৮৭.৬৬ মিটার থ্রো, লুসান ডায়মন্ড লিগ জয় অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ চোপড়ার

চোট সারিয়ে ট্র্যাকে ফিরেই অসাধারণ পারফরম্যান্স দেখালেন টোকিও অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ চোপড়া। রাজার মতোই ট্র্যাকে প্রত্যাবর্তন ঘটালেন এই ভারতীয় অ্যাথলিট।

Soumya Gangully | Published : Jun 30, 2023 7:43 PM IST / Updated: Jul 01 2023, 02:06 AM IST

দোহার পর লুসান, ফের ডায়মন্ড লিগ জিতলেন টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী ভারতীয় অ্যাথলিট নীরজ চোপড়া। অসাধারণ লড়াই করে চ্যাম্পিয়ন হলেন তিনি। নীরজের পঞ্চম থ্রো ছিল ৮৭.৬৬ মিটারের। এই থো তাঁকে জয় এনে দিল। ৮৭.০৩ মিটার থ্রো করে দ্বিতীয় স্থানে জার্মানির জুলিয়ান ওয়েবার। তৃতীয় স্থানে শেষ করলেন চেক প্রজাতন্ত্রের অ্যাথলিট জাকুব ভ্যাডলেখ। তাঁর সেরা থ্রো ৮৬.১৩ মিটারের। এদিন শুরুটা অবশ্য খুব একটা ভালো করতে পারেননি নীরজ। তাঁর প্রথম থ্রো ফাউল হয়। দ্বিতীয় থ্রো ছিল ৮৩.৫২ মিটারের। তৃতীয় থ্রো হয় ৮৫.০৪ মিটারের। চতুর্থ থ্রো ফের ফাউল হয়। পঞ্চম থ্রোয়ে সেরা পারফরম্যান্স দেখান নীরজ। এরপর ষষ্ঠ তথা শেষ থ্রো হয় ৮৪.১৫ মিটারের। ওয়েবারের শেষ থ্রো ছিল ৮৭.০৩ মিটারের। তিনি নীরজের কাছাকাছি গেলেও টপকাতে পারেননি। ফলে নীরজই জয় পেলেন।

এর আগে এ বছরের মে মাসের শুরুতে দোহা ডায়মন্ড লিগ জেতেন নীরজ। সেখানে অবশ্য তাঁর পারফরম্যান্স লুসানের চেয়ে ভালো ছিল। ৮৮.৬৭ মিটার থ্রো করে দোহা ডায়মন্ড লিগ জেতেন নীরজ। লুসানে অত ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেও জয় পেতে সমস্যা হয়নি নীরজের।

দোহা ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর পেশির চোটে সমস্যায় পড়েন নীরজ। নেদারল্যান্ডসের হেনগেলোতে অনুষ্ঠিত এফবিকে গেমস এবং ফিনল্যান্ডে পাভো নুরমি গেমস থেকে নাম প্রত্যাহার করে নেন এই ভারতীয় অ্যাথলিট। লুসান ডায়মন্ড গেমসে ট্র্যাকে ফিরেই সাফল্য পেলেন নীরজ। তিনি এখনও সেরা ফর্মে পৌঁছতে পারেননি। তবে ধীরে ধীরে ফর্মে ফিরছেন নীরজ। প্যারিস অলিম্পিক্সের আগে এখনও কয়েক মাস আছে। ফলে নীরজের কাছে সেরা ফর্মে পৌঁছনোর জন্য সময় আছে। ৯০ মিটারের থ্রো করাই এই ভারতীয় অ্যাথলিটের লক্ষ্য। সেভাবেই তৈরি হচ্ছেন তিনি।

লুসান ডায়মন্ড লিগে অবশ্য সাফল্য পেলেন না ভারতের অপর এক অ্যাথলিট মুরলী শ্রীশঙ্কর। পুরুষদের লং জাম্পে পঞ্চম স্থানে শেষ করলেন এই অ্যাথলিট। তাঁর সেরা জাম্প ৭.৮৮ মিটারের। শ্রীশঙ্করের প্রথম জাম্প ছিল ৭.৭৫ মিটারের। দ্বিতীয় জাম্প ছিল ৭.৬৩ মিটারের। তৃতীয় জাম্পে সেরা পারফরম্যান্স দেখান এই অ্যাথলিট। চতুর্থ জাম্প হয় ৭.৫৯ মিটারের। পঞ্চম জাম্পে ৭.৬৬ মিটার লাফান শ্রীশঙ্কর। শুরুতে তিনি পদক জয়ের লড়াইয়ে ছিলেন। কিন্তু এরপর পিছিয়ে পড়েন এই ভারতীয় অ্যাথলিট। পদক না পেলেও ভালো পারফরম্যান্স দেখালেন তিনি।

আরও পড়ুন-

ইরানের বিরুদ্ধে সহজ জয়, ফের এশিয়ান কবাডি চ্যাম্পিয়নশিপ জয় ভারতীয় দলের

প্রথম ভারতীয় হিসেবে এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে পদক ভবানী দেবীর

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!