কোচিং কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত, ইন্দোনেশিয়া ওপেনে ডাবলস ফাইনালের পর এশিয়ানেটকে বললেন গোপীচাঁদ

এক দশকেরও বেশি সময় ধরে ভারতে ব্যাডমিন্টনের সেরা কোচ পুল্লেলা গোপীচাঁদ। খেলোয়াড় হিসেবে যা সাফল্য পেয়েছেন, কোচ হিসেবে তার চেয়ে অনেক বেশি সাফল্য পেয়েছেন গোপীচাঁদ।

Soumya Gangully | Published : Jun 18, 2023 10:13 AM IST / Updated: Jun 18 2023, 04:26 PM IST

রবিবার ইতিহাস গড়ল ভারতীয় পুরুষ শাটলার জুটি সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি। তাঁরা ইন্দোনেশিয়া ওপেন চ্যাম্পিয়ন হলেন। এই প্রথম কোনও ভারতীয় পুরুষ শাটলার জুটি সুপার ১০০০ ব্যাডমিন্টন টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হল। রবিবার ফাইনালে মালয়েশিয়ার বিশ্বচ্যাম্পিয়ন জুটি অ্যারন চিয়া ও সোহ উই ইককে হারিয়ে দিলেন সাত্বিকসাইরাজ ও চিরাগ। তাঁরা এই প্রথম মালয়েশিয়ার এই জুটির বিরুদ্ধে জয় পেলেন। এর আগে চিয়া ও ইকের কাছে ৮ ম্যাচে হেরে যায় ভারতীয় জুটি। নবম লড়াইয়ে জয় এল। সাত্বিকসাইরাজ-চিরাগের পক্ষে ম্যাচের ফল ২১-১৭, ২১-১৮। দুর্দান্ত লড়াই করে জয় পেল ভারতীয় জুটি। মালয়েশিয়ার জুটি ৪ বার ম্যাচ পয়েন্ট বাঁচাতে সক্ষম হয়। কিন্তু তারপরেও ভারতীয় জুটির জয় পেতে সমস্যা হয়নি। 

এর আগে ইন্দোনেশিয়া ওপেন সুপার ১০০০ টুর্নামেন্টের সেমি-ফাইনালেও অসাধারণ লড়াই করে দক্ষিণ কোরিয়ার কাং মিন হিউক ও সিও সিউং জে-র বিরুদ্ধে জয় ছিনিয়ে নেন সাত্বিকসাইরাজ-চিরাগ। তাঁদের পক্ষে ম্যাচের ফল ১৭-২১, ২১-১৯, ২১-১৮। 

 

 

সাত্বিকসাইরাজ-চিরাগ চ্যাম্পিয়ন হওয়ার পর এশিয়ানেট নিউজকে ভারতীয় দলের প্রধান কোচ পুল্লেলা গোপীচাঁদ বলেছেন, ‘এটা আমার কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত। এই জয়ে আমি তৃপ্ত। এই জয় তো অসাধারণ বটেই, তবে আমি তার চেয়েও বেশি খুশি হয়েছি খেলা দেখে। ছেলেরা যেভাবে এই টুর্নামেন্টে খেলেছে, সেটা আমার বেশি ভালো লেগেছে। ওরা সম্প্রতি দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। বিশ্বের ১ নম্বর জুটিকে এত সহজে হারানো ভারতীয় ব্যাডমিন্টনের পক্ষে খুব ভালো ব্যাপার। আমাদের দলের সবাইকে অভিনন্দন।’

এই মুহূর্তে দেশের সেরা পুরুষ শাটলার জুটি সাত্বিকসাইরাজ ও চিরাগ। তাঁরা এই প্রথম বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর সুপার ১০০০ টুর্নামেন্টের ফাইনালে পৌঁছন। প্রথমবারেই বাজিমাত করল ভারতীয় জুটি। বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতে ভারতীয় জুটির সময় লাগল মাত্র ৪৩ মিনিট। দেশের প্রথম শাটলার জুটি হিসেবে সুপার ১০০০ টুর্নামেন্ট জিতলেন সাত্বিকসাইরাজ-চিরাগ। তাঁরা এর আগে এশিয়ান চ্যাম্পিয়ন হয়েছেন। এবার বিশ্বচ্যাম্পিয়নদের হারানোর পর আরও সাফল্য চাইছেন তাঁরা।

ভারতের মহিলা শাটলারদের মধ্যে সাইনা নেহওয়াল, পিভি সিন্ধু দুর্দান্ত সাফল্য পেয়েছেন। কয়েক বছর আগে পর্যন্ত সেই তুলনায় পুরুষ শাটলারদের সাফল্য কম ছিল। কিন্তু লক্ষ্য সেন, চিরাগ, সাত্বিকসাইরাজরা পরিস্থিতি বদলে দিয়েছেন। এখন সিন্ধুদের তুলনায় ভারতের পুরুষ শাটলাররাই বেশি সাফল্য পাচ্ছেন। এতে উৎসাহিত হয়ে উঠেছে দেশের ব্যাডমিন্টন মহল।

আরও পড়ুন-

তিরন্দাজি বিশ্বকাপে ব্যক্তিগত বিভাগে সোনা অভিষেক ভার্মার, উচ্ছ্বসিত ক্রীড়ামহল

শেরপার সাহায্য ছাড়াই রিও পারজিল জয়, ইতিহাসে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পর্বতারোহী দল

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!