৫ সেটের লড়াইয়ে দুরন্ত জয়, প্রথমবার উইম্বলডন চ্যাম্পিয়ন কার্লোস আলকারাজ

উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসের ফাইনালে ৫ সেটের লড়াই না হলে সাধারণত দর্শকদের মন ভরে না। এবারের উইম্বলডন ফাইনালেও দর্শকদের মনোরঞ্জনের যাবতীয় উপকরণ মজুত ছিল।

Soumya Gangully | Published : Jul 16, 2023 5:45 PM IST / Updated: Jul 17 2023, 12:23 AM IST

অসাধারণ লড়াই করলেন, কিন্তু শেষরক্ষা করতে পারলেন না নোভাক জকোভিচ। এই অভিজ্ঞ খেলোয়াড়কে মাত করলেন স্পেনের তরুণ কার্লোস আলকারাজ। ২০ বছরের এই তরুণ এই নিয়ে দ্বিতীয়বার গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। ২০২২-এর ইউএস ওপেন জেতার পর এবার উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসেও চ্যাম্পিয়ন হলেন আলকারাজ। রবিবার উইম্বলডন ফাইনালে ৫ সেটের লড়াইয়ে এই তরুণ স্প্যানিশের পক্ষে ম্যাচের ফল ১-৬, ৭ (৮)-৬(৬), ৬-১, ৩-৬, ৬-৪। এবারের উইম্বলডন চ্যাম্পিয়ন হলে টানা ৫টি খেতাব জিততেন জকোভিচ। তিনি রবিবারের ম্যাচের শুরুটা দুর্দান্তভাবে করেন। প্রথম সেট জেতার পর অবশ্য পিছিয়ে পড়েন জোকার। চতুর্থ সেট জিতে তিনি ম্যাচে ফেরেন। এরপর তাঁর সমর্থকদের আশা ছিল, পঞ্চম সেট জিতে চ্যাম্পিয়ন হবেন। কিন্তু পঞ্চম সেট জিততে পারলেন না জকোভিচ। তাঁকে চ্যাম্পিয়ন হতে দিলেন না স্প্যানিশ তরুণ।

অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে এদিন চমকপ্রদ লড়াই হল। এদিনের আগে উইম্বলডনে টানা ৩৪টি ম্যাচ জেতেন জকোভিচ। ২০১৩ থেকে এতদিন সেন্টার কোর্টে কোনও ম্যাচ হারেননি সার্বিয়ার তারকা। তিনি এর আগে গ্র্যান্ড স্ল্যামে প্রথম সেট জেতার পর ১০৪টি ম্যাচে জয় পান। কিন্তু রবিবার ইতিহাস বদলে দিলেন আলকারাজ। প্রায় ৫ ঘণ্টার লড়াইয়ে জয় ছিনিয়ে নিলেন স্প্যানিশ তারকা।

গত ২১ বছরে এই প্রথম রজার ফেডেরার, রাফায়েল নাদাল, জকোভিচ ও অ্যান্ডি মারে ছাড়া অন্য কোনও খেলোয়াড় উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন। ২০০২ সাল থেকে এত বছর ধরে পালা করে এই ৪ জন তারকাই উইম্বলন জিতে আসছিলেন। এবার চ্যাম্পিয়ন হলে ফেডেরারের সর্বাধিক ৮টি খেতাব জয়ের নজির স্পর্শ করতেন জকোভিচ। কিন্তু তাঁকে সেই সুযোগ দিলেন না আলকারাজ। তিনি অসামান্য লড়াই করে খেতাব জিতলেন।

২০ বছরের আলকারাজ উইম্বলডনের ইতিহাসে তৃতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে পুরুষদের সিঙ্গলস চ্যাম্পিয়ন হলেন। কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড বরিস বেকারের দখলে। দ্বিতীয় কনিষ্ঠতম চ্যাম্পিয়ন বিয়ন বর্গ। এবার খেতাব জিতলেন আলকারাজ। ২০১৫ সালে নতুন পুরুষ খেলোয়াড় হিসেবে একাধিক গ্র্যান্ড স্ল্যাম জেতেন স্ট্যানিস্লাস ওয়ারিঙ্কা। এরপর প্রথম খেলোয়াড় হিসেবে এই নজির গড়লেন আলকারাজ। প্রথম সেটে হারের পর তিনি ম্যাচে ফেরেন। চতুর্থ সেটে হারের পরেও দমে যাননি আলকারাজ। পঞ্চম সেটে দুরন্ত লড়াই করে চ্যাম্পিয়ন হলেন। এই লড়াইয়ের প্রশংসা করছেন প্রাক্তন তারকারা।

আরও পড়ুন-

প্রথম অবাছাই হিসেবে খেতাব মার্কেতা ভন্ড্রুসোভার, উইম্বলডনে মহিলা সিঙ্গলসে ইতিহাস

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ জয় লক্ষ্য সেনের

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!