UEFA Champions League: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সহজ জয় বরুশিয়া ডর্টমুন্ডের, হার বার্সেলোনার

বিশ্বের অন্যতম কঠিন প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপের সেরা দলগুলি প্রতি বছর একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টা করে। এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও সেটাই দেখা যাচ্ছে।

Soumya Gangully | Published : Nov 7, 2023 6:39 PM IST / Updated: Nov 08 2023, 01:58 AM IST

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিউক্যাসল ইউনাইটেড এফসি-কে ২-০ হারিয়ে দিল বরুশিয়া ডর্টমুন্ড। অন্য ম্যাচে শাখতার ডোনেৎসকের কাছে ০-১ হেরে গেল বার্সেলোনা। এই জয়ের ফলে ৪ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ এফ-এর শীর্ষে বরুশিয়া। ৪ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে নিউক্যাসল। অন্যদিকে, চলতি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্যায়ে প্রথম কোনও ম্যাচে হেরে গেল বার্সেলোনা। এই হারের পরেও অবশ্য ৪ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ এইচ-এর শীর্ষে বার্সা। এই ম্যাচ জিতে ৪ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে ৩ নম্বরে শাখতার।

বরুশিয়া সমর্থকদের বিক্ষোভ

নিউক্যাসলের বিরুদ্ধে ম্যাচের ২৬ মিনিটে নিকলাস ফুলক্রুগের গোলে এগিয়ে যায় বরুশিয়া। এরপর ৭৯ মিনিটে ব্যবধান বাড়ান জুলিয়ান ব্র্যান্ডট। তবে বরুশিয়া সহজ জয় পেলেও, মাঝপথে ম্যাচে বিঘ্ন ঘটে। গ্যালারি থেকে মাঠে নকল সোনার পাত ও নোট ছড়াতে থাকেন বরুশিয়া সমর্থকরা। তাঁরা গ্যালারিতে একটি টিফো তুলে ধরেন। সেই টিফোতে লেখা ছিল, 'আপনারা খেলার কথা ভাবেন না। আপনারা শুধু অর্থের কথাই ভাবেন।' এই প্রতিবাদের জেরে ম্যাচে বিঘ্ন ঘটে। প্রথমে বিভিন্ন মহল থেকে দাবি করা হয়, নিউক্যাসল ইউনাইটেডের সৌদি মালিকানার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। কিন্তু পরে জানা যায়, উয়েফা গভর্নিং বডির বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। ২০২৪-২৫ মরসুম থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কাঠামোয় বদল আনার পরিকল্পনা করা হয়েছে। ৩৬টি দলকে নিয়ে গ্রুপ পর্যায় হবে। প্রতিটি দলকে ৮টি করে ম্যাচ খেলতে হবে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এই বদলের বিরুদ্ধে সোচ্চার হয়েছে বরুশিয়া-সহ কয়েকটি দল। এবার ম্যাচ চলাকালীন সেই প্রতিবাদ দেখা গেল।

ধাক্কা খেল বার্সেলোনা

শাখতারের বিরুদ্ধে এই ম্যাচ ড্র করলেই প্রথম দল হিসেবে নক-আউটের যোগ্যতা অর্জন করত বার্সেলোনা। কিন্তু একাধিক সহজ সুযোগ নষ্ট করে হেরে গেল বার্সা। ৪০ মিনিটে শাখতারের হয়ে একমাত্র গোল করেন ড্যানিলো সিকান। জিওর্জি গোচোলেইশিভিলির ক্রস থেকে হেডে গোল করেন ড্যানিলো। সেই গোল আর শোধ করতে পারল না বার্সা। এই ম্যাচে জাভি হার্নান্ডেজের দলেরই প্রাধান্য ছিল। কিন্তু ভালো পারফরম্যান্স দেখিয়েও গোল করতে পারল না বার্সা। সেই কারণেই খালি হাতে মাঠ ছাড়তে হল। তবে এই ম্যাচ হেরেও বার্সার খুব একটা সমস্যা হচ্ছে না। নক-আউটের যোগ্যতা অর্জন করা নিশ্চিত।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

English Premier League: ৯ জনে খেলে চেলসির কাছে হার, শীর্ষস্থানে ফেরার সুযোগ হারাল টটেনহ্যাম

English Premier League: লুটন টাউনের সঙ্গে শেষমুহূর্তের গোলে হার বাঁচাল লিভারপুল

Share this article
click me!