চিনের ওয়েন হং ইয়াংকে হারিয়ে প্রথম বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর খেতাব এইচএস প্রণয়ের

এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, প্যারিস অলিম্পিক্সের আগে ভারতের অ্যাথলিটদের পাশাপাশি ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ব্যাডমিন্টন তারকারাও।

Web Desk - ANB | Published : May 28, 2023 12:20 PM IST / Updated: May 28 2023, 07:18 PM IST

রবিবার প্রথম বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর খেতাব জিতলেন ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার এইচ এস প্রণয়। মালয়েশিয়া মাস্টার্স সুপার ৫০০ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হলেন প্রণয়। ফাইনালে চিনের ওয়েং হং ইয়াং। ভারতীয় শাটলারের পক্ষে ম্যাচের ফল ২১-১৯, ১৩-২১ ও ২১-১৮। এই প্রথম ইয়াংয়ের মুখোমুখি হলেন প্রণয়। চিনা শাটলারের বিরুদ্ধে অসাধারণ লড়াই করে জয় ছিনিয়ে নিলেন ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার। প্রথম গেমে হাড্ডাহাড্ডি লড়াই হয়। প্রথম গেমে ১১-১০ থেকে ১৫-১২ এগিয়ে যান প্রণয়। তবে এরপর লড়াই করে ম্যাচে ফেরেন ইয়াং। তিনি পরপর ৩ পয়েন্ট নিয়ে সমতা ফেরান। তবে এরপরেও দমে যাননি প্রণয়। মাথা ঠান্ডা রেখে তিনি প্রথম গেমে জয় ছিনিয়ে নেন।

দ্বিতীয় গেমে অবশ্য খুব একটা লড়াই করতে পারেননি প্রণয়। শুরুতে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। কিন্তু এরপর দাপট দেখিয়ে জয় ছিনিয়ে নিয়ে সমতা ফেরান ইয়াং। তৃতীয় গেমে অত্যন্ত আকর্ষণীয় লড়াই হয়। ৫-৭ পিছিয়ে পড়ে লড়াইয়ে ফেরেন ভারতীয় শাটলার। ১১-১০ এগিয়েও যান তিনি। এরপর আরও ৩টি পয়েন্ট নিয়ে ১৪-১১ এগিয়ে যান প্রণয়। তবে লড়াই ছাড়েননি ওয়েং। প্রণয় ১৬-১৩ এগিয়ে গেলেও, তাঁর উপর চাপ বজায় রেখে যান চিনা শাটলার। ১৭-১৬ এগিয়ে গেলেও, পরপর ২টি আনফোর্সড এররস করে গেম ১৮-১৮ করে ফেলেন প্রণয়। এরপর অবশ্য ফোরহ্যান্ড স্ম্যাশে ২ পয়েন্ট নিয়ে খেতাব নিশ্চিত করেন ভারতীয় শাটলার।

পুরুষদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে জাপানের কেন্তা নিশিমোতোকে হারিয়ে দেন প্রণয়। তাঁর পক্ষে ম্যাচের ফল ২৫-২৩, ১৮-২১, ২১-১৩। লড়াই করে জয় ছিনিয়ে নেন ভারতীয় শাটলার। প্রথম গেমে দুর্দান্ত লড়াই করে জয় ছিনিয়ে নেওয়ার পর দ্বিতীয় গেমেও লড়াই করেন প্রণয়। তবে অল্পের জন্য এই গেম খোয়াতে হয় তাঁকে। নির্ণায়ক গেমে অবশ্য সহজ জয়ই পান প্রণয়। শনিবার সেমি ফাইনালে ইন্দোনেশিয়ার ক্রিশ্চিয়ান আদিনাতার বিরুদ্ধে সহজ জয় পান ভারতীয় শাটলার। প্রথম গেমে ১৯-১৭ এগিয়েছিলেন প্রণয়। সেই সময় ম্যাচ ছেড়ে দেন আদিনাতা।

গত বছর ভারতীয় দলের হয়ে টমাস কাপ জেতেন প্রণয়। এরপর কমনওয়েলথ গেমসে মিক্সড টিম ইভেন্টে সোনা জয়ী ভারতীয় দলেরও সদস্য ছিলেন তিনি। এবার পুরুষদের সিঙ্গলসেও খেতাব জিতলেন তিনি। প্রথম বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর খেতাব জেতার পর ভবিষ্যতে আরও সাফল্য চান এই ভারতীয় শাটলার।

আরও পড়ুন-

ফ্রস্ট বাইটের কালো অভিঘাতকে সঙ্গী করে কলকাতায় ফিরছেন পিয়ালি, সব জেনেও এখনও হাত গুটিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

প্রথম ভারতীয় হিসেবে জ্যাভলিন থ্রোয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, নতুন নজির নীরজ চোপড়ার

Share this article
click me!