উইম্বলডনে পুরুষদের ডাবলসের সেমি-ফাইনালে রোহন বোপান্না-ম্যাথু এবডেন

৪৩ বছর বয়সেও গ্র্যান্ড স্ল্যামে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের অন্যতম সেরা খেলোয়াড় রোহন বোপান্না। পুরুষদের ডাবলসে এখনও পর্যন্ত গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি তিনি। এবার সেই লক্ষ্যে রোহন।

Soumya Gangully | Published : Jul 11, 2023 7:30 PM IST / Updated: Jul 12 2023, 01:31 AM IST

উইম্বলডনে পুরুষদের ডাবলসের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন ভারতের অভিজ্ঞ খেলোয়াড় রোহন বোপান্না ও তাঁর পার্টনার অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেন। এবারের উইম্বলডনে ষষ্ঠ বাছাই হিসেবে খেলছেন রোহন ও এবডেন। তাঁরা এখনও পর্যন্ত প্রতিটি ম্যাচেই ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। কোয়ার্টার ফাইনালে ওঠার পথে কঠিন লড়াই করতে হয়েছে রোহন ও এবডেনকে। তাঁরা হারিয়ে দেন মার্কিন যুক্তরাষ্ট্রের রিসি স্ট্যালডার ও নেদারল্যান্ডসের ডেভিড পেলকে। ইন্দো-অস্ট্রেলিয়ান জুটির পক্ষে ম্যাচের ফল ৭-৫, ৪-৬, ৭-৬ (১০-৫)। ২ ঘণ্টা ১৯ মিনিট ধরে চলে প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জয় ছিনিয়ে নেন রোহনরা। এবার কোয়ার্টার ফাইনালে তাঁদের প্রতিপক্ষ নেদারল্যান্ডসের ট্যালন গ্রিকসপুর ও বার্ট স্টিভেনস। 

এবারের উইম্বলডনে যে ছন্দে আছেন রোহন ও এবডেন। তাঁরা কোয়ার্টার ফাইনালেও ছন্দ ধরে রাখতে মরিয়া। সেমি-ফাইনালে জায়গা করে নেওয়াই তাঁদের লক্ষ্য। এর আগে ২ বার উইম্বলডনের সেমি-ফাইনাল খেলেছেন রোহন। এটাই উইম্বলডনে পুরুষদের ডাবলসে তাঁর সেরা পারফরম্যান্স। এবার চ্যাম্পিয়ন হওয়াই তাঁর লক্ষ্য। তবে চ্যাম্পিয়ন হতে গেলে আরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে রোহনদের। কোয়ার্টার ফাইনালের লড়াই মোটেই সহজ হবে না। সেমি-ফাইনালে জয় পেতে হলে লড়াই করতে হবে ইন্দো-অস্ট্রেলিয়ান জুটি। 

চলতি উইম্বলডনে ভারতীয়দের মধ্যে একমাত্র রোহনই এখনও পর্যন্ত টিকে আছেন। ৪৩ বছর বয়সেও তিনি লড়াই করছেন। তাঁর পাশাপাশি ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন এবডেনও। এই জুটি তৃতীয় রাউন্ডের লড়াইয়ে হারিয়ে দেয় ব্রিটিশ ওয়াইল্ড কার্ড এন্ট্রি পাওয়া জ্যাকব ফিয়ার্নলি ও জোহানাস মনডেকে। রোহনদের পক্ষে ম্যাচের ফল হয় ৭-৫, ৬-৩। ৬৯ মিনিটের মধ্যেই স্ট্রেট সেটে জয় ছিনিয়ে নেন রোহনরা। তাঁরা অবশ্য এই ম্যাচের শুরুটা ভালো করতে পারেননি। এবডেনের প্রথম সার্ভিস ব্রেক করে দেয় ব্রিটিশ জুটি। তবে প্রথম সেট ৪-৪ করে দেওয়ার পক্ষ বিপক্ষ জুটিকে আর কোনও সুযোগ দেননি রোহনরা।

অন্যদিকে, পুরুষদের সিঙ্গলসের সেমি-ফাইনালে পৌঁছে গিয়েছেন নোভাক জকোভিচ। কোয়ার্টার ফাইনালে তিনি হারিয়ে দিয়েছেন আন্দ্রে রুবলেভকে। জকোভিচকে যথেষ্ট লড়াই করে জিততে হয়েছে। তাঁর পক্ষে ম্যাচের ফল ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৩। ২ ঘণ্টা ৪৮ মিনিটের লড়াইয়ে জয় পেয়েছেন জকোভিচ। পুরুষদের টেনিসের ওপেন যুগে সবচেয়ে বেশিবার গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনাল খেলার রেকর্ড এতদিন ছিল রজার ফেডেরারের দখলে। ৪৬ বার ফাইনালে উঠে সেই রেকর্ড স্পর্শ করলেন জকোভিচ।

আরও পড়ুন-

ব্যাঙ্ককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ম্যাসকট নির্বাচিত হনুমান

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ জয় লক্ষ্য সেনের

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!