নেপালের বিরুদ্ধে ২-০ জয়, সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ভারতীয় দল

ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপেও ভালো পারফরম্যান্স দেখাচ্ছে ভারতীয় দল। প্রথম ম্যাচে পাকিস্তানকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে নেপালকেও সহজেই হারিয়ে দিল ভারত।

Soumya Gangully | Published : Jun 24, 2023 3:40 PM IST / Updated: Jun 24 2023, 09:55 PM IST

সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে লাল কার্ড দেখায় শনিবার নেপালের বিরুদ্ধে নির্বাসিত ছিলেন ভারতের প্রধান কোচ ইগর স্টিম্যাচ। তাঁর পক্ষে ওয়ার্ম-আপের সময় মাঠে নামা বা ম্যাচের সময় রিজার্ভ বেঞ্চে থাকা সম্ভব হয়নি। সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং সান্ধুরা যখন মাঠে নামছিলেন, তখন মাঠের বাইরে ছিলেন ভারতের কোচ। তিনি সব ফুটবলারকে জড়িয়ে ধরেন। কোচের এই উৎসাহই হয়তো নাওরেম মহেশ সিং, প্রীতম কোটালদের উজ্জীবিত করে তোলে। নেপালকে সহজেই হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। প্রথম ম্যাচে পাকিস্তানকে ৪-০ উড়িয়ে দেওয়ার পর শনিবার দ্বিতীয় ম্যাচে নেপালকে ২-০ হারিয়ে দিল ভারত। গোল করলেন অধিনায়ক সুনীল ও মহেশ। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে ২ গোল পেল ভারতীয় দল।

এর আগে টানা ৭ ম্যাচে গোল হজম করেনি ভারতীয় দল। শনিবারের ম্যাচেও গোল হজম করলেন না গুরপ্রীত। ফলে দুর্দান্ত সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারতীয় ফুটবল। মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে কুয়েতের বিরুদ্ধেও গোল না খাওয়ার লক্ষ্যেই মাঠে নামবে ভারতীয় দল। শনিবার পাকিস্তানকে ৪-০ উড়িয়ে দিয়েছে কুয়েত। এর আগে প্রথম ম্যাচে নেপালকে ৩-১ গোলে হারিয়ে দিয়েছিল কুয়েত। ফলে ২ ম্যাচ খেলে ভারত ও কুয়েতের ৬ পয়েন্ট করে থাকলেও, বেশি গোল করায় গ্রুপের শীর্ষে কুয়েত। ভারতীয় দল দ্বিতীয় স্থানে। মঙ্গলবারের ম্যাচে যে দল জয় পাবে তারাই গ্রুপের শীর্ষে থাকবে। তবে ম্যাচ ড্র হলে কুয়েতই গ্রুপের শীর্ষে থাকবে।

গ্রুপ বি-র প্রথম ম্যাচে বাংলাদেশকে ২-০ হারিয়ে দিয়েছে লেবানন। অন্য ম্যাচে ভুটানকে ২-০ হারিয়ে দিয়েছে মালদ্বীপ। রবিবার বাংলাদেশ-মালদ্বীপ ও ভুটান-লেবানন ম্যাচ। বাংলাদেশ হারলেই সাফ চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নেবে। অন্য ম্যাচে লেবাননের জয় প্রায় নিশ্চিত। ফলে সেমি ফাইনালে লেবানন বা মালদ্বীপের মুখোমুখি হবে ভারতীয় দল। সুনীলদের লড়াই সহজ হবে না।

এদিন নেপালের বিরুদ্ধে প্রথমার্ধে ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি ভারতীয় দল। আক্রমণ কিছুতেই দানা বাঁধছিল না। রক্ষণেও ভুল করে ফেলছিলেন নিখিল পূজারীরা। তবে নেপাল সেই সুযোগ নিতে পারেনি। ৬১ মিনিটে মহেশের ক্রস থেকে প্রথম গোল করেন সুনীল। আন্তর্জাতিক ফুটবলে তাঁর ৯১ গোল হয়ে গেল। এরপর ৭০ মিনিটে ম্যাচের দ্বিতীয় গোল করেন মহেশ। বক্সের মধ্যে থেকে সুনীলের শট কোনওরকমে ফিস্ট করে দেন নেপালের গোলকিপার। সেই বল বারে লেগে ফিরে এলে হেডে জালে জড়িয়ে দেন মহেশ।

আরও পড়ুন-

Lionel Messi Birthday: এক যুগ আছে পা রেখেছিলেন তিলোত্তমায়, কেমন ছিল লিওনেল মেসির কলকাতা সফর?

সুনীল ছেত্রীর হ্যাটট্রিক, সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তান-বধ ভারতের

Indian Football: লেবাননের বিরুদ্ধে ২-০ জয়, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

Share this article
click me!