দেশের হয়ে জিতেছেন অলিম্পিক মেডেল ও বিশ্বকাপ, ৭৫-এ প্রয়াত হলেন ভারিন্দর সিং

প্রয়াত প্রাক্তন কিংবদন্তী হকি প্লেয়ার (Former Indian Hockey Player) ভারিন্দর সিং (Varinder singh)। ভারতের হয়ে হকিতে অলিম্পিক মেডেল (Olympic Medalist) ও বিশ্বকাপ (World Cup) জিতেছেন তিনি। ভারিন্দর সিংয়ের প্রয়াণে শোক প্রকাশ হকি ইন্ডিয়ার (Hockey India)। 
 

Web Desk - ANB | Published : Jun 28, 2022 11:20 AM IST

ভারতীয় ক্রীড়া জগতে শোকের ছায়া। প্রয়াত হসেন আরও এক কিংবদন্তী ক্রীড়া ব্যক্তিত্ব। ভারতীয় হকির স্বর্ণযুগের সাক্ষী থাকা তারকা প্লেয়ার ভারিন্দর সিং তার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। মঙ্গলবার, ২৭ জুন জলন্ধরে  নিজের বাড়িতে প্রয়াত হন বিশ্বকাপ জয়ী হকি প্লেয়ার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলে তিনি। চিকিৎসা পদ্ধতির মধ্য দিয়ে যাচ্ছিলেন প্রাক্তন হকি কিংবদন্তী। ভারিন্দর সিংয়ের মৃত্যুতে শোকস্তব্ধ ক্রীড়া জগৎ। ভারতীয় হকি দলের হয়ে তাঁর ঝুলিতে রয়েছে প্রতুর সাফল্য। বিশেষ করে সাতের দশকে ভারতীয় হকি দলের একাধিক কৃতির সাক্ষী ছিলেন তিনি।

ভারিন্দর সিংয়ের প্রয়াণেপ খবর আসতেই হকি ইন্ডিয়ার তরফ থেকে শোক বার্তা দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়া প্রয়াক হকি প্লেয়ারের ছবি শেয়ার করে শোক প্রকাশ করেছে হকি ইন্ডিয়া। ভারিন্দর সিংয়ের মৃত্যুতে শোক প্রকাশ করে বলা হয় যে, “কিংবদন্তি খেলোয়াড়ের কৃতিত্ব বিশ্বব্যাপী স্মরণ করা হবে।” এছাড়া হকি ইন্ডিয়ার তরফ থেকে লেখা হয়েছে,"মহান হকি খেলোয়াড় শ্রী ভারিন্দর সিং-এর মর্মান্তিক মৃত্যুতে আমরা শোকাহত। আমরা প্রয়াত ব্যক্তির আত্মার চির শান্তি কামনা করি এবং পরিবারের সদস্যদের এই অপূরণীয় ক্ষতি সহ্য করার শক্তি প্রদান করার জন্য সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করি।" হকি ইন্ডিয়া ছাড়াও একাধিক প্রাক্তন ও বর্তমান হকি প্লেয়ার শোক প্রকাশ করেছেন ভারিন্দর সিংয়ের প্রয়াণে।

 

 

ভারিন্দর সিং  ১৯৭২ মিউনিখ অলিম্পিকে ব্রোঞ্জ পদক বিজয়ী ভারতীয় পুরুষ হকি দলের অংশ ছিলেন। তিনি ১৯৭০-এর দশকে ভারতের প্রভাবশালী হকি দলের অবিচ্ছেদ্য সদস্য ছিলেন। তাঁর অসাধারণ কৃতিত্বের মধ্যে রয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুরে ১৯৭৫ সালের পুরুষ হকি বিশ্বকাপে স্বর্ণপদক জয়। মর্যাদাপূর্ণ বিশ্বকাপে এটি ভারতের একমাত্র স্বর্ণপদক রয়ে গেছে। যেখানে ভারত পাকিস্তানকে ২-১ গোলে হারিয়েছিল। এছাড়াও ভারিন্দর সিং যথাক্রমে ১৯৭৪ এবং ১৯৭৮ এশিয়ান গেমসে রৌপ্য পদক জিতেছিলেন। ১৯৭৩ সালে আমস্টারডামে অনুষ্ঠিত হকি অলিম্পিক্সে রুপো জিতেছিলেন বরিন্দর। ১৯৭৫ সালের মন্ট্রিল অলিম্পিকেও ভারতীয় হকি দলের সদস্য ছিলেন।২০০৭ সালে, ভারিন্দরকে সম্মানজনক ধ্যানচাঁদ লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়।

আরও পড়ুনঃMTB Himachal Janjehli 2022- প্রতিযোগিতার ফাইনালে বিভিন্ন বিভাগে অংশ নিলেন ৪৩ জন রাইডার, দেখুন চূড়ান্ত ফল

আরও পড়ুনঃরেকর্ড গড়ে উইম্বলডন ২০২২ অভিযান শুরু করলেন নোভাক জোকোভিচ, হারালেন কোরিয়ান প্রতিপক্ষকে

Share this article
click me!