অভিনব উদ্যোগ সাইয়ের, অনলাইন পরীক্ষা নেওয়া হলো কোচেদের

  • কোচেদের জন্য অভিনব উদ্দ্যোগ সাইয়ের
  • অনলাইন পরীক্ষা আয়োজন করা হল তাদের জন্য 
  • জুনের ১৩ এবং ১৪ তারিখ আয়োজিত হয়েছিল এই পরীক্ষা
  • ভারত ছাড়াও অন্যান্য দেশের কোচেদেরকেও এর আওতায় আনা হয়েছিল
     

Reetabrata Deb | Published : Jun 16, 2020 5:01 AM IST / Updated: Jun 17 2020, 09:09 PM IST

দ্য স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া বা সাই ১৩ ই এবং ১৪ ই জুন ভারত, নেপাল, বাংলাদেশ এবং মালয়েশিয়ার কোচদের জন্য প্রথমবার একটি অনলাইন পরীক্ষা আয়োজন করেছিল। অতিমারী করোনা সংক্রমণের কারণেই এই প্রথমবার কাগজ কলমের পরিবর্তে অনলাইনে কোচ নিয়োগের পরীক্ষার ব্যাবস্থা করা হয়। মোট ৪৭৩৮ জন কোচ শৃঙ্খলা-সংক্রান্ত পরীক্ষায় অংশ নিয়েছিলেন, ৪৪৭৬ জন কোচ ক্রীড়া বিজ্ঞান পরীক্ষা দিয়েছিলেন, যা সকল শাখার জন্য সাধারণ পরীক্ষা ছিল। জাতীয় ক্রীড়া ফেডারেশনগুলির সহযোগিতায় ২২ টি শাখায় একটি বিস্তৃত অনলাইন কার্যক্রমের পরে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ন্যাশনাল টেস্টিং এজেন্সি, দেশব্যাপী প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনা করার জন্য স্বীকৃত স্বায়ত্তশাসিত সংস্থা কর্তৃক এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল এবং পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সাই, বেসরকারী একাডেমি, রাজ্য ফেডারেশন, পাশাপাশি আন্তর্জাতিক কোচদের কোচরাও এই পরিকল্পনার অন্তর্ভুক্ত ছিলেন।

আরও পড়ুনঃকরোনা যোদ্ধাদের উৎসর্গ করে প্রকাশ্যে আনা হল ২০২২ ফিফা বিশ্বকাপের স্টেডিয়ামের রূপ

এই উদ্যোগের কথা বলতে গিয়ে ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু বলেন, প্রশিক্ষকদের দক্ষতার বিকাশ করা সাই এর অগ্রাধিকার। সাই প্রথমবার একটি অনলাইন পরীক্ষা ব্যবস্থা করেছে যা একেবারেই অনন্য। এনএসএফ এবং সাই এর যৌথ পরিচালনায় ১০০০০ জনেরও বেশি কোচ এই প্রোগ্রামে অংশ নিয়েছিল। এছাড়া, এনটিএ একটি পরীক্ষা পরিচালনা করে। পেশাদার প্রোগ্রামের সাথে পুরো পরীক্ষাটি আয়োজিত হয়েছিল। এই কোর্সটি কেবল ভারতের কোচদের মধ্যেই নয়, নেপাল, বাংলাদেশ ও মালয়েশিয়ার মতো প্রতিবেশী দেশগুলির কোচদের মধ্যেও জনপ্রিয় হয়ে উঠেছে। 

আরও পড়ুনঃফের ভোলবদল,কটাক্ষের পর এবার বিরাটেরও প্রশংসা করলেন গম্ভীর

আরও পড়ুনঃআজ ফাইনালে রোনাল্ডোদের সামনে আত্মবিশ্বাসী নাপোলি

করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে পরীক্ষার্থীরা যেখানেই থাকুন না কেন অনলাইন পরীক্ষা দিয়েছিলেন। তবে, সম্পূর্ণ স্বচ্ছতা এবং ন্যায়সঙ্গতা নিশ্চিত করার জন্য এনটিএ পরীক্ষায় নিয়মিত সুরক্ষা বৈশিষ্ট্য স্থাপন করেছে যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা-সম্পন্ন সিস্টেমের মাধ্যমে পরীক্ষার্থীদের ভিডিও ক্যামেরার মাধ্যমে পর্যলোচনা করে নিয়মিত পর্যবেক্ষণ করা হত।

Share this article
click me!