আর রাস্তায় নেমে আন্দোলন নয়, ব্রিজভূষণের বিরুদ্ধে আইনি লড়াই, বার্তা কুস্তিগীরদের

গত কয়েকমাস ধরে কুস্তিগীরদের আন্দোলন ঘিরে সরগরম ছিল সারা দেশ। গত মাসে দেশজুড়ে আন্দোলন হয়েছে। তবে এখন আর রাস্তায় নেমে আন্দোলন করছেন না কুস্তিগীররা। তাঁরা রিংয়ে ফিরছেন।

Soumya Gangully | Published : Jun 25, 2023 6:07 PM IST / Updated: Jun 26 2023, 12:27 AM IST

শনিবার বলেছিলেন, ফের রাস্তায় নেমে ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলন করতে পারেন। তবে রবিবার কুস্তিগীররা জানিয়ে দিলেন, তাঁরা আর রাস্তায় নেমে আন্দোলন করবেন না। ব্রিজভূষণের বিরুদ্ধে আদালতেই লড়াই চালাবেন বলে জানিয়েছেন ভিনেশ ফোগট, সাক্ষী মালিক, বজরং পুনিয়ারা। তাঁরা ট্যুইট করে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার প্রতিশ্রুতি রক্ষা করেছে। ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে কুস্তিগীররা ন্যায়বিচারের দাবিতে লড়াই চালিয়ে যাবেন। তবে এই লড়াই এবার চলবে আদালতে। তাঁরা আর রাস্তায় নেমে আন্দোলন করবেন না। ভারতীয় কুস্তি ফেডারশনের সংস্কারের প্রক্রিয়া শুরু হয়েছে। নির্বাচনের প্রস্তুতি চলছে। ১১ জুলাই ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন। কেন্দ্রীয় সরকার যে প্রতিশ্রুতি দিয়েছে তা পালন করা হয় কি না সেটা দেখার জন্য অপেক্ষায় থাকবেন বলে জানিয়েছেন কুস্তিগীররা। ভিনেশ ও সাক্ষী জানিয়েছেন, তাঁরা সোশ্যাল মিডিয়া থেকে কিছুদিনের জন্য বিরতি নিচ্ছেন।

এর আগে শনিবার সোশ্যাল মিডিয়ায় প্রাক্তন কুস্তিগীর ও বর্তমানে বিজেপি নেতা যোগেশ্বর দত্তকে আক্রমণ করেন ভিনেশ, সাক্ষী, বজরং। ভিনেশ দাবি করেন, 'আপনি (যোগেশ্বর) কুস্তিগীরদের ভয় দেখিয়েছেন। সেই কারণেই আমরা যখন দ্বিতীয়বার আন্দোলন শুরু করি, তখন কেউ আসেনি। আপনি কুস্তিগীরদের উপর চাপ সৃষ্টি করে বলেন, ওরা চাকরি হারাবে। অনেকেই আমাদের বলেছে, ওরা আমাদের পাশে আছে। কিন্তু বাধ্যবাধকতার কারণে আন্দোলনে যোগ দিতে পারছে না। আমি বলছি আপনি কেন এরকম করছেন। ব্রিজভূষণ হয়তো আপনাকে ভারতীয় কুস্তি ফেডারশনের সভাপতি করার প্রস্তাব দিয়েছেন। সেই কারণেই আপনি তাঁর পাশে আছেন।'

 

 

কুস্তিগীররা আরও বলেন, ‘অনেকেই আমাদের জিজ্ঞাসা করছেন, আমরা কেন চুপ করে আছি। আমরা ১৫ জুন পর্যন্ত আন্দোলন স্থগিত রাখার কথা বলেছিলাম। আমাদের লড়াই চলবে। ম্যাটে হোক বা ম্যাটের বাইরে, ন্যায়বিচারের দাবিতে আমাদের লড়াই চলবে। ব্রিজভূষণ যতক্ষণ না গ্রেফতার হচ্ছেন, তাঁর পাপের মূল্য চোকাতে হচ্ছে, ততক্ষণ আমাদের লড়াই চলবে। আমরা চার্জশিটের কপি হাতে পাওয়ার অপেক্ষায় আছি। আমরা সেই কপি হাতে পেলে খতিয়ে দেখব যে এই চার্জশিট ন্যায়বিচার পাওয়ার জন্য যথেষ্ট কি না। আমরা ফের রাস্তায় বসব না জীবন বাজি রাখব, সে ব্যাপারে সিদ্ধান্ত নেব। সেই কারণেই চুপ করে আছি। আমাদের লড়াই শেষ হয়নি।’ রবিবার অবশ্য আদালতে লড়াই করার কথা জানালেন কুস্তিগীররা।

আরও পড়ুন-

বাড়তি সময় পাওয়ার আশা কার্যত নেই, এশিয়ান গেমসের প্রস্তুতি নিয়ে বিপাকে সাক্ষী মালিকরা

বড় ধাক্কা সাক্ষী, ভিনেশ, বজরংদের, এশিয়ান গেমসে যোগ দেওয়া আরও কঠিন

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!