কার্লসনকে হারিয়ে চমক, আর প্রজ্ঞানানন্দকে শুভেচ্ছা জানালেন পিএম মোদী

অনলাইন দাবা প্রতিযোগিতায় (Online Chess Compitition) বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন (Magnus Carlsen) হারালেন আর প্রজ্ঞনানন্দ (R Praggnanandhaa)।  অসাধ্য সাধন করায় ক্ষুদে দাবারুকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) । 
 

Asianet News Bangla | Published : Feb 23, 2022 11:36 AM IST / Updated: Feb 23 2022, 05:10 PM IST

মাত্র ১৬ বছর বয়সে অনলাইন দাবা প্রতিযোগিতায় ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ও নাম্বার ওয়ান দাবারু ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen)হারিয়ে গোটা বিশ্বকে চমক দিয়েছেন চেন্নাইয়ের আর প্রজ্ঞানানন্দ (R Praggnanandhaa)। এমন মহা অঘটন ঘটানোর পর থেকেই শুভেচ্ছা জোয়ারে ভাসছেন ছোট্ট প্রজ্ঞানানন্দ। কার্লসেনকে হারানো তাও আবার এই বয়সে সত্যি অসাধ্য সাধন। ভারতেরপ্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ থেকে শুরু করে ক্রিকেট ঈশ্বর কিংদন্তী সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) সকলেই শুভেচ্ছা জানিয়েছেন দাবার 'ওয়ান্ডার বয়'-কে। এবার প্রজ্ঞানন্দকে বিশ্ব চ্যাম্পিয়নকে হারানোর জন্য শুভেচ্ছা জানালেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। 

দেশের খেলাধুলোর মান উন্নয়নে সর্বদা এগিয়ে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের ক্রীড়া ব্যক্তিত্বদের গর্বে হয়েছেন গর্বিত। দেশকে গর্বিত করার জন্য তাদের শুভেচ্ছা জানিয়েছেন। খারাপ সময় পাশে থেকে  বাড়িয়েছেন মনের জোর। গতবছর টোকিও অলিম্পিক্স (Olympics) ও প্য়ারালিম্পিক্সের সময় এই দৃশ্য আমরা বারবার দেখেছি। এবার  দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনকে হারানোর জন্য প্রজ্ঞানন্দকে শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় প্রজ্ঞানানন্দকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি আগামির সাফ্যল্যের জন্য শুভকামনা জানিয়েছেন নমো। মোদী ট্যুইটারে লিখেছেন,'তরুণ প্রতিভা আর প্রজ্ঞানানন্দের সাফল্যে আমরা সকলেই আনন্দিত। প্রখ্যাত চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসনের বিরুদ্ধে জয়লাভের করায় তার কৃতিত্বের জন্য গর্বিত। আমি প্রতিভাবান প্রজ্ঞনানন্দের ভবিষ্যতের প্রচেষ্টার জন্য শুভকামনা জানাই।'

 

 

এর আগে ক্রিকেটের কিংবদন্তী (Legend) সচিন তেন্ডুলকর সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন প্রজ্ঞনানন্দকে।  তিনি লিখেছেন,'মাত্র ১৬ বছর বসে ম্য়াগনাস কার্লসেনকে পরাজিক করা সত্যিই এক অনন্য অনুভূতি। তাও আবার কালো ঘুঁটি নিয়ে খেলে।  প্রজ্ঞানন্দেরও চমৎকার অনুভতি হচ্ছে। সামনের দীর্ঘ ও সফল দাবা ক্যারিয়ারের জন্য শুভ কামনা। আপনি ভারতকে গর্বিত করেছেন।'

আরও পড়ুনঃকার্লসেনকে হারিয়ে ভারতের গর্ব প্রজ্ঞানন্দা, তরুণ গ্র্যান্ড মাস্টারকে শুভেচ্ছা লিটল মাস্টারের

আরও পড়ুনঃবিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে দিয়েছেন চমক, জানুন ছোট্ট প্রজ্ঞানন্দের অজানা কাহিনি

প্রসঙ্গত, অনলাইন র‌্যাপিড দাবা প্রতিযোগিতা এয়ারথিংস মাস্টার্সের অষ্টম রাউন্ডে বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে অষ্টম রাউন্ডে হারায় আর প্রজ্ঞানানন্দ। র‌্যাপিড দাবার ফর্ম্যাটে হচ্ছে এ যুগের প্রতিযোগিতা। একটা ম্যাচের জন্য ১৫ মিনিট। সঙ্গে প্রত্যেকটি চালের জন্য অতিরিক্ত ১০ সেকেন্ড দেওয়া হচ্ছে। প্রতিদিন খেলতে হয় চারটি ম্য়াচ। অনেকটা ফুটবলের মত। জিতলে ৩ পয়েন্ট ও ড্র করলে ১। সেখানে কালো ঘুঁটি নিয়ে মাত্র ৩৯ চালে আর প্রজ্ঞানানন্দের বাজিমাত করেন। আনন্দ, হরিকৃষ্ণের পর তৃতীয় ভারতীয় হিসেবে হারালেন কার্লসেনকে।

Share this article
click me!