টেনে হিঁচড়ে পুলিশ ভ্যানে তোলা হয়েছিল! সেই ভিনেশ ফোগাটই ভারতের পদক জয়ের প্রধান ভরসা

ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে আছেন তিনি। মাইলস্টোন ছোঁয়ার অপেক্ষায় ভারতীয় তারকা ভিনেশ ফোগাট। ভারতের (India) প্রথম মহিলা কুস্তিগীর হিসেবে অলিম্পিক্সের ফাইনালে উঠেছেন তিনি। প্যারিস অলিম্পিক্সের মঞ্চে, সোনা জেতার সুবর্ণ সুযোগ ভিনেশের সামনে।

Subhankar Das | Published : Aug 7, 2024 5:49 AM IST

ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে আছেন তিনি। মাইলস্টোন ছোঁয়ার অপেক্ষায় ভারতীয় তারকা ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ভারতের (India) প্রথম মহিলা কুস্তিগীর হিসেবে অলিম্পিক্সের ফাইনালে উঠেছেন তিনি। প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) মঞ্চে, সোনা জেতার সুবর্ণ সুযোগ ভিনেশের সামনে।

এদিকে ফাইনালে ওঠার পরই, কাঁদতে কাঁদতে মাকে তিনি জানিয়েছেন যে, সোনা জিতেই দেশে ফিরবেন। প্রসঙ্গত, সেমিফাইনালে লড়াই বেশ কঠিন ছিল। কিউবার লোপেজ গুজমানকে ৫-০ পয়েন্টে হারিয়ে ফাইনালে জায়গা পাকা করেন ভিনেশ। এই ম্যাচে দুবার ওয়ার্নিং পান কিউবান লোপেজ়। ফলে ৩০ সেকেন্ডের মধ্যেই তাঁকে পয়েন্ট তুলতে হত। কিন্তু তিনি তা করতে পারেননি।

Latest Videos

আর সেই কারণেই, পেনাল্টি হিসেবে ১ পয়েন্ট পান ভিনেশ। এদিকে আবার প্রাথমিকভাবে রক্ষণাত্মক খেলা শুরু করলেও রেফারির ওয়ার্নিংয়ের ফলে, ৩০ সেকেন্ডের মধ্যে পয়েন্ট তুলে নেন ভিনেশ। ফলে, ৩-০ ব্যবধানে এগিয়ে যান তিনি। এরপর আরও ২ পয়েন্ট হারান লোপেজ। স্বভাবতই, ৫-০ পয়েন্টে এগিয়ে যান ভিনেশ ফোগাট।

আরও পড়ুনঃ 

Olympics 2024: নজির গড়লেন ভিনেশ ফোগাট, কুস্তির ফাইনালে পৌঁছে গেলেন এই ভারতীয় তারকা

জয়ের পর তাঁর কোচের চোখেও জল দেখা যায়। মিক্সড জ়োনে দাঁড়িয়ে ভিনেশ ভিডিও কলে পরিবারের সঙ্গে কথা বলেন। নিজের পরিবারের সদস্যদের দেখে আবেগকে ধরে রাখতে পারেননি তিনি। তাদের কাছে আশীর্বাদ চান ভিনেশ। তাঁকে বলতে শোনা যায়, “আমাকে সোনা জিততে হবে। সোনা জিতেই দেশে ফিরব।”

সবথেকে বড় বিষয়, এর আগেও একবার ভিনেশ আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসেন। কারণ, সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে প্রতিবাদের অন্যতম প্রধান মুখ ছিলেন এই ভারতীয় কুস্তিগীর। আর তিনিই প্যারিস অলিম্পিক্সে ভারতের পদক জয়ের অন্যতম প্রধান ভরসা।

আর সেই আন্দোলনে শামিল হওয়ার জন্য দিল্লী পুলিশ তাঁকে গ্রেফতারও করে। টেনে হিঁচড়ে পুলিশ ভ্যানে তোলা হয় ভিনেশকে। আর সেই মেয়ের উপরই কিনা নির্ভর করে আছে অলিম্পিক্সের মঞ্চে ভারতের পদক জয়। অন্যায়ের বিরুদ্ধে যেমন প্রতিবাদের ভাষা হয়ে উঠেছিলেন, সেইরকমই মেগা প্রতিযোগিতার মঞ্চেও নিজেকে মেলে ধরলেন ভারতের ভিনেশ ফোগাট।

বুধবার, ফাইনালে তাঁর প্রতিপক্ষ আমেরিকার সারা অ্যান হিল্ডেব্রান্ট।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024