ডায়মন্ড লিগে সোনা জয়ের লক্ষ্যে নীরজ চোপড়া, কখন, কীভাবে দেখা যাবে ইভেন্ট?

বর্তমানে ভারতীয় অ্যাথলিটদের মধ্যে সবচেয়ে এগিয়ে নীরজ চোপড়া। টোকিও অলিম্পিক্সে সোনা জেতার সুবাদে তিনি অন্য উচ্চতায় পৌঁছে গিয়েছেন। তবে আরও সাফল্য চান নীরজ।

Web Desk - ANB | Published : May 5, 2023 11:36 AM IST / Updated: May 05 2023, 05:40 PM IST

আগামী বছর প্যারিসে অলিম্পিক্স। তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী অ্যাথলিট নীরজ চোপড়া। শুক্রবার কাতারের রাজধানী দোহায় ডায়মন্ড লিগে সোনা জয়ের লক্ষ্যে নামছেন নীরজ। ডায়মন্ড লিগ বিশ্বের অন্যতম সেরা অ্যাথলেটিক্স প্রতিযোগিতা। বছরের বিভিন্ন সময়ে হয় এই প্রতিযোগিতা। ২০২৩-এর প্রথম ডায়মন্ড লিগ হচ্ছে দোহায়। ডায়মন্ড লিগের যতগুলি রাউন্ড হবে, সব রাউন্ডের পারফরম্যান্স অনুযায়ী অ্যাথলিটদের পয়েন্ট দেওয়া হবে। সেরা ৮ জন অ্যাথলিট ফাইনালের যোগ্যতা অর্জন করবেন। এ বছর ডায়মন্ড লিগের ফাইনাল হবে সেপ্টেম্বরে। ডায়মন্ড লিগ জেতা আপাতত নীরজের লক্ষ্য। সেই লক্ষ্যেই তৈরি হচ্ছেন তিনি।

২০২২-এ প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হন নীরজ। সেবার ফাইনাল হয়েছিল জুরিখে। তার আগে ২০২২-এর জুনে স্টকহোমে অনুষ্ঠিত হওয়া ডায়মন্ড লিগে ৮৯.৯৪ মিটার দূরে জ্যাভলিন থ্রো করে নিজেরই গড়া জাতীয় রেকর্ড ভেঙে দেন নীরজ। এরপর লুসানে অনুষ্ঠিত হওয়া ডায়মন্ড লিগও জেতেন নীরজ। দোহাতেও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই কোর্টে নামছেন এই অ্যাথলিট। এখানে তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী বিশ্বচ্যাম্পিয়ন অ্যান্ডারসন পিটার্স। এছাড়া টোকিও অলিম্পিক্সে রুপো পাওয়া জাকুব ভ্যাডলেখ, ইউরোপের সেরা অ্যাথলিট জুলিয়ান ওয়েবার, প্রাক্তন অলিম্পিক্স চ্যাম্পিয়ন কেশর্ন ওয়ালকটও দোহায় লড়াই করবেন। এই প্রতিদ্বন্দ্বিতা নীরজের পক্ষে ভালো। তিনি নিজের প্রস্তুতির বিষয়ে নিশ্চিত হতে পারবেন।

দোহা ডায়মন্ড লিগে নীরজের ইভেন্ট দেখা যাবে শুক্রবার রাতে ভারতীয় সময় অনুযায়ী ১০টা বেজে ১৪ মিনিটের পর থেকে। ভারতে টেলিভিশনে এই ইভেন্ট দেখা যাবে স্পোর্টস ১৮ ওয়ান ও স্পোর্টস ১৮ ওয়ান এইচডি চ্যানেলে।

ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হিসেবে দোহায় কোর্টে নামছেন নীরজ। ফলে তিনি ফের সাফল্য পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। বিশ্বের অন্যতম সেরা অ্যাথলিটদের বিরুদ্ধে লড়াই করে ফের ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হওয়াই নীরজের লক্ষ্য। এর প্রথম ধাপ শুক্রবার। এই ভারতীয় অ্যাথলিট জানিয়েছেন, তিনি শারীরিক ও মানসিকভাবে ভালো জায়গায় আছেন। ফলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে অন্যান্য অ্যাথলিটরাও তৈরি। ফলে নীরজকে জয় পেতে হলে সেরা পারফরম্যান্স দেখাতে হবে। সেটা ভালোভাবেই জানেন নীরজ। সেভাবেই তৈরি হচ্ছেন তিনি। কোনও প্রতিদ্বন্দ্বীকেই হাল্কাভাবে নিচ্ছেন না নীরজ। তবে অন্যদের কথা ভাবার বদলে তিনি নিজের প্রস্তুতি নিয়েই ব্যস্ত। ৯০ মিটার দূরে জ্যাভলিন থ্রো করাই নীরজের প্রধান লক্ষ্য।

আরও পড়ুন-

ন্যায়বিচার না পেলে পদক ফেরাবেন, হুঁশিয়ারি মহাবীরের

সোশ্যাল মিডিয়ায় বিচ্ছেদ নিয়ে জল্পনা, কেরালার প্রথম লিঙ্গ পরির্তনকারী বডিবিল্ডারের আত্মহত্যা

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Read more Articles on
Share this article
click me!