পুরুষদের ব্যাডমিন্টনের ইতিহাসে দ্রুততম স্ম্যাশ, বিশ্বরেকর্ড সাত্বিকসাইরাজ রণকিরেড্ডির

গত কয়েক বছর ধরে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখাচ্ছে সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি। এবার ব্যক্তিগত নজির গড়লেন সাত্বিক।

Soumya Gangully | Published : Jul 18, 2023 12:36 PM IST / Updated: Jul 18 2023, 07:39 PM IST

কোরিয়া ওপেনে পার্টনার চিরাগ শেট্টির সঙ্গে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি। এরই মধ্যে এই টুর্নামেন্টে তিনি গিনেস বিশ্বরেকর্ড গড়ে ফেললেন। পুরুষদের ব্যাডমিন্টনের ইতিহাসে দ্রুততম স্ম্যাশের রেকর্ড গড়েছেন সাত্বিক। তাঁর স্ম্যাশের গতি ছিল ঘণ্টায় ৫৬৫ কিলোমিটার। এক দশক আগে পুরুষদের ব্যাডমিন্টনে দ্রুততম শটের রেকর্ড গডে়ছিলেন মালয়েশিয়ার ট্যান বুন হিয়ং। ২০১৩ সালের মে-তে তাঁর একটি স্ম্যাশের গতি ছিল ঘণ্টায় ৪৯৩ কিলোমিটার। তার চেয়ে অনেক বেশি গতিতে স্ম্যাশ করলেন সাত্বিক। তিনি নতুন বিশ্বরেকর্ড গড়ে আন্তর্জাতিক ব্যাডমিন্টনে সাড়া ফেলে দিয়েছেন। সম্প্রতি আন্তর্জাতিক স্তরে ভালো পারফরম্যান্স দেখাচ্ছে সাত্বিক-চিরাগ জুটি। এরই মধ্যে নতুন ব্যক্তিগত নজির গড়লেন সাত্বিক।

সাত্বিক যে রেকর্ড গড়েছেন, সেই ইভেন্টটি হয়েছে জাপানের সাইতামার সোকায় ইয়োনেক্স ফ্যাক্টরি জিমন্যাশিয়ামে। নিয়ন্ত্রিত পরিবেশে রেকর্ড গতির স্ম্যাশ করেন এই ভারতীয় শাটলার। সেখানে ছিলেন গিনেস বিশ্বরেকর্ডের সরকারি বিচারকরা। তাঁরা সাত্বিকের স্ম্যাশ বিচার করে তাঁকে সেরার স্বীকৃতি দেন। এখনও পর্যন্ত ফর্মুলা ওয়ান কার রেসিংয়ে সর্বাধিক ৩৭২.৬ কিলোমিটার গতিতে গাড়ি চালিয়েছেন কোনও চালক। এর চেয়ে অনেক বেশি গতিতে স্ম্যাশ করেছেন সাত্বিক। তিনি ব্যাডমিন্টনে নতুন নজির গড়ার পাশাপাশি মানও বাড়িয়ে দিলেন। ব্যাডমিন্টনে এর আগে অনেক সাফল্য পেলেও, কোনও ভারতীয় খেলোয়াড়ের এই রেকর্ড ছিল না। এবার নতুন নজির গড়লেন সাত্বিক। তিনি দেশকে গর্বিত করলেন।

বিডব্লুএফ সুপার ৫০০ কোরিয়া ওপেনে পুরুষদের ডাবলসে চিরাগকে নিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছেন সাত্বিক। প্রথম রাউন্ডে তাঁরা সহজেই হারিয়ে দিয়েছেন থাইল্যান্ডের সুপাক জমকো ও কিট্টিনুপং কেদ্রেনকে হারিয়ে দিয়েছেন। ভারতীয় জুটির পক্ষে ম্যাচের ফল ২১-১৬, ২১-১৪। অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন সাত্বিক ও চিরাগ। তাঁদের বোঝাপড়া, কোর্টে সাবলীল বিচরণ, বিপক্ষের উপর আধিপত্য বিস্তার করা এবং দলগত সংহতি সবার নজর কেড়ে নিয়েছে। মাত্র ৩২ মিনিটের মধ্যেই জয় তুলে নেন সাত্বিক-চিরাগ। এবার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়াই তাঁদের লক্ষ্য। ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখানোর সুবাদে বিডব্লুএফ র‍্যাঙ্কিংয়ে উন্নতি হচ্ছে সাত্বিক ও চিরাগের। এ বছরের জুনে তাঁরা ইন্দোনেশিয়া ওপেনের সেমি-ফাইনালে পৌঁছে যান। সেই সময় তাঁরা বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে ছিলেন। কোরিয়া ওপেনে সেমি-ফাইনাল বা ফাইনালে যেতে পারলে তাঁদের র‍্যাঙ্কিং বেড়ে যাবে। ভালো পারফরম্যান্স দেখিয়ে যাওয়াই এই জুটির লক্ষ্য।

আরও পড়ুন-

'মণিপুরকে বাঁচান,' প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আর্জি মীরাবাই চানুর

৬ সোনা-সহ ২৭ পদক, এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানে ভারত

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!