দ্বিতীয় দিন জ্যোতি ইয়াররাজির সোনা, এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভালো জায়গায় ভারত

এশিয়ান গেমসের আগে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। ফলে এশিয়ান গেমসেও ভালো ফলের আশা বাড়ছে।

Soumya Gangully | Published : Jul 13, 2023 4:03 PM IST / Updated: Jul 13 2023, 10:31 PM IST

এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় দিন ৩টি করে সোনা ও ব্রোঞ্জ নিয়ে পদক তালিকায় ৩ নম্বরে ভারত। ৭টি সোনা, ৮টি রুপো ও ৩টি ব্রোঞ্জ নিয়ে শীর্ষে জাপান। ৩টি সোনা, ৩টি রুপো ও ১টি ব্রোঞ্জ নিয়ে দ্বিতীয় স্থানে চিন। ভারত আর ২টি পদক পেলেই চিনকে টপকে দ্বিতীয় স্থানে পৌঁছে যাবে। ভারতের হয়ে এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত সোনা জিতেছেন জ্যোতি ইয়াররাজি, আবদুল্লাহ আবুবকর ও অজয় কুমার সরোজ। ব্রোঞ্জ পেয়েছেন অভিষেক পাল, ঐশ্বর্য কৈলাস মিশ্র ও তেজস্বিন শঙ্কর। প্রথম ভারতীয় মহিলা হিসেবে ১০০ মিটার হার্ডলসে সোনা জেতার নজির গড়েছেন জ্যোতি। পুরুষদের ট্রিপল জাম্পে সোনা জিতেছেন আবদুল্লাহ এবং পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন অজয়। পুরুষদের ১০০০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ পেয়েছেন অভিষেক। মহিলাদের ৪০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ পেয়েছেন ঐশ্বর্য। পুরুষদের ডেকাথলনে ব্রোঞ্জ পেয়েছেন তেজস্বিন।

বৃহস্পতিবার অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে সোনা জেতেন জ্যোতি। তিনি ১৩.০৯ সেকেন্ড সময় করেন। জাপানের তেরাদা আসুকা ১৩.১৩ সেকেন্ড সময় করে রুপো পান। ১৩.২৬ সেকেন্ড সময় করে ব্রোঞ্জ পান জাপানেরই আওকি মাসুমি। বৃষ্টিভেজা ট্র্যাকেও জাপানিদের টেক্কা দেন জ্যোতি। তবে তিনি সেরা পারফরম্যান্স দেখাতে পারেননি। তাঁর জাতীয় রেকর্ড ১২.৮২ সেকেন্ডের। গত মাসেই ন্যাশনাল ইন্টার-স্টেট চ্যাম্পিয়নশিপে ১২.৯২ সেকেন্ড সময় করে সোনা জিতেছিলেন জ্যোতি। ব্যাঙ্ককে তার চেয়ে বেশি সময় নিলেও. সোনা জিততে সমস্যা হয়নি।

সোনা জেতার পর জ্যোতি বলেছেন, ‘আমি শারীরিক ও মানসিকভাবে খুব ভালো জায়গায় ছিলাম। আমার মনে হয়েছিল, আজকের দিনটা আমার হবে। আমি সেরা পারফরম্যান্স দেখাতে পারব বলেও আশা করেছিলাম। কিন্তু হঠাৎ বৃষ্টি শুরু হল। তার ফলে আমি ভালো সময় করতে পারিনি। পঞ্চম হার্ডলের পর আমি এগিয়ে যাই। ষষ্ঠ হার্ডলে ভালো পারফরম্যান্স দেখাতে সক্ষম হই। তবে সপ্তম হার্ডলে কিছুটা হড়কে গিয়েছিলাম। আমার সময় ১৩ সেকেন্ডের কম না হওয়ার ক্ষেত্রে এটাও একটা কারণ।’

পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে অসাধারণ লড়াই করে সোনা জেতেন সরোজ। দৌড়ের মাঝামাঝি সময় পর্যন্ত পিছিয়েছিলেন এই অ্যাথলিট। শেষের দিকে তিনি হঠাৎই এগিয়ে যান। আর কেউ তাঁকে ধরতে পারেননি। ৩:৪১:৫১ সেকেন্ড সময় করে সোনা জেতেন সরোজ। তাঁর সেরা সময় ৩:৩৯:১৯। গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিযোগিতায় এই সময় করেন সরোজ। ব্যাঙ্ককে অবশ্য তিনি সেই সময় করতে পারলেন না।

আরও পড়ুন-

এশিয়ার দেশগুলির মধ্যে সেরা অ্যাথলেটিক্স ফেডারেশন হিসেবে পুরস্কার পেল ভারত

ব্যাঙ্ককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ম্যাসকট নির্বাচিত হনুমান

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!