৮৮.৬৭ মিটার জ্যাভলিন থ্রো, দোহা ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন নীরজ চোপড়া

বছরের শুরুটা দারুণভাবে করলেন টোকিও অলিম্পিক্সে সোনা জয়ী অ্যাথলিট নীরজ চোপড়া। ২০২৩-এ প্রথম প্রতিযোগিতাতেই সাফল্য় পেলেন এই অ্যাথলিট।

Web Desk - ANB | Published : May 5, 2023 7:27 PM IST / Updated: May 06 2023, 01:46 AM IST

কাতারের রাজধানী দোহায় ডায়মন্ড লিগে সোনা জিতলেন নীরজ চোপড়া। ২০২২-এর ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন নীরজ এবারের ডায়মন্ড লিগের শুরুটা দারুণভাবে করলেন। শুক্রবার দোহায় ৮৮.৬৭ মিটার দূরে জ্যাভলিন থ্রো করে বাকিদের পিছনে ফেলে দিলেন নীরজ। এটা তাঁর কেরিয়ারের চতুর্থ সেরা থ্রো। কাতার স্পোর্টস ক্লাবে এই নিয়ে দ্বিতীয়বার কোনও প্রতিযোগিতায় যোগ দিলেন নীরজ। ২০১৮ সালে প্রথমবার এখানে প্রতিযোগিতায় যোগ দিয়ে চতুর্থ হন নীরজ। এবার তিনি প্রথম স্থানে শেষ করলেন। খুব কাছাকাছি ছিলেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাডলেখ। তিনি ৮৮.৬৩ মিটার দূরে জ্যাভলিন থ্রো করে দ্বিতীয় হলেন। নীরজের থেকে মাত্র ৪ সেন্টিমিটার দূরে থাকেন চেক অ্যাথলিট। টোকিও অলিম্পিক্সেও নীরজের কাছে হেরেই সোনা পান ভ্যাডলেখ। ২০২২-এ দোহা ডায়মন্ড লিগেও রুপো পান চেক অ্যাথলিট। তবে গতবার তিনি ৯০.৮৮ মিটার থ্রো করেন। এবার তার চেয়ে কম দূরত্বে থ্রো করলেন।

দোহা ডায়মন্ড লিগে তৃতীয় হলেন বিশ্বচ্যাম্পিয়ন অ্যান্ডার্স পিটার্স। ২০২২-এ তিনি ৯৩.০৭ মিটার থ্রো করে দোহা ডায়মন্ড লিগে সোনা জেতেন। এবার ৮৫.৮৮ মিটার থ্রো করলেন পিটার্স। 

নীরজের কেরিয়ারের সেরা থ্রো ৮৯.৯৪ মিটারের। দোহা ডায়মন্ড লিগে প্রথম থ্রোয়েই ৮৮.৬৭ মিটার থ্রো করেন। দ্বিতীয় থ্রো হয় ৮৬.০৪ মিটার দূরত্বের। তৃতীয় থ্রো ৮৫.৪৭ মিটার দূরত্বের। চতুর্থ থ্রোয়ে ফাউল করেন নীরজ। পঞ্চম ও ষষ্ঠ থ্রো হয় যথাক্রমে ৮৪.৩৭ মিটার ও ৮৫.৬২ মিটার।

ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হিসেবে কাতার স্পোর্টস ক্লাবের কোর্টে নামেন নীরজ। ফলে তিনি ফের সাফল্য পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন। ঠিক সেটাই হল। বিশ্বের অন্যতম সেরা অ্যাথলিটদের বিরুদ্ধে লড়াই করে ফের ডায়মন্ড লিগে প্রথম স্থানে শেষ করলেন নীরজ। শুক্রবারের এই ইভেন্টের আগে নীরজ জানান, তিনি শারীরিক ও মানসিকভাবে ভালো জায়গায় আছেন। ফলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। চলতি বছরে এখনও পর্যন্ত সেরা পারফরম্যান্স দেখিয়েই প্রথম হলেন নীরজ। তাঁর সঙ্গে দুর্দান্ত লড়াই হল ভ্যাডলেখের। পরপর কয়েকটি প্রতিযোগিতায় নীরজের সঙ্গে চেক অ্যাথলিটের লড়াই হল। আগামী বছর প্যারিসে অলিম্পিক্সের আগে এই দুই অ্যাথলিটের লড়াই অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠছে। দোহায় তৃতীয় হলেও, খুব একটা পিছিয়ে নেই পিটার্স। তিনিও অলিম্পিক্সের জন্য তৈরি হচ্ছেন। ফলে ভবিষ্যতে সাফল্য পেতে হলে নীরজকে আরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে।

আরও পড়ুন-

সোশ্যাল মিডিয়ায় বিচ্ছেদ নিয়ে জল্পনা, কেরালার প্রথম লিঙ্গ পরির্তনকারী বডিবিল্ডারের আত্মহত্যা

এশিয়ান অনূর্ধ্ব-১৮ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ২৪টি পদক, দুর্দান্ত সাফল্য ভারতের

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Read more Articles on
Share this article
click me!