দীপা কর্মকারকে আচমকা সাসপেন্ড করার সিদ্ধান্ত আন্তর্জাতিক জিমন্যাস্টিক সংস্থার কারণ খুঁজছেন ক্রীড়াপ্রেমীরা

বাঙালি হিসাবেই নয় প্রথম ভারতীয় হিসাবে ও গ্লাসগোতে অনুষ্ঠিত ২০১৪ কমনওয়েলথ গেমসের ব্রোঞ্জ পদক জয় করেছিলেন দীপা কর্মকার।  এর আগে জিমন্যাস্টিকসে কোনও ভারতীয় আন্তর্জাতিক কোন সম্মাননা পায়নি। ভারতীয় প্রথম নারী জিমন্যাস্ট হিসাবে বেশি পরিচিতি লাভ করেন দীপা। এরপর রিও অলিম্পিক্সে তাঁর পারফর্ম্যান্স নজর কেড়েছিল সকলের। সেই দীপা কর্মকারকেই আচমকা সাসপেন্ড করল আন্তর্জাতিক জিমন্যাস্টিক সংস্থা যা নিয়ে হতবাক দীপা- সহ তাঁর কোচ বিশ্বেশ্বর নন্দী ও। 
 

Riya Dey | Published : Feb 28, 2022 1:25 PM IST

আগরতলার বাঙালি কন্যা দীপা কর্মকার (Deepa Karmakar)। মাত্র ৬ বছর বয়স থেকেই জিমন্যাস্টিকসের (Gymnastics) প্রশিক্ষণ নেওয়া শুরু করেন দীপা (Deepa Karmakar)। তখন থেকেই তার কোচ হিসাবে প্রশিক্ষণ দিচ্ছেন বিশ্বেশ্বর নন্দী (Bisweswor Nandi)। ২০১১ সালে প্রথম দীপা (Deepa Karmakar) জাতীয় গেমসে (National Games) ত্রিপুরার রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করে মোট পাঁচটি স্বর্ণ পদক জেতেন। এরপর ২০১৪  সালে কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) মহিলাদের ভল্ট ফাইনালে ব্রোঞ্জ পদক জিতে আন্তর্জাতিক মহলে ভারতীয় জিমন্যাস্ট (Indian Gymnast) হিসাবে খ্যাতি অর্জন করেন। সেই তারকা জিমন্যাস্টকেই সাসপেন্ড করল আন্তর্জাতিক জিমন্যাস্টিক সংস্থা (International Gymnastics Federation)। আচমকাই কোনও কারণ ছাড়াই অলিম্পিয়ান জিমন্যাস্টের বিরুদ্ধে কেন এমন সিদ্ধান্ত নিল সংস্থা তা নিয়েই শুরু হয়েছে জল্পনা। 

বিষয়টি নিয়ে এখনই প্রকাশ্যে মুখ খোলেন নি দীপা কর্মকার (Deepa Karmakar)। সূত্রের খবর তাঁর ফোম বন্ধ থাকায় তাঁর সঙ্গে কোনওরকম যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠে নি। তবে দীপার সাসপেনশন নিয়ে মুখ খুলেছেন দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী (Biswaswor Nandi)। এই প্রসঙ্গে তিনি জানান, 'জাতীয় শিবিরে অংশগ্রহণ করেন নি বলে আগরতলাতেই অনুশীলন করছিলেন দীপা (Deepa Karmakar)। তবে হঠাৎ সংস্থার এহেন সিদ্ধান্তে রীতিমত হতবাক তিনি। শুধু তিনি একই নন তিনি এও জানান যে, সংস্থার এই সিদ্ধান্ত না কি অবাক করেছে দীপাকেও। সে নিজেও বুঝে উঠতে পারছেন না যে এই সিদ্ধানের পিছনে কী কারণ থাকতে পারে? বর্তমানে আমরা গোটা বিষয়টা  বোঝার চেষ্টা করছি। যদিও এই মুহূর্তে আন্তর্জাতিক জিমন্যাস্টিক সংস্থা আমাদের কিছুই জানান নি। কিছু জানালে আমরা এই বিষয়ে বিশদে বলতে পারব। 

আরও পড়ুন- প্রাক্তন ভারত অধিনায়ককে বিয়ে করতে চেয়েছিলেন প্রিয়ঙ্কা চোপড়া, কে সেই ক্রিকেটার

আরও পড়ুন- পঞ্জাব কিংসের নতুন অধিনায়ক মায়াঙ্ক আগরওয়াল, নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত তরুণ তারকা

আরও পড়ুন- ভারত-শ্রীলঙ্কা পিঙ্ক বল টেস্ট, দর্শক প্রবেশ নিয়ে এল বড়সড় আপডেট

বর্তমানে দীপা কর্মকারের সাসপেনশন ((Deepa Karmakar Suspension) নিয়ে তৈরি হয়েছে গভীর ধোঁয়াশা। সূত্র মারফত খবর, 'ডোপ পরীক্ষা দিতে না কি রাজি হন নি দীপা এবং সেই কারণেই এই সাসপেনশনের সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক জিমন্যাস্টিক সংস্থা। উল্লেখ্য, ২০১৬ সালে রিও অলিম্পিক্সে ভল্ট ইভেন্টে চতুর্থ স্থান অধিকার করেছিলেন দীপা। অল্পের জন্য মেডেল হাতে না হলে ও বিশ্ব দরবারে বিশাল খ্যাতি অর্জন করেছিলেন ত্রিপুরার এই বাঙালি তরুণী জিমন্যাস্ট। এরপর ২০২১ সালে টোকিও অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন প্রণতি নায়েক। তাঁকেও নানান ভাবে পরামর্শ দিয়ে উৎসাহিত করেছিলেন দীপা (Deepa Karmakar)। 

এবার প্যারিস অলিম্পিক্সে অংশ নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন দীপা। পাশাপাশি চলতি বছর এশিয়ান গেম্স্ এবং কমনওয়েলথ গেমসে ও অংশগ্রহণ করতে মরিয়া তিনি। এরই মাঝে হঠাৎ সাসপেন্ড করা হল দীপা কর্মকারকে (Deepa Karmakar) যা রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে। কোচ বিশ্বেশ্বর নন্দী (Bisweswor Nandi) জানিয়েছে সংস্থার এই সিদ্ধান্তে বিরাট ধাক্কা পেয়েছেন দীপা (Deepa Karmakar)। এই মুহূর্তে কী করা উচিত তাঁর তা ও না কি বুঝে উঠতে পারছেন না তিনি।  তবে এখনই জিমন্যাস্টিক ছেড়ে দেবেন কি না এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেন নি বলেই জানিয়েছেন দীপা কর্মকারের কোচ বিশ্বেশ্বর নন্দী (Deepa Karmakar's coach Bisweswor Nandi)। 

Share this article
click me!