Brij Bhushan Sharan Singh: সুযোগ পেলেই যৌন হেনস্থা করতেন ব্রিজভূষণ, দাবি দিল্লি পুলিশের

সবরকম প্রভাব খাটিয়েও বোধহয় এবার আর রেহাই পাচ্ছেন না ভারতীয় কুস্তি ফেডারশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং। তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাউস অ্যাভেনিউ কোর্ট।

Soumya Gangully | Published : Sep 24, 2023 5:42 PM IST / Updated: Sep 25 2023, 12:01 AM IST

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং এবার বোধহয় আইনের জালে ফাঁসতে চলেছেন। এতদিন তিনি আইনের নাগাল এড়িয়ে চলছিলেন। দিল্লি পুলিশ দাবি করেছিল, ব্রিজভূষণের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। এক অভিযোগকারী নাবালিকার বাবা দাবি করেন, তাঁরা মিথ্যা অভিযোগ দায়ের করেছিলেন। কিন্তু এবার রাউস অ্যাভেনিউ কোর্টে দিল্লি পুলিশ দাবি করেছেন, সুযোগ পেলেই মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা করতেন ব্রিজভূষণ। তাঁর বিরুদ্ধে চার্জ গঠন করার জন্য পর্যাপ্ত প্রমাণ পাওয়া গিয়েছে বলেও দাবি করেছে দিল্লি পুলিশ। ফলে এবার গ্রেফতার করা হতে পারে ব্রিজভূষণকে। আদালতে এই মামলার পরবর্তী শুনানি ৭ অক্টোবর। তার মধ্যে আরও তথ্য-প্রমাণ জোগাড় করতে পারে দিল্লি পুলিশ।

আদালতে দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, তাজিকিস্তানে একটি ঘটনার পরিপ্রেক্ষিতে ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের সত্যতা প্রমাণিত হচ্ছে। তাজিকিস্তানে এশিয়ান চ্যাম্পিয়নশিপ চলাকালীন এক মহিলা কুস্তিগীরকে জোর করে আলিঙ্গন করেন ব্রিজভূষণ। তিনি পরে দাবি করেন, ওই মহিলা কুস্তিগীর তাঁর মেয়ের মতো। সেই কারণেই তিনি আলিঙ্গন করেন। তাজিকিস্তানে এশিয়া চ্যাম্পিয়নশিপ চলাকালীনই ব্রিজভূষণের বিরুদ্ধে এক মহিলা কুস্তিগীরের অনুমতি না নিয়েই তাঁর শার্ট তুলে ধরা এবং পেটে হাত দেওয়ার অভিযোগও রয়েছে। দিল্লি পুলিশের দাবি, এই ২টি ঘটনা ভারতের বাইরে হলেও, ব্রিজভূষণের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার অভিযোগের ক্ষেত্রে প্রাসঙ্গিক। যে মহিলা কুস্তিগীরদের সঙ্গে এই ঘটনা ঘটেছে, তাঁরা এই মামলার সঙ্গে যুক্ত নন ঠিকই, কিন্তু তাঁরাও ব্রিজভূষণের লালসার শিকার। সেই কারণেই ঘটনাগুলি গুরুত্বপূর্ণ।

রাউস অ্যাভেনিউ কোর্টের অতিরিক্ত মুখ্য দায়রা বিচারক হরজিৎ সিং যশপালের এজলাসে দিল্লি পুলিশ আরও জানিয়েছে, দিল্লিতে ভারতীয় কুস্তি ফেডারেশনের দফতরেও এক মহিলা কুস্তিগীরকে যৌন হেনস্থার অভিযোগ রয়েছে। সেই কারণে দিল্লিতেই এই মামলার শুনানি হওয়া উচিত। আদালতে দিল্লি পুলিশ এই যুক্তি পেশ করার পর ব্রিজভূষণের উপর চাপ তৈরি হল। তিনি আর হয়তো আইনের জাল এড়াতে পারবেন না। যদিও ব্রিজভূষণ এত সহজে হার না-ও মানতে পারেন। তিনি এর আগে দাবি করেন, কুস্তিগীরদের আন্দোলনে রাজনৈতিক দলগুলির মদত রয়েছে। সেই সময় দিল্লির যন্তর মন্তরে অবস্থান চালাচ্ছিলেন ভিনেশ ফোগট, সাক্ষী মালিক, বজরং পুনিয়ার মতো দেশের প্রথমসারির কুস্তিগীররা। তাঁদের আন্দোলনে সারা দেশের সমর্থন ছিল। এবার হয়তো সেই আন্দোলনের ফল পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন-

Asian Games 2023: মায়ানমারের সঙ্গে ড্র, এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে নকআউটে ভারত

Mohun Bagan Super Giant: ঘরের মাঠে পাঞ্জাব এফসি-কে উড়িয়ে নতুন মরসুম শুরু আইএসএল চ্যাম্পিয়নদের

Asian Games : ১০ মিটার এয়ার রাইফেলে রুপো, সতীর্থদের শুভেচ্ছা আশি চোকসির

Share this article
click me!