বজরং, ভিনেশকে এশিয়ান গেমসের ট্রায়াল থেকে ছাড়, দিল্লি হাইকোর্টে অন্তিম পাংহাল, সুজিৎ কলকল

কুস্তিগীর ভিনেশ ফোগট, বজরং পুনিয়াকে নিয়ে বিতর্ক কিছুতেই থামছে না। এশিয়ান গেমসের ট্রায়াল নিয়ে বিতর্ক ক্রমশঃ বড় আকার ধারণ করছে। এই বিতর্কের জল গড়াল দিল্লি হাইকোর্টে।

Soumya Gangully | Published : Jul 19, 2023 6:22 PM IST / Updated: Jul 20 2023, 12:49 AM IST

এশিয়ান গেমসের ট্রায়াল থেকে ২ কুস্তিগীর ভিনেশ ফোগট ও বজরং পুনিয়াকে ছাড় দেওয়ার বিরুদ্ধে এবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন কুস্তিগীর অন্তিম পাংহাল ও সুজিৎ কলকল। তাঁদের দাবি, এশিয়ান গেমসের ট্রায়ালে সব কুস্তিগীরকে সমান সুযোগ দিতে হবে। দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মার এজলাসে আবেদন করেছেন অন্তিম ও সুজিৎ। বৃহস্পতিবার এই মামলার শুনানি হবে। অন্তিম ও সুজিতের হয়ে আইনি লড়াই লড়ছেন আইনজীবী হৃষিকেশ বড়ুয়া ও অক্ষয় কুমার। তাঁদের দাবি, ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটি এশিয়ান গেমসের ট্রায়ালে পুরুষদের কুস্তির ফ্রিস্টাইল ৬৫ কেজি বিভাগ এবং মহিলাদের ৫৩ কেজি বিভাগ সম্পর্কে যে নির্দেশিকা জারি করেছে, সেটি অন্যায্য। বজরং ও পুনিয়াকে ছাড় দেওয়া নিয়ে অনেক কুস্তিগীরই ক্ষুব্ধ। প্রত্যেকেরই দাবি, কোনও কুস্তিগীরকে বিশেষ সুবিধা দেওয়া উচিত নয়। কুস্তিগীরদের দাবি, ট্রায়ালে কাউকে ছাড় দেওয়া যাবে না এবং ট্রায়ালের ভিডিওগ্রাফি করতে হবে।

সুজিতের বাবা দয়ানন্দ কলকল বলেছেন, ‘যন্তর মন্তরে আন্দোলনের সময় এই কুস্তিগীররাই বলেছিল, ওরা ন্যায়বিচারের জন্য লড়াই করছে। ওরা তরুণ কুস্তিগীরদের জন্য লড়াই করছে বলেও দাবি করে। কিন্তু এখন ওরাই তরুণ কুস্তিগীরদের কোণঠাসা করে দিতে চাইছে। সেই কারণে আমাদের আদালতের দ্বারস্থ হতে হয়েছে। কুস্তিগীরদের আন্দোলনের শুরু থেকেই লক্ষ্য ছিল, ট্রায়াল থেকে ছাড় পেতে হবে। এই কারণেই আমরা ওদের পক্ষ নিইনি। লোকজন অন্ধ ছিল। তারা এই কুস্তিগীরদের আসল উদ্দেশ্য বুঝতে পারেনি। যদি এই সেলিব্রিটি কুস্তিগীররা তরুণ কুস্তিগীরদের হারিয়ে এশিয়ান গেমসের যোগ্যতা অর্জন করতে পারে, তাহলে কেউ অভিযোগ জানাবে না। তরুণ কুস্তিগীররা যদি নামী অ্যাথলিটদের বিরুদ্ধে লড়াই করার সুযোগ পায়, তাহলে গর্বিত হত। অবশ্যই ন্যায্য ট্রায়াল হওয়া উচিত।’

পুরুষদের ৬৫ কেজি ফ্রিস্টাইল বিভাগে লড়াই করেন বজরং। মহিলাদের ৫৩ কেজি বিভাগে লড়াই করেন ভিনেশ। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটি জানিয়েছেন, শনিবার ও রবিবার হতে চলা ট্রায়ালে যোগ দিতে হবে না বজরং ও ভিনেশকে। সব বিভাগেই ট্রায়াল হবে। কিন্তু পুরুষদের ৬৫ কেজি বিভাগ ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে ট্রায়াল হলেও, যাঁরা জয় পাবেন তাঁরা স্ট্যান্ডবাই হিসেবে থাকবেন। এই সিদ্ধান্তেরই বিরোধিতা করেছেন সুজিৎ ও অন্তিম। তাঁরা ভিনেশদের ছাড় দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন।

আরও পড়ুন-

৬ সোনা-সহ ২৭ পদক, এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানে ভারত

'মণিপুরকে বাঁচান,' প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আর্জি মীরাবাই চানুর

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!