Asianet News BanglaAsianet News Bangla

২১ তম গ্র্যান্ডস্লাাম থেকে এক ধাপ দূরে জোকোভিচ, ফাইনালের আগে অজি প্রতিপক্ষকে নিয়ে চিন্তায় জোকার

রবিবার উইম্বলডন ২০২২-এর মেগা ফাইনালে (Wimbledon 2022 Final) মুখোমুখি নোভাক জোকোভিচ ও  অস্ট্রেলিয়ার নিক কিরিয়স (Novak Djokovic vs Nick Kyrgios)।  ২১ তম গ্র্যান্ডস্লাম জয় লক্ষ্য হলেও, মেগা ফাইনালের আগে প্রতিপক্ষকে সমীহ জোকারের।
 

Wimbledon 2022 Final Novak Djokovic vs Nick Kyrgios face of in mega final spb
Author
Kolkata, First Published Jul 10, 2022, 1:10 PM IST

একদিকে কেরিয়ারের ২১ তম গ্র্যান্ডস্লাম জয়ের লক্ষ্য। অপরদিকে, প্রথম গ্র্যান্ডস্লাম জয়ের স্বপ্ন। রবিবার উইম্বলডনবল ২০২২-এর মেগা সেমি ফাইনালে মুখোমুখি হতে চলেছে নোভাক জোকোভিচ ও  অস্ট্রেলিয়ার নিক কিরিয়স। গ্র্যান্ডস্লামের নিরিখে হোক অথবা টেনিস বিশ্বে প্রতিপত্তির নিরিখে জোকারের থেকে কিন্তু অনেকটাই পিছিয়ে কিরিয়স। কেরিয়ারের সাফল্য বলতে  ২০১৪ সালে উইম্বলডন এবং ২০১৫ সালে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল খেলা। কিন্তু তারপরও অজি টেনিস প্লেয়ারের বিরুদ্ধে নামার আগে যথেষ্ট চিন্তিট দোকার। কারণ কিরয়সের বিরুদ্ধে আগে দুবাপ সাক্ষাৎ হয়েছিল জোকোভিচের। ২০১৭ সালে হওয়া সেই দুটি ম্য়াচেই কিন্তু হারের মুখ দেখতে হয়েছে সার্বিয়ান টেনিস তারকাকে। ৫ বছর পর সেই প্রতিপক্ষের বিরুদ্ধে নামার আগে কিরিয়সকে যথেষ্ট সমীহ করছেন জোকোভিচ।

Wimbledon 2022 Final Novak Djokovic vs Nick Kyrgios face of in mega final spb

সেমি ফাইনালে ব্রিটেনের মেরন নরিকে হারিয়ে ফাইনালের টিকিট পান নোভাক জোকোভিচ। প্রথম সেট খুইয়ে দুরন্ত প্রত্যাবর্তন করে চার সেটেই ম্য়াচ শেষ করে দেন বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা। খেলার ফল ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪। অপরদিকে, রাফয়েল নাদাল তলপেটের পেশির চোটের জন্য সেমিফাইনালের আগে নাম প্রত্যাহার করে নেওয়ায় না খেলেই ফাইনালে পৌছে যান কিরিয়স। প্রতিপক্ষের সমীহ করে ফাইনালে আগে জোকোভিচ জানিয়েছেন,'কিরিয়সকে ফাইনালে দেখে অবাক লাগতেই পারে। তার কারণ ক্রমতালিকায় ওর অবস্থান। সে জন্যই হয়তো অনেকে আশা করেননি যে কিরিয়স ফাইনালে উঠতে পারে। কিন্তু আমরা খেলোয়াড়রা জানি, ও কতটা বিপজ্জনক প্রতিপক্ষ। বিশেষ করে ঘাসের কোর্টে। ওর খেলার ধরনের জন্য আরও বেশি বিপজ্জনক। কোর্টে সব সময় দারুণ আত্মবিশ্বাসী থাকে। সহজে হাল ছাড়ে না। ও এক জন পরিপূর্ণ টেনিস খেলোয়াড়।'

Wimbledon 2022 Final Novak Djokovic vs Nick Kyrgios face of in mega final spb

প্রসঙ্গ, ইউএস ওপেন ফাইনালে হার, অলিম্পিক থেকে  খালি হাতে ফিরে আসা, কোভিড টিকা না নেওয়ার কারণে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতা না পারা, ফ্রেঞ্চ ওপেনের  কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদালের কাছে হেরে বিদায়, একের পর এক ধাক্কা লেগেইছিল নোভাক জোকোভিচের। যার ফলে সর্বাধিক গ্র্যান্ডস্লামের জয়ের প্রতিযোগিতাতেও এগিয়ে যান রাফায়েল নাদাল। স্প্যানিশ টেনিস তারকার বর্তমান গ্র্যান্ডস্লামের সংখ্যা ২২। এই উইম্বলডন ছিল জোকোভিচের কাছে নিজেকে নতুন ককরে ফিরে পাওয়ার লড়াই। রবিবাসরীয় উইম্বলডনের সেন্টার কোর্টে কিরিয়সকে হারিয়ে কেরিয়ারের ২১ তম গ্র্যান্ড স্ল্যাম জয় ও নাদালের ঘাড়ে জোকারের নঃশ্বাস ফেলা দেখার অপক্ষায় বিশ্ব জুড়ে  জোভিচ ভক্তরা।

Follow Us:
Download App:
  • android
  • ios