Year Ender 2022 Football: পেলের প্রয়াণ থেকে মেসির বিশ্বকাপ জয়, ফিরে দেখা ২০২২-এর ফুটবলের দুনিয়া

বিশ্বকাপের বছরে অনেক উল্লেখযোগ্য ঘটনা ঘটে। ২০২২-এও তার ব্যতিক্রম হয়নি। একঝলকে দেখে নেওয়া যাক এ বছর ফুটবলের দুনিয়ায় সবচেয়ে উল্লেখযোগ্য কী হল।

Web Desk - ANB | Published : Dec 31, 2022 1:27 PM IST

ফুটবলের ক্ষেত্রে ২০২২ বেশ ঘটনাবহুল ছিল। কারণ, এ বছর কাতার বিশ্বকাপ ছিল। প্রথা ভেঙে নভেম্বর-ডিসেম্বরে হয় বিশ্বকাপ। অনেক বিতর্কের মধ্যে দিয়ে শুরু হলেও, কাতার বিশ্বকাপ জমজমাট ছিল। ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা। প্রথমবার দেশকে বিশ্বকাপ জেতালেন লিওনেল মেসি। 'এল এম টেন'-ই বিশ্বকাপের সেরা ফুটবলার হিসেবে গোল্ডেন বল জিতলেন। বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। তিনি ৮ গোল করে এবারের বিশ্বকাপে গোল্ডেন বুট জিতলেন। বিশ্বকাপ চলাকালীন অসুস্থ হয়ে পড়েন ফুটবল-সম্রাট পেলে। তিনি এক মাস সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি থাকার পর প্রয়াত হন পেলে। তাঁর প্রয়াণে বিশ্বজুড়ে শোকের আবহ। ব্রাজিলের কিংবদন্তির শেষকৃত্য এখনও সম্পন্ন হয়নি। সোমবার স্থানীয় সময় অনুযায়ী সকাল ১০টায় স্যান্টোসে শুরু হবে পেলের শেষযাত্রা। মঙ্গলবার সকাল ১০টায় স্যান্টোসের একটি সমাধিস্থলে পেলেকে সমাধিস্থ করা হবে।

২০২২-এ ব্যালন ডি'অর জেতেন ফ্রান্সের স্ট্রাইকার করিম বেঞ্জেমা। তিনি প্রথমবার এই পুরস্কার পেলেন। রিয়াল মাদ্রিদের হয়ে গত মরসুমে অসাধারণ পারফরম্যান্স দেখান বেঞ্জেমা। এরই সুবাদে তিনি ব্যালন ডি'অর পেলেন। কিন্তু তাঁর পক্ষে বিশ্বকাপে খেলা সম্ভব হল না। কাতার বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগে চোট পেয়ে ছিটকে যান এই স্ট্রাইকার। বিশ্বকাপ ফাইনালের আগে তিনি ফিট হয়ে উঠলেও বেঞ্জেমাকে দলে ফেরাননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। 

কাতার বিশ্বকাপে তথাকথিত ছোট দলগুলি চমক দেখিয়েছে। প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে দেয় সৌদি আরব। এশিয়ার অন্য দলগুলির মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়াও দুর্দান্ত পারফরম্যান্স দেখায়। তবে সবচেয়ে ভাল পারফরম্যান্স দেখায় মরক্কো। আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে যায় মরক্কো। সেমি ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যাওয়ার পর তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় মরক্কো।

বছরের শেষে সৌদি আরবের ক্লাব আল-নাসরে সই করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি বিপুল অর্থের বিনিময়ে এই ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হলেন।

এ বছরের আগস্টে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করে ফিফা। পরে অবশ্য সেই নির্বাসন তুলে নেওয়া হয়। এরপর ভারতে অনুষ্ঠিত হয় মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। 

প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে গোল করেন মুম্বই সিটি এফসি-র রাইট ব্যাক রাহুল ভেকে। তিনি ২০২২-এ ইতিহাস গড়লেন।

আরও পড়ুন-

সৌদি ক্লাবে সই, ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক রোনাল্ডোর

'ক্রীড়া জগতের অপূরণীয় ক্ষতি', ফুটবল সম্রাটের মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

আল নাসের ক্লাবে সই করলেন সিআর৭

Read more Articles on
Share this article
click me!