'রাস্তায় বিচারের জন্য লড়াই করতে হচ্ছে,' কুস্তিগীরদের পাশে মোহনবাগানের অধিনায়ক প্রীতম

কুস্তিগীরদের আন্দোলন নিয়ে সারা দেশ উত্তাল। ক্রীড়ামহলে সীমাবদ্ধ নেই এই আন্দোলন, সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষ কুস্তিগীরদের পাশে দাঁড়িয়েছেন।

Web Desk - ANB | Published : May 31, 2023 8:24 AM IST / Updated: May 31 2023, 02:34 PM IST

ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী আগেই ট্যুইট করে কুস্তিগীরদের আন্দোলনের পাশে থাকার বার্তা দিয়েছেন। এবার কুস্তিগীরদের আন্দোলন ও বিচারের দাবির পক্ষে সরব হলেন আইএসএল চ্যাম্পিয়ন মোহনবাগানের অধিনায়ক প্রীতম কোটাল। তাঁর ট্যুইট, ‘আমাদের দেশের কুস্তিগীররা লড়াই করছেন। হ্যাঁ, লড়াই করার জন্যই তাঁদের জন্ম হয়েছে। কিন্তু এখন তাঁরা পদকের জন্য রিংয়ে লড়াই করছেন না। তাঁরা রাস্তায় বিচারের জন্য লড়াই করছেন। আমি একজন অ্যাথলিট হিসেবে অ্যাথলিটদের জন্য কঠিন প্রার্থনা করছি।’ প্রীতমের এই ট্যুইট মোহনবাগান সমর্থকদের দৃষ্টি আকর্ষণ করেছে। অনেকেই কুস্তিগীরদের আন্দোলনকে সমর্থন করছেন।

 

 

মঙ্গলবার হরিদ্বারে গিয়ে গঙ্গায় যাবতীয় পদক বিসর্জন দেওয়ার কর্মসূচি নেন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, ভিনেশ ফোগটরা। তাঁরা হর কি পৌরি ঘাটে পৌঁছেও যান। কিন্তু শেষমুহূর্তে পদক বিসর্জন দেওয়া স্থগিত রাখেন কুস্তিগীররা। তাঁদের সঙ্গে কথা বলে ৫ দিন সময় চেয়ে নেন ভারতীয় কিষান ইউনিয়নের সর্বভারতীয় সভাপতি নরেশ টিকাইত। কৃষকদের সংগঠনের মুখপাত্র রাকেশ টিকাইতের দাদা নরেশ কুস্তিগীরদের হাত থেকে পদক নেন। বিচারের দাবিতে দেশজুড়ে আন্দোলন হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন নরেশ। কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে তিনি বলেছেন, 'এই ঘটনা মেনে নেওয়া হবে না। সরকারের সবাই একজনকে (ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং) বাঁচানোর চেষ্টা করছে। আমরা হিংসায় বিশ্বাস করি না। আমাদের দেশের মেয়েদের উপর অত্যাচার, অন্যায়, অবিচার হচ্ছে। ওদের অনেক স্বপ্ন আছে। ওদের সঙ্গে যা হচ্ছে সেটা লজ্জাজনক।' 

নরেশ আরও বলেন, 'কুস্তিগীরদের স্টেডিয়ামের ম্যাটে অনুশীলন করা উচিত। কিন্তু ওদের সঙ্গে অন্যায় আচরণ করা হচ্ছে। ওদের যন্তর মন্তরে অবস্থানে বসতে বাধ্য করা হয়েছে। এখন ওরা পবিত্র গঙ্গা ঘাটে বসে আছে। ব্রিজভূষণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। আমরা সত্যের পক্ষে। কৃষকদের আন্দোলন দেখিয়ে দিয়েছে, দেরি হলেও সত্যের জয় হবেই।' 

রবিবার জোর করে যন্তর মন্তর থেকে কুস্তিগীরদের সরিয়ে দিয়েছে দিল্লি পুলিশ। কুস্তিগীরদের আটক করা হলেও, পরে সবাইকে ছেড়ে দেওয়া হয়। দিল্লি পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, যন্তর মন্তরে আর কুস্তিগীরদের অবস্থান চালাতে দেওয়া হবে না। এই অবস্থায় ভিনেশ, সাক্ষীরা ইন্ডিয়া গেটে অনশনে বসার ডাক দিয়েছেন। কিন্তু দিল্লি পুলিশ জানিয়েছে, জাতীয় সৌধ ইন্ডিয়া গেটে অনশনের অনুমতি দেওয়া হবে না।

আরও পড়ুন-

ভিনেশদের আটক করা নিয়ে উদ্বেগ, কুস্তি ফেডারেশনকে নির্বাসিত করার হুঁশিয়ারি বিশ্ব সংস্থার

Wrestlers Protest: ৫ দিন অপেক্ষা করতে বললেন নরেশ টিকাইত, হরিদ্বারে হল না পদক বিসর্জন

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

Share this article
click me!