প্রথম ভারতীয় হিসেবে ২০২৩-এ ব্যাডমিন্টনে সিঙ্গলস খেতাব জয় প্রিয়াংশু রাজাওয়াতের

সাইনা নেহওয়াল, পিভি সিন্ধুরা আন্তর্জাতিক স্তরে দুর্দান্ত সাফল্য পেয়েছেন। সেই তুলনায় ভারতের পুরুষ ব্যাডমিন্টন খেলোয়াড়দের সাফল্য একটু কম। তবে লড়াই চালাচ্ছেন ভারতের পুরুষ শাটলাররা।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 12:43 PM IST / Updated: Apr 09 2023, 09:58 PM IST

২০২২ সালে টমাস কাপ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন। ২০২৩ সালে প্রথম ভারতীয় হিসেবে কোনও আন্তর্জাতিক ব্যাডমিন্টন প্রতিযোগিতায় সিঙ্গলস খেতাব জিতলেন মধ্যপ্রদেশের প্রিয়াংশু রাজাওয়াত। ২১ বছরের এই শটলার অলরিঁয় মাস্টার্স সুপার ৩০০ টুর্নামেন্টের ফাইনালে অসাধারণ লড়াই করে জয় ছিনিয়ে নিলেন। রবিবার ফাইনালে প্রিয়াংশু হারালেন ডেনমার্কের ম্যাগনাস জোহানেসেনকে। প্রিয়াংশুর পক্ষে ম্যাচের ফল ২১-১৫, ১৯-২১, ২১-১৬। বিশ্ব ব্যাডমিন্টন র‍্যাঙ্কিংয়ে ৪৯ নম্বরে ম্যাগনাস। তবে রবিবার তিনি প্রিয়াংশুর বিরুদ্ধে বিশেষ সুবিধা করতে পারলেন না। ১ ঘণ্টা ৮ মিনিটের লড়াইয়ে জয় ছিনিয়ে নিলেন বিশ্ব ব্যাডমিন্টন র‍্যাঙ্কিংয়ে ৫৪ নম্বরে থাকা প্রিয়াংশু। র‍্যাঙ্কিংয়ের কোনও প্রভাব এদিনের ম্যাচে পড়তে দেননি এই ভারতীয় শাটলার। ম্যাগনাসের বিরুদ্ধে দাপট দেখিয়েই জয় ছিনিয়ে নিলেন প্রিয়াংশু।

প্রথম গেমে সহজ জয় পাওয়ার পর দ্বিতীয় গেমে ১৭-১৫ এগিয়ে গিয়েছিলেন প্রিয়াংশু। কিন্তু তারপরেও সেই গেমে হেরে যান এই ভারতীয় শাটলার। তৃতীয় গেমেও হাড্ডাহাড্ডি লড়াই হয়। তবে শেষপর্যন্ত মাথা ঠান্ডা রেখে জয় ছিনিয়ে নিলেন প্রিয়াংশু। শুরু থেকেই দাপট ছিল তাঁর। ম্যাগনাসও লড়াই করছিলেন। কিন্তু ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে পয়েন্ট ছিনিয়ে নেন প্রিয়াংশু। তার ফলেই জয় পান তিনি। প্রিয়াংশু বুঝিয়ে দিলেন, তিনি লম্বা রেসের ঘোড়া। তাঁর ফিটনেস অসাধারণ। এদিন ১ ঘণ্টার বেশি সময় লড়াই করেও সারাক্ষণ আক্রমণ বজায় রাখেন প্রিয়াংশু। একের এক স্ম্যাশে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে দেন এই ভারতীয় শাটলার। এই টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন প্রিয়াংশু। তিনি ফাইনালে ওঠার পথে হারিয়ে দেন বিশ্বের ১২ নম্বর কেন্তা নিশিমোতোকে। এরপর ফাইনালেও অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় পেলেন প্রিয়াংশু

গত সপ্তাহেই মাদ্রিদ মাস্টার্সকে রানার-আপ হন ভারতের অন্যতম সফল মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু। প্রথম ভারতীয় হিসেবে বছরের প্রথম সিঙ্গলস খেতাব জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েও খালি হাতে ফিরতে হয় সিন্ধুকে। সেই নজির গড়লেন প্রিয়াংশু। এর আগে ২০২২-এ তিনি ওড়িশা ওপেন চ্যাম্পিয়ন হন। সেটি সুপার ১০০ টুর্নামেন্ট। এই প্রথম সুপার ৩০০ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হলেন প্রিয়াংশু। এই তরুণ বাহরিন ইন্টারন্যাশনাল, ইউক্রেন ইন্টারন্যাশনাল, ইন্ডিয়া ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জ ও ইন্ডিয়া ছত্তীশগড় ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জ জেতেন। বাংলাদেশ ইন্টারন্যাশনালে রানার-আপ হন এই শাটলার। বছরের প্রথম খেতাব জয়ের পর আরও সাফল্য চান প্রিয়াংশু।

আরও পড়ুন-

অলিম্পিক্স নিয়ে নিজের অভিজ্ঞতার কথা শোনালেন অভিনব বিন্দ্রা

বয়স ৯৫ বছর, এখনও আন্তর্জাতিক স্তরে পদক জিতছেন ভগবানী দেবী

সাপ ধরার প্রশিক্ষণ নিচ্ছে বাইচুং ভুটিয়ার ছেলে ইউজেন

Share this article
click me!