MTB হিমাচল জানজেহলি ২০২২-এর ফ্ল্যাগ অফ, দেশের সেরা বাইকারদের নিয়ে শুরু মাউন্টেন বাইকিং

হিমাচল প্রদেশের মুখ্য সচিব রাম সুভাগ সিং, চৌরা ময়দানওয়াসের HPTDS পিটারহফ হোটেল  থেকে বিকেল ৩:৪৫ মিনিটে মাশোবারার উদ্দেশ্যে ফ্ল্যাগ-অফ রাইডটি উদ্বোধন করেন। 

Parna Sengupta | Published : Jun 23, 2022 5:24 PM IST

MTB হিমাচল জানজেহলি ২০২২ মাউন্টেন বাইকিং রেসের প্রথম সংস্করণের আনুষ্ঠানিক ফ্ল্যাগ-অফ হল বৃহস্পতিবার। আন্তর্জাতিক অলিম্পিক দিবসে সিমলায় এই বাইকিং রেসের আনুষ্ঠানিক সূচনা হয়। হিমাচল প্রদেশের মুখ্য সচিব রাম সুভাগ সিং, চৌরা ময়দানওয়াসের HPTDS পিটারহফ হোটেল  থেকে বিকেল ৩:৪৫ মিনিটে মাশোবারার উদ্দেশ্যে ফ্ল্যাগ-অফ রাইডটি উদ্বোধন করেন। 

মূল দৌড় ২৪ জুন মাশোবারা থেকে শুরু হবে এবং তিনটি প্রতিযোগিতামূলক পর্যায় শেষে ২৬ জুন জানজেহলিতে শেষ হয়। এই অনন্য মাউন্টেন বাইকিং রেসটি হিমালয়ান অ্যাডভেঞ্চার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজম প্রমোশন অ্যাসোসিয়েশন (HASTPA), হিমাচল পর্যটন এবং হিমাচল প্রদেশ সরকারের সাথে আয়োজন করছে।

MTB হিমাচল জানজেহলি ২০২২-শুরু হল মাউন্টেন বাইকিং রেসের প্রথম সংস্করণ। ২৩শে জুন অর্থাৎ বৃহস্পতিবার আন্তর্জাতিক অলিম্পিক দিবসে সিমলার ওক ওভারে এই অনুষ্ঠানের শুভ সূচনা হল। সাইকেল আরোহীরা সিমলার প্রধান শহর ঘুরে ঘুরে রাজ্যের ঐতিহ্য এবং সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরবে। আনুষ্ঠানিক ফ্ল্যাগ-অফের পরে মূল প্রতিযোগিতা হবে, যা ২৪ জুন মাশোবারা সিমলা থেকে শুরু হবে এবং তিনটি প্রতিযোগিতামূলক পর্যায় শেষে ২৬ জুন জানজেহলিতে শেষ হবে। হিমাচল পর্যটন এবং হিমাচল প্রদেশ সরকারের সাথে হিমালয়ান অ্যাডভেঞ্চার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজম প্রমোশন অ্যাসোসিয়েশন (HASTPA) যৌথ উদ্যোগে এই মাউন্টেন বাইকিং রেস আয়োজন করা হচ্ছে।

রাজ্য ও দেশে সাইক্লিং সংস্কৃতির প্রচারের লক্ষ্যে এবং হিমাচল প্রদেশের সৌন্দর্যের প্রচারে লক্ষ্যে সারা বিশ্বের প্রায় ৬০ জন রাইডার এই উদ্যোগে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। MTB হিমাচল জানজেহলির প্রথম সংস্করণে রাজ্যের ছয়টি জেলা অর্থাৎ সিমলা, সোলান, বিলাসপুর কাংড়া, মান্ডি ও কুল্লু, ভারতের আটটি রাজ্য- উত্তরাখণ্ড, হরিয়ানা, মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ, চন্ডীগড় ও জম্মু কাশ্মীর থেকে অংশগ্রহণকারীরা যোগ দিয়েছেন। প্রতিযোগিতায় দিল্লি পুলিশ, এসএসবি, আর্মি এবং ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রতিনিধিত্বও থাকবে।

হিমাচল প্রদেশ স্টেট ও ন্যাশনাল চ্যাম্পিয়ন পৃথ্বী রাজ সিং রাঠোরি এবং অক্ষিত গৌড়ের মতো জাতীয় চ্যাম্পিয়ন সহ কিছু নামকরা রাইডার এই উদ্যোগে অংশগ্রহণ করবেন। সবচেয়ে কমবয়স্ক রাইডার, সিমলার কৌসতাভ সিং, তাঁর বয়স ১০ বছর। সবচেয়ে বয়স্ক পুরুষ রাইডার ৬০ বছর বয়সী রাজেশ গুপ্ত। এই সংস্করণে সাতজন মহিলা অংশগ্রহণকারীও থাকবেন, যার মধ্যে সবচেয়ে কম বয়সী রাইডার, সিমলার ১৩ বছর বয়সী শাম্ভবী সিং এবং সবচেয়ে বয়স্ক হবেন উত্তরাখণ্ডের ২৫ বছর বয়সী আস্থা ডোভাল।

আয়োজকদের মতে, MTB হিমাচল জানজেহলির প্রথম সংস্করণের উদ্দেশ্য হল ভারতীয় রাইডারদের সত্যিকারের মাউন্টেন বাইকিং অ্যাকশনের স্বাদ দিতে একটি প্ল্যাটফর্ম দেওয়া। ইভেন্টটি ২৩ জুন সিমলার হিস্টোরিক রিজ থেকে বিকেল সাড়ে চারটের সময় সূচনা করা হবে। ২৬ জুন জানজেহলিতে শেষ হবে। রাইডাররা, এই চার দিনের মধ্যে, ব্যাককান্ট্রি ট্রেইলের মাধ্যমে ১৭৫ কিলোমিটার (প্রায়) দূরত্ব যাত্রা করবে। উল্লেখ্য এই দূরত্বের মধ্যে পড়ছে হিমাচল প্রদেশের, শিকারী দেবীর গোড়ায় সর্বোচ্চ ২৭৫০ মিটার, সঙ্গে মোট উচ্চতা ৩৮৮০ মিটার।

এটি দেশের সবচেয়ে কঠিন চার দিনের পর্বত প্রতিযোগিতা যেখানে রাইডাররা এক্সসি, এমটিবি, অফ-রোড, ব্রোকেন টারম্যাক, গ্রেভেল, রকস, মাড, বালি, লস রকের মুখোমুখি হবে।

MTB হিমাচল জানজেহলি ২০২২ -এর প্রথম সংস্করণের বিশদ বিবরণ:

আনুষ্ঠানিক ফ্ল্যাগ-অফ: ২৩ জুন, বিকেল সাড়ে চারটে (হেরিটেজ রাইড) 
সিমলা শহর থেকে ডাক বাংলা নামক সুন্দর জায়গায়

স্টার্ট স্টেজ ১: ২৪ জুন, সকাল সাতটায়। ডাক বাংলা থেকে চিন্দির সুন্দর আপেল বাগান (নাইট হল্ট)

পর্যায় ২: ২৫ জুন, সকাল সাতটায় চিন্দি মঞ্চ থেকে শুরু হবে, যাবে জানজেহলি পর্যন্ত (রাত্রি বিরতি)

পর্যায় ৩: ২৬ জুন, সকাল সাতটায় শুরু, দুপুর বারোটায় জানজেহলিতে শেষ; সমাপ্তি অনুষ্ঠান হবে এরপর। 

রুট হাইলাইট:

রাজ্যের স্থান: সিমলা
দিন: চার
রাইডিং দিন: তিন
দূরত্ব: ১৭৫ কিমি
সর্বোচ্চ উচ্চতা: প্রায় ২৭৫০ মিটার
ন্যূনতম উচ্চতা: প্রায় ৮০০ মিটার
প্রকার: :XC, MTB, অফ-রোড, ব্রোকেন টারম্যাক, নুড়ি, শিলা, কাদা, বালি, লস রক

দেশের অন্যতম সেরা রাষ্ট্রপতি হওয়ার সম্ভাবনা রয়েছে দ্রৌপদী মূর্মূ-র মধ্যে, টুইট করে লিখলেন প্রধানমন্ত্রী মোদী

দেশের অর্থনীতির বৃদ্ধি নিয়ে রীতিমতো আশাবাদী মোদী, ব্রিকসের মঞ্চে ডিজিটাল অর্থনীতির পক্ষে সওয়াল

Uddhav Thackeray Resigns: মুখ্যমন্ত্রী পদে ইস্তফা উদ্ধব ঠাকরের, দাবি সূত্রে, মহারাষ্ট্রে কি তাহলে বিজেপি সরকার

রেস রুটের বিবরণ:

প্রথম দিন - ২৩ জুন: সিমলা- সানজাউলি-ধল্লি-মাশোবরা-ডাক বাংলা (ডাক বাংলায় নাইট হল্ট)।

দ্বিতীয় দিন - ২৪ জুন: ডাক বাংলা- সিপুর - বলদেয়ান - নলদেহরা - বসন্তপুর - চাবা - সুন্নি - তত্তাপানি - আলসিন্দি-কোট ব্যাংক - চুরাগ - চিন্দি। (চিন্দিতে নাইট হল্ট)

তৃতীয় দিন - ২৫ জুন: চিন্ডি-চিন্ডি স্কুল - কোট-কারসোগ বাজার - সানারলি-শঙ্কর দেরা - রায়গড় - বুলাহ-জাঞ্জেহলি বাজার। (জাঞ্জেলীতে নাইট হল্ট)

চতুর্থ দিন - ২৬ জুন: জানজেহলি – জারোল – বানিয়াদ – থুনগ – জারোল – জানজেহলি। (জাঞ্জেলীতে নাইট হল্ট)

Share this article
click me!