Euro Cup: ইউরো কাপের নক-আউটে নামছে জার্মানি এবং ইতালি, কতটা প্রস্তুত দুই দল?

গ্রুপ পর্যায়ের খেলা শেষ। এবার লড়াই শুরু ‘রাউন্ড অফ ১৬’-র (Round of 16)। ইউরো কাপ (Euro Cup 2024) শেষ ষোলোর ধুন্ধুমার লড়াইতে এবার মুখোমুখি ইউরোপের (Europe) অন্যতম সেরা দেশগুলি।

Subhankar Das | Published : Jun 29, 2024 2:57 PM IST

গ্রুপ পর্যায়ের খেলা শেষ। এবার লড়াই শুরু ‘রাউন্ড অফ ১৬’-র (Round of 16)। ইউরো কাপ (Euro Cup 2024) শেষ ষোলোর ধুন্ধুমার লড়াইতে এবার মুখোমুখি ইউরোপের (Europe) অন্যতম সেরা দেশগুলি।

স্কটল্যান্ডকে (Scotland) পাঁচ গোল দিয়ে ইউরো কাপে (Euro Cup) যাত্রা শুরু করেছিল জার্মানি (Germany)। হাঙ্গেরিকেও (Hungary) হারায় তারা। কিন্তু সুইজ়ারল্যান্ডের (Switzerland) কাছে এসে থেমে গিয়েছিল জার্মানির জয়রথ। জার্মানরা যে অপ্রতিরোধ্য নয়, তা বুঝিয়ে দিয়েছিল সুইজারল্যান্ড।

শনিবার, সেই ইউরো কাপেরই আয়োজক দেশ নামছে আরও এক কঠিন যুদ্ধে। শেষ ষোলোর লড়াইতে তাদের সামনে এবার ডেনমার্ক (Denmark)। অন্য ম্যাচে, ইতালি (Italy) মুখোমুখি হবে সুইজ়ারল্যান্ডের। বিশেষজ্ঞেদের মতে, দুটি ম্যাচই কার্যত হাড্ডাহাড্ডি।

আরও একটি উল্লেখযোগ্য তথ্য হল, শেষ ষোলোয় জার্মানি বনাম ডেনমার্কই (Germany vs Denmark) একমাত্র ম্যাচ, যেখানে দুই অপরাজিত দল একে অপরের মুখোমুখি হতে চলেছে। গ্রুপ এ-তে জার্মানি হারিয়েছে স্কটল্যান্ড এবং হাঙ্গেরিকে। আর ড্র করেছে সুইজ়ারল্যান্ডের বিরুদ্ধে। অন্য দিকে, স্লোভেনিয়া (Slovenia), ইংল্যান্ড এবং সার্বিয়া (Serbia), তিন প্রতিপক্ষের বিরুদ্ধেই ড্র করেছে ডেনমার্ক।

যদিও গত ইউরো কাপে, ইংল্যান্ডের (England) কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল জার্মানি। আর গত ২০১৬ সালে, ইউরোর পর থেকে বড় কোনও প্রতিযোগিতার নকআউটে জেতেনি জার্মানি। অন্যদিকে, গতবার ডেনমার্ক উঠেছিল সেমিফাইনাল (Semi-Final) পর্যন্ত। জার্মানির সেন্টার ব্যাক জোনাথন তাহ (Jonathan Tah) অবশ্য এই ম্যাচে খেলবেন না কার্ড সমস্যার জন্য।

ওদিকে আবার হ্যামস্ট্রিংয়ে চোট পান আন্তোনিও রুডিগারও (Antonio Rudiger)। তবে শুক্রবার, তিনি অনুশীলনে ফিরেছেন। শোনা যাচ্ছে, তাহের পরিবর্তে দলে আসতে পারেন নিকো শ্লটারবেক (Nico Schlotterbeck)। আর রুডিগার যদি না খেলতে পারেন, তাহলে তাঁর পরিবর্তে আসার সম্ভাবনা ওয়াল্ডেমার আন্টনের (Waldemar Anton)।

জার্মানির পক্ষে একটা ভালো দিক হল যে, তারা খেলতে নামবে ডর্টমুন্ড স্টেডিয়ামে। প্রায় আশি হাজার দর্শকাসন বিশিষ্ট এই স্টেডিয়ামের বেশিরভাগটাই জুড়ে থাকবেন জার্মান সমর্থকরা। নিঃসন্দেহে এটি একটি বাড়তি অ্যাডভান্টেজ জার্মানির জন্য।

অন্যদিকে, বরুসিয়া ডর্টমুন্ডে (Borusia Dortmund) খেলা শ্লটারবেক জানিয়েছেন, “এই স্টেডিয়ামটি জার্মানির মধ্যে সবচেয়ে বড়। তাই আমাদের কাছে এই মাঠে খেলতে নামা বিশেষ এক অনুভূতির। ধীরে ধীরে গোটা জার্মানিতে আমরা একটা প্রভাব বিস্তার করতে পেরেছি। শনিবার, তাই ভালো খেলতে পারলে সবাই খুব খুশি হবেন। আমাদের প্রতি সমর্থন আরও বাড়বে।”

আর ডেনমার্ক কোচ বলছেন, “জার্মানিতে এসে জার্মানিকে হারানোর মতো মজা আর কিছুতে নেই। ওরা শক্তিশালী দল। কিন্তু আমরাও পিছিয়ে নেই।”

এদিকে গতবারের ইউরো জয়ী ইতালি (Italy) এখনও পর্যন্ত মন ভরাতে পারেনি। আলবানিয়াকে (Albania) হারালেও স্পেনের (Spain) দাপুটে ফুটবলের কাছে হার মানেন তারা। ক্রোয়েশিয়ার (Croatia) বিরুদ্ধে কোনওমতে শেষমুহূর্তে গোল করে হার বাঁচায় ইতালি এবং প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা করে নেয়। তবে এই দলকে নিয়ে কেউই খুব একটা আশাবাদী নন।

অন্যদিকে, সুইজ়ারল্যান্ডের বহু ফুটবলার আবার ইতালির ঘরোয়া লিগেও খেলেন। তাই প্রতিপক্ষের খেলার ধরণ সম্পর্কে একটা সম্মুখ ধারণা রয়েছে তাদের। শেষ ষোলোর ম্যাচে সেই অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চান সুইস কোচ মুরাত ইয়াকিন (Murat Yakin)।

আরও পড়ুনঃ 

Euro Cup: ইউরোর শেষ ষোলোর লড়াইতে মুখোমুখি কারা? একঝলকে দেখে নিন পূর্ণাঙ্গ সূচি

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Gold Robbery : ফের দুষ্কৃতীদের টার্গেট সোনার দোকান,আবার দুঃসাহসিক ডাকাতির খবর সামনে এলো
Samik Bhattacharya : 'বিজেপি করার অপরাধে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণ', কী বললেন শমীক ভট্টাচার্য?
Viral Polao Kaku : চাকরি হারিয়ে পোলাও-মাংস বিক্রি, জানেন মধ্যমগ্রামের সন্দীপের জীবন যুদ্ধের কাহিনী?
Murshidabad Soil Mafia :জলঙ্গী তে মাটি মাফিয়ার দৌরাত্ম্য, অবাধে চলছে মাটি পাচার! ।
NEET Scam: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার প্রশ্নফাঁসকাণ্ডে মহরাষ্ট্র থেকে প্রথম গ্রেফতার