ফ্রেঞ্চ ওপেন সুপার ৭৫০ ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি

ভারতের মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়দের পাশাপাশি পুরুষ শাটলাররাও দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন। ফের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে এল খেতাব।

Web Desk - ANB | Published : Oct 31, 2022 8:14 AM IST / Updated: Oct 31 2022, 02:36 PM IST

ব্যাডমিন্টনে ফের সাফল্য ভারতের। এবার ফ্রেঞ্চ ওপেন সুপার ৭৫০ ২০২২ ব্যাডমিন্টন টুর্নামেন্টে পুরুষদের ডাবলস খেতাব জিতলেন সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি। তাঁরা ফাইনালে তাইওয়ানের জুটি লু চিং ইয়াও-ইয়াং পো পানকে হারিয়ে দিয়েছেন। ভারতীয় শাটলার জুটির পক্ষে ম্যাচের ফল ২১-১৩, ২১-১৯। এরকম একটা বড়মাপের প্রতিযোগিতার ফাইনালে ঠান্ডা মাথায় খেলা এবং স্ট্রেট গেমে জিতে চ্যাম্পিয়ন হওয়া মোটেই সহজ নয়। কিন্তু সেটাই করে দেখিয়েছেন রণকিরেড্ডি ও চিরাগ। এ বছর এই জুটি এই নিয়ে দ্বিতীয়বার বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর টাইটেল জিতল। এই প্রথম সুপার ৭৫০ টুর্নামেন্ট জিতল এই ভারতীয় শাটলার জুটি। এই দুই খেলোয়াড় বেশ কিছুদিন ধরেই ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখিয়ে চলেছেন। প্যারিসে ২০২৪ অলিম্পিক্সের আগে তাঁরা আশা জাগিয়েছেন। এই জুটি যদি এভাবেই খেলে যেতে পারে, তাহলে অলিম্পিক্সে পদক আসতেই পারে। তার জন্য এই দুই খেলোয়াড়কে ফিটনেস ধরে রাখতে হবে এবং নিজেদের খেলা উন্নত করতে হবে। কারণ, অলিম্পিক্সে লড়াই আরও কঠিন।

এই নিয়ে চতুর্থবার বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর টাইটেল জিতলেন রণকিরেড্ডি-চিরাগ। তবে এটাই তাঁদের প্রথম বড়মাপের খেতাব। এর আগে তিনবারই তাঁরা ছোটমাপের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। তাঁরা প্রথম খেতাব জেতেন ২০১৮ সালে হায়দ্রাবাদ ওপেন। সেটা ছিল সুপার ১০০ টুর্নামেন্ট। এরপর তাঁরা জেতেন থাইল্যান্ড ওপেন ২০১৯। এ বছর ইন্ডিয়া ওপেন চ্যাম্পিয়ন হয় এই জুটি। থাইল্যান্ড ওপেন এবং ইন্ডিয়া ওপেন দুটোই সুপার ৫০০ টুর্নামেন্ট। তার তুলনায় ফ্রেঞ্চ ওপেনের গুরুত্ব অনেক বেশি। এই প্রথম কোনও ভারতীয় শাটলার জুটি বিডব্লুএফ সুপার ৭৫০ টুর্নামেন্ট জিতল।

৩ বছর আগেও ফ্রেঞ্চ ওপেন জেতার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন রণকিরেড্ডি ও চিরাগ। কিন্তু ২০১৯ ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে তাঁরা ইন্দোনেশিয়ার মার্কাস ফার্নাল্ডি জিডিয়ন ও কেভিন সঞ্জয় সুকামুলজোর কাছে হেরে যান। তবে এবার খেতাব জিতেই ছাড়ল ভারতীয় জুটি। এর আগে ১৯৮৩ সালে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হয়েছিল পার্থ গঙ্গোপাধ্যায়-বিক্রম সিং জুটি। ৩৯ বছর পর ফের পুরুষদের ডাবলস খেতাব এল দেশে। ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হলেন রণকিরেড্ডি-চিরাগ। তাঁরা ভবিষ্যতে আরও অনেক সাফল্য পাবেন, এমনই আশা করছে দেশের ব্যাডমিন্টন মহল। সাধারণ ক্রীড়াপ্রেমীরাও এই জুটির সাফল্যা কামনা করছেন। এই দুই তরুণও দেশকে আরও সাফল্য এনে দেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী।

আরও পড়ুন-

National Sports Day: চিনে নিন এই পাঁচ বলিতারকাকে, এক সময় সক্রিয় ভাবে খেলাধুলার সঙ্গে যুক্ত ছিলেন এরা

Sports Budget 2022: ক্রীড়াক্ষেত্রে দরাজহস্ত মোদী সরকার, বাজেটে বরাদ্দ পেরোল ৩ হাজার কোটি 

National Sports Award- রাষ্ট্রপতির উপস্থিতিতে হল পুরস্কার প্রদান, জানুন কোন ক্রীড়াবিদ পেল কী অ্য়াওয়ার্ড

Share this article
click me!