের মুখে পড়তে হবে না।’

বেসিকতাস ও আন্তালিয়াস্পরের এই ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়েছে। এই ম্যাচে পয়েন্ট নষ্ট করার ফলে বেসিকতাসের লিগ জয়ের স্বপ্ন ধাক্কা খেল। এখন লিগ টেবলে তৃতীয় স্থানে আছে বেসিকতাস। ২২ ম্যাচে ৪০ পয়েন্ট পেয়েছে বেসিকতাস। ৫৪ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে গালাতাসারে এবং ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ফেরেনবাশ।

আরও পড়ুন-

৬ বছর পর ওল্ড ট্র্যাফোর্ডে ট্রফি, আনন্দে নেচে উঠলেন এরিক টেন হ্যাগ

ক্লাব ফুটবলে নতুন নজির, ৭০০ গোল করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পাশেই লিওনেল মেসি

মেসি, বুসকেটসকে দলে নিতে আগ্রহী ইন্টার মায়ামি, জানালেন কোচ ফিল নেভিল

Share this article
click me!