কেরালার অ্যাকাডেমি জোর করে দখলের চেষ্টা চালাচ্ছে গুণ্ডারা, অভিযোগ পিটি ঊষার

ভারতীয় অ্যাথলেটিক্সের কিংবদন্তি পিটি ঊষার মারাত্মক অভিযোগ। কেরালায় তাঁর যে অ্যাকাডেমি রয়েছে, সেখানে দখলদারির চেষ্টা চলছে বলে অভিযোগ করলেন এই কিংবদন্তি অ্যাথলিট।

Web Desk - ANB | Published : Feb 4, 2023 12:49 PM IST / Updated: Feb 04 2023, 07:33 PM IST

কেরালার বালুসেরিতে কিংবদন্তি অ্যাথলিট পিটি ঊষার যে অ্যাকাডেমি রয়েছে, সেখানে অবৈধ দখলদারির চেষ্টা চলছে বলে অভিযোগ। শনিবার নয়াদিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই অভিযোগ করলেন স্বয়ং ঊষা। তাঁর অভিযোগ, 'প্রায়ই ঊষা স্কুল অফ অ্যাথলেটিক্সে হামলা চালাচ্ছে গুণ্ডারা। মাদকাসক্তরা হানা দিচ্ছে আমার অ্যাকাডেমিতে। আমার স্কুলের পাশেই একটি বাড়িতে বিয়ের অনুষ্ঠান ছিল। সেদিন যাবতীয় বর্জ্য ফেলে দেওয়া হয় আমার অ্যাকাডেমি চত্বরে। আমি অনেকবার অনুপ্রবেশ, দখলদারির চেষ্টার অভিযোগ করেছি। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। আমি সাংসদ হওয়ার পর থেকে অ্যাকাডেমিতে হামলার ঘটনা বেড়েছে। আমি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কাছে অভিযোগ দায়ের করার পর স্কুলে যাওয়ার রাস্তার কাছে একটি লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে। এই স্কুলের মহিলা অ্যাথলিটদের জন্য আমি কেরালা সরকারের কাছ থেকে পর্যাপ্ত নিরাপত্তা চেয়েছি।'

ঊষা আরও বলেছেন, ‘আমি জানি না কারা আমার স্কুল দখল করতে চাইছে। এই ঘটনায় আমি অত্যন্ত ব্যথিত। যারাই এই ঘটনার পিছনে থাকুক না কেন, তাদের মদত দিচ্ছেন স্থানীয় পঞ্চায়েতের সদস্যরা। পঞ্চায়েতের পক্ষ থেকে স্কুলের জমিতে অবৈধ নির্মাণকার্য চালানো হচ্ছে। আমার স্কুল থেকে ২ জন অলিম্পিক্সে যোগ দিয়েছে এবং বেশ কয়েকজন বিভিন্ন প্রতিযোগিতায় পদক জিতেছে। মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে আমরা দায়বদ্ধ। অ্যাকাডেমিতে যে ২৫ জন আছে, তাদের মধ্যে ১১ জন উত্তর ভারতের। এ মাসের ১২ তারিখ বাছাই পর্ব রয়েছে। সরকারের কাছে আমার আবেদন, স্কুলের জমিতে অবৈধ নির্মাণ বন্ধ করতে হবে এবং অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’

২০০২ সালে গড়ে তোলা হয় ঊষা স্কুল অফ অ্যাথলেটিক্স। দেশজুড়ে অ্যাথলিটদের প্রশিক্ষণ দেওয়ার জন্যই এই অ্যাকাডেমি তৈরি করেছেন ঊষা। অলিম্পিক্সে অ্যাথলেটিক্স থেকে যাতে পদক আসে সেটাই নিশ্চিত করতে চাইছেন ঊষা। কিন্তু এই অ্যাকাডেমিতেই অনুপ্রবেশ ও দখলদারি চলছে বলে অভিযোগ করলেন এই কিংবদন্তি অ্যাথলিট। তিনি জানিয়েছেন, অতীতে স্কুল চত্বরের চারপাশে প্রাচীরের ব্যবস্থা করতে চেয়েছিলেন কিন্তু আর্থিক সমস্যার কারণে সেটা সম্ভব হয়নি। কেরালা রাজ্য শিল্পোন্নয়ন পর্ষদের কাছ থেকে স্কুলের জমি লিজ নেওয়া হয়েছে। সেই কারণেই কেরালার মুখ্যমন্ত্রী ও প্রশাসনের সাহায্য চেয়েছেন ঊষা। তিনি চাইছেন সরকার এই সমস্যার সমাধান করুক।

ঊষার মতো একজন কিংবদন্তি যিনি এখন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি, তাঁর অ্যাকাডেমিতে অনুপ্রবেশের অভিযোগে সারা দেশের ক্রীড়ামহলে শোরগোল।

আরও পড়ুন-

জ্ঞাতসারে নিষিদ্ধ বস্তু গ্রহণ করেননি, নির্বাসন কাটিয়ে ফিরে আসবেন, ট্যুইট দীপার

ভয় কাটিয়ে উঠলেই আর সমস্যা থাকে না, বলছেন দেশের কনিষ্ঠতম এভারেস্ট বিজয়ী

প্রধানমন্ত্রীর 'মন কি বাত'-এ উঠে এসেছে, জনপ্রিয়তা বাড়ছে পুলওয়ামার স্নো ক্রিকেটের

Share this article
click me!