Asian Games 2023: এশিয়ান গেমসে বাংলার ছেলের পর মেয়েদের হাত ধরে আরও একটি পদক

শনিবার এশিয়ান গেমসে দুর্দান্ত সাফল্য পেলেন ভারতের ক্রীড়াবিদরা। জোড়া সোনা-সহ বেশ কয়েকটি পদক এল। দেশের এই সাফল্যে বাংলার ক্রীড়াবিদদেরও অবদান থাকল।

Soumya Gangully | Published : Sep 30, 2023 1:24 PM IST / Updated: Sep 30 2023, 08:10 PM IST

বঙ্গতনয়া ঐহিকা মুখোপাধ্যায় ও সুতীর্থা মুখোপাধ্যায়ের অসাধারণ পারফরম্যান্সের সুবাদে এবারের এশিয়ান গেমসে আরও একটি পদক নিশ্চিত করল ভারত। শনিবার মহিলাদের টেবল টেনিসের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন চিনকে হারিয়ে দিলেন বাংলার ২ মেয়ে। যে চিনা জুটির বিরুদ্ধে জয় পেলেন ঐহিকা ও সুতীর্থা, তারা বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে। কিন্তু তা সত্ত্বেও বাংলার ২ মেয়ের জয় পেতে সমস্যা হয়নি। এই জয়ের ফলে অন্তত ব্রোঞ্জ পাচ্ছেন ঐহিকা ও সুতীর্থা। তাঁদের চমকপ্রদ পারফরম্যান্সের সুবাদে শনিবার বাংলার ৩ ক্রীড়াবিদ পদক পেলেন। পুরুষদের স্কোয়াশে দলগত বিভাগে সোনা জিতেছেন সৌরভ ঘোষাল। এবার পদক পাচ্ছেন ঐহিকা ও সুতীর্থা। ফলে বাংলার ক্রীড়ামহলে আনন্দ ও গর্ব।

শনিবার চিনা জুটি মেং চেন ও ইদি ওয়াংয়ের বিরুদ্ধে শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছিলেন ঐহিকা ও সুতীর্থা। তাঁরা প্রথম গেম সহজেই ১১-৫ জিতে নেন। দ্বিতীয় গেমের ফলও হয় ১১-৫। তৃতীয় গেমে অবশ্য চিনা জুটি ৫-১১ জয় পায়। চতুর্থ গেমে দুর্দান্ত লড়াই হয়। তবে বাংলার ২ মেয়ে ১১-৯ জিতে সেমি-ফাইনালে পৌঁছে যান।

এবারের এশিয়ান গেমসে টেবল টেনিসে এই প্রথম পেল ভারত। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৬ নম্বরে ঐহিকা ও সুতীর্থা। ফলে বিশ্বচ্যাম্পিয়ন চিনা জুটির বিরুদ্ধে যে তাঁরা জয় পাবেন, সেটা হয়তো কেউই ভাবেননি। কিন্তু ম্যাচে র‍্যাঙ্কিং নয়, পারফরম্যান্সই যে আসল, সেটা ফের বুঝিয়ে দিলেন বাংলার ২ খেলোয়াড়। 

চিনা খেলোয়াড়রা দেশের মাটিতে জনসমর্থনকে সঙ্গী করে জয়ের আশায় ছিলেন। কিন্তু ঐহিকা ও সুতীর্থা আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করেন। তাঁরা প্রথম গেমে সহজ জয় পাওয়ায় চিনের খেলোয়াড়রা তো বটেই, সমর্থকরাও হতবাক হয়ে যান। দ্বিতীয় গেমেও সহজ জয় পান বাংলার ২ খেলোয়াড়। এই ধাক্কা সামলে লড়াইয়ে ফেরার চেষ্টা করে বিশ্বচ্যাম্পিয়ন চিনা জুটি। কিন্তু তাঁদের কোনও সুযোগ দেননি ঐহিকা ও সুতীর্থা। চতুর্থ গেমে চিনা জুটি দারুণ লড়াই করে। কিন্তু মাথা ঠান্ডা রেখে জয় ছিনিয়ে নেন বাংলার ২ খেলোয়াড়। 

চলতি এশিয়ান গেমসে টেবল টেনিসে ভারতের আর কোনও খেলোয়াড়ের পদক জয়ের আশা নেই। একে একে সবাই বিদায় নিয়েছেন। ফলে ঐহিকা ও সুতীর্থাই এখন দেশের ভরসা। তাঁরা সেমি-ফাইনালেও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ফাইনালে পৌঁছনোর লক্ষ্যে। ফাইনালে পৌঁছতে পারলে নতুন ইতিহাস গড়বেন বাংলার মেয়েরা।

আরও পড়ুন-

India Vs Pakistan: স্কোয়াশে পুরুষদের দলগত বিভাগের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে সোনা ভারতের

Asian Games 2023: এশিয়ান গেমসে টেনিসে মিক্সড ডাবলসে সোনা রোহন বোপান্না-রুতুজা ভোসালের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!