আতঙ্কের শেষ ৬ সেকেন্ডে রক্ষাকর্তা সেই শ্রীজেশ, 'যাত্রা শেষ নয় সবে শুরু'- জানালেন মনপ্রীত

টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ মেডেল জিতল ভারতীয় হকি দল। রুদ্ধশ্বাস ম্যাচে জার্মানিকে ৫-৪ গোলে হারাল টিম ইন্ডিয়া। খারাপ সময় থেকে ভারতীয় হকি দলের এই উত্থানের অন্যতম কারিগর গোলরক্ষক শ্রীজেশ ও অধিনায়ক মনপ্রীত সিং।
 

Sudip Paul | Published : Aug 5, 2021 6:18 AM IST / Updated: Aug 05 2021, 11:49 AM IST

অবশেষে কাটল ৪১ বছরের খরা। টোকিও অলিম্পিকের মঞ্চে নতুন ইতিহাস লিখল ভারতীয় হকি দল। ব্রোঞ্জ মেডেল জয়ের ম্যাচে জার্মানিকে ৫-৪ গোলে হারাল মনপ্রীত সিংয়ের দল। একসময় ৩-১ গোলে পিছিয়ে পড়েও দুরন্ত কামব্যাক করে ভারতীয় দল। হকি দলের ঐতিহাসিক মুহূর্তে উচ্ছ্বাসে ভাসছে গোটা দেশ। শুভেচ্চার জোয়ারে ভাসছে ভারতীয় হকি দল। তবে সহজে আসেনি এই সাফল্য। একাধিক প্লেয়ারের পাশাপাশি ভারতীয় দলের এই সাফল্যের অন্যতম দুই কারিগর হলেন দুই অভিজ্ঞ প্লেয়ার অধিনায়ক মনপ্রীত সিং ও গোলরক্ষক শ্রীজেশ।

ঐতিহাসক এই ম্যাচ জয়ের পর ভারতীয় দলের অধিনায়ক শ্রীজেশ এই জয় সকলক করোনা যোদ্ধাদের উৎসর্গ করেছেন। একই সঙ্গে বলেছেন, ‘আমাদের যাত্রা শেষ হয়নি। এটা সবে শুরু।’ এই মনপ্রীত সিং ভারতীয় হকিকে খাদের কিনারা থেকে ঘুড়ে দাঁড়াতে দেখেছে। নিজেও নিয়েছেন দায়িত্ব।  ২০০৮ অলিম্পিক ভারতীয় দলের যোগ্যতা অর্জন না করতে পারা ও ২০১২ অলিম্পিকে গ্রুপের ৫টি ম্যাচ হেরেই শুধু দেশেই নয় বিশ্ব জুড়ে ব্যাপক সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় হকি দলকে। সেই কঠিন সময় থেকে ভারতীয় দলকে এগিয়ে নিয়ে এসেছেন মনপ্রীতরা। টোকিওতে ভারতীয় দলকে যোগ্য় নেতার মত নেতৃত্ব দেওয়াই নয়, সামলেছেন মাঝ মাঠের দায়িত্ব। দলকে উদ্বুধ করে এনে দিয়েছেন এই সাফল্য়। অনেক আত্মত্যাগের পর অবশেষে স্বপ্নপূরণ হল মনপ্রীত সিংয়ের।

অপরদিকে ভারতয়ী দলের এই সাফল্যে যার কথা বললেই নয়, তিনি হলেন গোলরক্ষক শ্রীজেশ। বিপদের সময় একাই প্রাচীর হয়ে দাঁড়িয়েছেন ভারতীয় গোলে পোস্টের নীচে। প্রতিহত করেছেন একের পর এক বিপক্ষের আক্রমণ। বৃহস্পতিবারের ম্যাচেও জার্মানির একাধিক পেনাল্টি কর্ণার বাঁচিয়েছেন শ্রীজেশ। এমনকী শেষ মুহূর্ত ম্য়াচ শেষের ৬ সেকেন্ড আগে যখন পেনাল্টি কর্ণার পেল জার্মানি, ভারতীয় সমর্থকদের বেড়ে গিয়েছিল হৃদস্পন্দন, তখন দক্ষতার সঙ্গে দুর্গ রক্ষা করেছেন সেই শ্রীজেশ। এক সময় চোটের কারণে খেলা ছেড়ে দেওয়ার কথাও ভেবেছিলেন ৩৩ বছরের এই তারকা গোলরক্ষক। বাদ পড়েছিলেন দল থেকেও। কিন্তু লড়াই করে ফিরে এসেছেন তিনি। 

আরও পড়ুনঃ৪১ বছরের প্রতীক্ষার অবসান, টোকিও অলিম্পিক্সে জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ জিতল ভারতীয় হকি দল

আরও পড়ুনঃTokyo Olympics: 'ঐতিহাসিক', ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলকে নিয়ে উচ্ছ্বাসে ভাসলেন প্রধানমন্ত্রী

আরও পড়ুনঃদুটি অলিম্পিকে পদক জয় থেকে আগামী লক্ষ্য, এশিয়ানেট নিউজের এক্সক্লুসিভ সাক্ষাৎকারে অকপট সিন্ধু

অবশেষে অলিম্পিক পদক জয়ের স্বপ্নপূরণ হওয়ায় আবেগপ্রবণ ভারতীয় গোলরক্ষক। ম্য়াচ শেষের বাঁশি বাজতেই শ্রীজেশের আনন্দ প্রকাশের ধরণও ছিল সবার থেকে আলাদা। কখনও গোলপস্টোর উপরে উঠে বসেছেন। কখনও আবার শুয়ে পড়েছেন মাঝ মাঠেই। অনেক ব্যর্থতা, লড়াইয়ের শ্রীজেশের এই সাফল্য গর্বিত করেছে গোটা দেশকে। ফলে অলিম্পিক পদক জয়ে হরমনপ্রীত, সিমরনজিৎ, রুপিন্দর সিং রা যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন, ঠিক তেমনই মনপ্রীত সিং ও শ্রীজেশের দলকে খাদের কিনারা থেকে সাফল্যে নিয়ে যাওয়ার লড়াই সত্যিই কুর্নিশযোগ্য।

Share this article
click me!