৬ সোনা-সহ ২৭ পদক, এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানে ভারত

এশিয়ান গেমসের প্রস্তুতি হিসেবে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ভারতীয় অ্যাথলিটদের কাছে বড় মঞ্চ ছিল। পারুল চৌধুরী, জ্যোতি ইয়াররাজিরা বুঝিয়ে দিলেন, তাঁরা তৈরি।

Soumya Gangully | Published : Jul 16, 2023 7:44 PM IST / Updated: Jul 17 2023, 09:13 AM IST

এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬টি সোনা, ১২টি রুপো ও ৯টি ব্রোঞ্জ মিলিয়ে ২৭টি পদক নিয়ে তৃতীয় স্থানে শেষ করল ভারত। ১৬টি সোনা, ১১টি রুপো ও ১০টি ব্রোঞ্জ নিয়ে শীর্ষে জাপান। ৮টি সোনা, ৮টি রুপো ও ৬টি ব্রোঞ্জ নিয়ে দ্বিতীয় স্থানে চিন। থাইল্যান্ডের ব্যাঙ্ককে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় ভারতের হয়ে মহিলাদের ১০০ মিটার হার্ডলসে সোনা জিতেছেন জ্যোতি ইয়াররাজি। পুরুষদের ট্রিপল জাম্পে সোনা জিতেছেন আবদুল্লাহ আবুবকর। মহিলাদের ৩০০০ মিটার দৌড়ে সোনা  জিতেছেন পারুল চৌধুরী। পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন অজয় কুমার সরোজ। পুরুষদের শট পাটে সোনা জিতেছেন তাজিন্দরপাল সিং তুর। মিক্সড ৪x৪০০ মিটার রিলে দলও সোনা জিতেছে।

রবিবার এই প্রতিযোগিতার পঞ্চম দিন ভারতের হয়ে পদক জেতেন জ্যোতি (মহিলাদের ২০০ মিটার দৌড়ে রুপো)। পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে রুপো পান মনু ডি পি। মহিলাদের শট পাটে রুপো পান আভা খাটুয়া। মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে রুপো পান পারুল। মহিলাদের ৮০০ মিটার দৌড়ে রুপো পান কে এম চন্দা। পুরুষদের ৮০০ মিটার দৌড়ে রুপো পান কৃষণ কুমার। মহিলাদের ২০ কিলোমিটার হাঁটায় রুপো পান প্রিয়াঙ্কা গোস্বামী। পুরুষদের ২০ কিলোমিটার হাঁটায় ব্রোঞ্জ পান বিকাশ সিং। মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ পান অঙ্কিতা। মহিলাদের শট পাটে ব্রোঞ্জ পান মনপ্রীত কউর। পুরুষদের ৪x৪০০ মিটার রিলেতে রুপো পায় ভারত। মহিলাদের ৪x৪০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পায় ভারত। 

শট পাটে মনপ্রীতের গড়া জাতীয় রেকর্ড স্পর্শ করেছেন আভা। তিনি অসাধারণ পারফরম্যান্স দেখান। চতুর্থ থ্রোয়ে ১৮.০৬ মিটার থ্রো করে রুপো নিশ্চিত করেন আভা। ১৭ মিটার থ্রো করে ব্রোঞ্জ পেয়েছেন মনপ্রীত। তবে এই প্রতিযোগিতায় সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন জ্যোতি ও পারুল। এই ২ দল অ্যাথলিটই একাধিক পদক জিতলেন। 

পুরুষ ও মহিলাদের ৮০০ মিটার দৌড়ে ব্যক্তিগত সেরা সময় করে রুপো পেয়েছেন কৃষণ ও চন্দা। রবিবার ফাইনালে ১ মিনিট ৪৫.৮৮ সেকেন্ড সময় করেন কৃষণ। ১ মিনিট ৪৫.৫৩ সেকেন্ড সময় করে এই ইভেন্টে সোনা জিতেছেন কাতারের আবুবকর এইচ আবদাল্লা। মহিলাদের ৮০০ মিটার দৌড়ের ফাইনালে ২ মিনিট ১.৫৮ সেকেন্ড সময় করে রুপো পান চন্দা। ২ মিনিট ০.৬৬ সেকেন্ড সময় করে এই ইভেন্টে সোনা জিতেছেন শ্রীলঙ্কার এম কে দিশানায়কা।

আরও পড়ুন-

এশিয়ার দেশগুলির মধ্যে সেরা অ্যাথলেটিক্স ফেডারেশন হিসেবে পুরস্কার পেল ভারত

ব্যাঙ্ককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ম্যাসকট নির্বাচিত হনুমান

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!