'মণিপুরকে বাঁচান,' প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আর্জি মীরাবাই চানুর

মণিপুরে বেশ কিছুদিন ধরে হিংসা চলছে। রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার শান্তি ফেরানোর চেষ্টা করছে। কিন্তু এখনও মণিপুরে শান্তি ফেরানো সম্ভব হয়নি। বহু মানুষ ঘরছাড়া।

Soumya Gangully | Published : Jul 18, 2023 8:27 AM IST / Updated: Jul 18 2023, 03:18 PM IST

গত ৩ দশকে ভারতীয় ফুটবলের সাপ্লাই লাইন হয়ে উঠেছে মণিপুর। সোমতাই সাইজা (সোসো), রেনেডি সিংদের রাজ্য থেকে অসংখ্য ফুটবলার উঠে এসেছেন। শুধু ফুটবলই নয়, বক্সিং, ভারত্তোলনেও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন মণিপুরের ক্রীড়াবিদরা। মহিলাদের বক্সিংয়ে সবচেয়ে বেশিবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন এম সি মেরি কম। ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ পান মেরি কম। টোকিও অলিম্পিক্সে রুপো পেয়েছেন ভারত্তোলক সাইখম মীরাবাই চানু। তাঁদের রাজ্যই এখন হিংসায় বিধ্বস্ত। বেশ কিছুদিন ধরে জ্বলছে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য। দেশে তো বটেই, আন্তর্জাতিক স্তরেও মণিপুরের হিংসার ঘটনা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে শান্তি ফেরানোর আর্জি জানিয়েছেন ক্রীড়াবিদরা।

ট্যুইটারে একটি ভিডিও শেয়ার করে মণিপুরে শান্তি ফেরানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আর্জি জানিয়েছেন মীরাবাই চানু। তিনি বলেছেন, 'দয়া করে মণিপুরের সব বাসিন্দাকে বাঁচান। সবার আগে শান্তি ফেরান। মণিপুরে অশান্তি শুরু হওয়ার পর প্রায় ৩ মাস কেটে গিয়েছে। প্রশাসন এখনও পর্যন্ত শান্তি ফেরাতে পারেনি। হিংসার ফলে অনেক অ্যাথলিটই অনুশীলন চালাতে পারছেন না। পড়ুয়ারা পড়াশোনায় মন দিতে পারছে না। বহু মানুষের জীবন গিয়েছে। অনেক বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। যদিও আমি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে আছি। বিশ্ব ভারত্তোলন চ্যাম্পিয়নশিপ ও হাংঝাউ এশিয়ান গেমসের জন্য প্রস্তুতি নিচ্ছি। কিন্তু মণিপুরে আমার বাড়ি। আমি রাজ্যে না থাকলেও বাড়ির কথা ভাবি। কবে স্বাভাবিক অবস্থা ফিরবে, সে কথাই ভাবছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আমার আবেদন, যত দ্রুত সম্ভব এই অস্থিরতার সমাধান খুঁজে বের করুন।'

 

 

মে থেকে মণিপুরে লাগাতার হিংসা চলছে। শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। অবিলম্বে হিংসা বন্ধ না হলে পদক ফিরিয়ে দেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন বেশ কয়েকজন ক্রীড়াবিদ। তাঁদের মধ্যে আছেন জাতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ওইনাম বেমবেম দেবী, ভারত্তোলক কুঞ্জরানি দেবী, বক্সার সরিতা দেবী ও এল ইবোমচা, জুডোকা সুশীলা দেবী লিকমাবাম। তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি জমা দিয়েছেন। মেরি কমও একটি ভিডিও বার্তার মাধ্যমে হিংসা থামানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছেন। কিন্তু মণিপুরের হিংসা কোনওভাবেই থামানো যাচ্ছে না। এখনও অনেক মানুষ বাড়ি ফিরতে পারছেন না। অনেকের বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে উদ্বেগ বাড়ছে।

আরও পড়ুন-

৬ সোনা-সহ ২৭ পদক, এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানে ভারত

মহিলা সাংবাদিকের সঙ্গে খারাপ ব্যবহার, ফের বিতর্কে ব্রিজভূষণ শরণ সিং

মাউন্ট এভারেস্টের 'ডেথ জোন' থেকে মালয়েশিয়ার পর্বতারোহীকে উদ্ধার শেরপার

Read more Articles on
Share this article
click me!