বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৩ ব্রোঞ্জ ভারতের, সাফল্য দীপক, হুসামুদ্দিন, নিশান্তের

সম্প্রতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাফল্য পেয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। এবার সাফল্য পেলেন বক্সাররাও। এশিয়ান গেমস ও প্যারিস অলিম্পিক্সের আগে এই সাফল্য ভারতীয় ক্রীড়ামহলকে উৎসাহিত করে তুলেছে।

Web Desk - ANB | Published : May 12, 2023 4:33 PM IST

উজবেকিস্তানের তাসখন্দে আইবিএ পুরুষদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৩টি পদক পেল ভারত। সাফল্য পেলেন দীপক কুমার, মহম্মদ হুসামুদ্দিন ও নিশান্ত দেব। এই ৩ বক্সারই ব্রোঞ্জ পেলেন। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে এই ৩টি পদকই পেল ভারত। পদক তালিকায় যুগ্মভাবে চতুর্থ স্থানে ভারত। এখনও পর্যন্ত ভারতীয়দের মধ্যে ১০ বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে পদক পেয়েছেন। এই প্রথম বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ থেকে একসঙ্গে ৩ পদক পেল ভারত। ফলে ইতিহাস গড়লেন দীপক, হুসামুদ্দিন ও নিশান্ত। ১০৭টি দেশের ৫৩৮ জন বক্সার এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দেন। ফলে পদক জেতা যথেষ্ট কঠিন ছিল। কিন্তু অসাধারণ মনের জোর ও দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে পদক জিতলেন ৩ ভারতীয় বক্সার। এই সাফল্যের পর এবার এশিয়ান গেমসে লড়াই করবেন ভারতীয় বক্সাররা। তারপর আগামী বছর প্যারিস অলিম্পিক্স। এশিয়াড ও অলিম্পিক্সেও ভালো পারফরম্যান্স দেখানোই ভারতীয় বক্সারদের লক্ষ্য। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়ে ৩ ভারতীয়ই ৫০,০০০ মার্কিন ডলার করে পাচ্ছেন।

২০১৯ সালে এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে ৫১ কেজি বিভাগে রুপো পেয়েছিলেন দীপক। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেমি ফাইনালে ফ্রান্সের বিলাল বেন্নামার বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করেন এই ভারতীয় বক্সার। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২ বারের পদকজয়ী বিলালের বিরুদ্ধে প্রথম রাউন্ডে লড়াই করেও হেরে যান দীপক। তবে দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত লড়াই করে তিনি ম্যাচে ফেরেন। কিন্তু শেষপর্যন্ত ৩-৪ ফলে হেরে যান দীপক। ফলে তাঁকে ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হল।

৭১ কেজি বিভাগের সেমি ফাইনালে এশিয়ান চ্যাম্পিয়ন কাজাকস্তানের বক্সার আসলানবেক শিমবারগেনভের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করেও হেরে গেলেন নিশান্ত। তাঁর বিপক্ষে ফল ২-৫। এর আগে ২০২১ সালে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন নিশান্ত। সেবার পদক না পেলেও, এবার ব্রোঞ্জ পেলেন এই বক্সার। হরিয়ানার কার্নাল জেলার এই বক্সার ২০১২ সাল থেকে বক্সিং শুরু করেন। তাঁর কাকা পেশাদার বক্সার। কাকার উৎসাহেই বক্সিং শুরু করেন নিশান্ত। কোচ সুরেন্দর চৌহান তাঁকে প্রশিক্ষণ দেন। জাতীয় পর্যায়ে সাফল্য পাওয়ার পর এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সাফল্য পেয়ে দেশকে গর্বিত করলেন নিশান্ত।

অন্যদিকে, হাঁটুর চোটের জন্য সেমি-ফাইনালে লড়াই করতে পারেননি হুসামুদ্দিন। তিনি ওয়াক-ওভার দিতে বাধ্য হন। ২৯ বছর বয়সি এই বক্সার কোয়ার্টার ফাইনালে বুলগেরিয়ার বক্সার জে দিয়াজের বিরুদ্ধে লড়াই করার সময় হাঁটুতে চোট পান। সেই চোটের কারণেই সেমি-ফাইনালে ওয়াক-ওভার দিতে বাধ্য হলেন হুসামুদ্দিন।

আরও পড়ুন-

স্কোয়াশ বিশ্ব চ্যাম্পিয়নশিপের তৃতীয় রাউন্ডে অসাধারণ লড়াই করেও হার সৌরভ ঘোষালের

৮৮.৬৭ মিটার জ্যাভলিন থ্রো, দোহা ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন নীরজ চোপড়া

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Share this article
click me!