Paris Olympics 2024: অলিম্পিক্সে কবে, কখন ভারতীয়দের লড়াই? দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

কয়েকদিন পরেই শুরু হচ্ছে প্যারিস অলিম্পিক্স। ভারতীয় ক্রীড়াবিদরা বিশ্বের সেরা প্রতিযোগিতায় ভালো ফল করে দেশের সম্মান বৃদ্ধি করতে মরিয়া। এবার খুব ভালো ফলের আশায় ক্রীড়ামহল।

Soumya Gangully | Published : Jul 17, 2024 5:05 PM IST / Updated: Jul 18 2024, 01:37 AM IST

আনুষ্ঠানিকভাবে এবারের অলিম্পিক্সের উদ্বোধন হচ্ছে ২৬ জুলাই। তবে তার আগেই একাধিক ইভেন্ট শুরু হয়ে যাবে। ভারতীয়রা ২৫ জুলাই থেকেই পদকের লক্ষ্যে লড়াই শুরু করে দেবেন। ২৫ জুলাই ভারতীয় সময় অনুযায়ী সন্ধে সাতটায় পুরুষ ও মহিলাদের তিরন্দাজির ব্যক্তিগত র‍্যাঙ্কিং রাউন্ড। 

২৭ জুলাই ভারতীয় সময় অনুযায়ী সন্ধে সাতটায় হকিতে ভারত-নিউজিল্যান্ড লড়াই। এরপর ব্যাডমিন্টনে পুরুষ ও মহিলাদের সিঙ্গলসের গ্রুপ পর্যায়ের লড়াই হবে। পুরুষ ও মহিলাদের ডাবলসের গ্রুপ পর্যায়ের লড়াইও শুরু হবে ২৭ জুলাই। বক্সিংয়ে রাউন্ড অফ ৩২ প্রিলিমসের লড়াইও হবে। রোয়িংয়ে পুরুষদের সিঙ্গলসের লড়াই হবে। স্কালসের হিট, শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম কোয়ালিফিকেনশন, ১০ মিটার এয়ার রাইফেল মেডেল ম্যাচ, ১০ মিটার এয়ার পিস্তল কোয়ালিফিকেশন, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের সিঙ্গলস প্রিলিমস, টেনিসে পুরুষদের সিঙ্গলস, মহিলাদের সিঙ্গলস, পুরুষ ও মহিলাদের ডাবলসের প্রথম রাউন্ডের ম্যাচ হবে। 

Latest Videos

২৮ জুলাই তিরন্দাজিতে মহিলাদের দলগত বিভাগে রাউন্ড অফ ১৬ থেকে ফাইনাল পর্যন্ত লড়াই হবে। রোয়িংয়ে পুরুষদের সিঙ্গলস স্কালস রিপাচেগ রাউন্ড, ১০ মিটার এয়ার রাইফলে মহিলাদের কোয়ালিফিকেশন, ১০ মিটার এয়ার পিস্তলে পুরুষদের ফাইনাল, ১০ মিটার এয়ার রাইফেলে পুরুষদের কোয়ালিফিকেশন, ১০ মিটার এয়ার পিস্তলে মহিলাদের ফাইনাল, সাঁতারে পুরুষদের ১০০ মিটার ব্যাকস্ট্রোক হিট, পুরুষদের ১০০ মিটার ব্যাকস্ট্রোক সেমি-ফাইনাল, মহিলাদের ২০০ মিটার ফ্রিস্টাইল হিট ও সেমি-ফাইনাল হবে। 

২৯ জুলাই তিরন্দাজিতে পুরুষদের দলগত বিভাগে রাউন্ড অফ ১৬ থেকে ফাইনাল পর্যন্ত লড়াই হবে। ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৪টে বেজে ১৫ মিনিটে শুরু হবে হকিতে ভারত-আর্জেন্টিনা ম্যাচ। এছাড়া রোয়িংয়ে পুরুষদের সিঙ্গল স্কালস সেমি-ফাইনাল, এলিমিনেটর ও ফাইনাল হবে। পুরুষদের ট্র্যাপ শ্যুটিংয়ে কোয়ালিফিকেশন, ১০ মিটার এয়ার পিস্তলে মিক্সড টিম কোয়ালিফিকেশন, ১০ মিটার এয়ার রাইফেলে মহিলাদের ফাইনাল, ১০ মিটার এয়ার রাইফেলে পুরুষদের ফাইনাল, সাঁতারে পুরুষদের ১০০ মিটার ব্যাকস্ট্রোক ফাইনাল, মহিলাদের ২০০ মিটার ফ্রিস্টাইল ফাইনাল, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের সিঙ্গলসে প্রথম ও দ্বিতীয় রাউন্ডের ম্যাচ হবে। 

৩০ জুলাই তিরন্দাজিতে পুরুষ ও মহিলাদের ব্যক্তিগত বিভাগে প্রথম ও দ্বিতীয় রাউন্ডের ম্যাচ হবে। এছাড়া ইকুয়েস্ট্রিয়ানে ড্রেসেজের ব্যক্তিগত বিভাগে প্রথম দিনের লড়াই হবে। ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৪টে বেজে ৪৫ মিনিটে হকিতে ভারত-আয়ারল্যান্ড ম্যাচ শুরু হবে। রোয়িংয়ে পুরুষদের সিঙ্গল স্কালসের কোয়ার্টার ফাইনাল ম্যাচ হবে। ট্র্যাপ শ্যুটিংয়ে মহিলাদের কোয়ালিফিকেশনের প্রথম দিনের লড়াই হবে। ১০ মিটার এয়ার পিস্তলে মিক্সড টিম ইভেন্টে পদক জয়ের লড়াই হবে। ট্র্যাপ শ্যুটিংয়ে পুরুষদের ফাইনাল হবে। টেনিসে তৃতীয় রাউন্ডের ম্যাচ হবে। 

৩১ জুলাই বক্সিংয়ের কোয়ার্টার ফাইনাল, ইকুয়েস্ট্রিয়ানে ড্রেসেজের ব্যক্তিগত বিভাগে দ্বিতীয় দিনের লড়াই হবে। রোয়িংয়ে পুরুষদের সিঙ্গল স্কালস সেমি-ফাইনাল, শ্যুটিংয়ে ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে পুরুষদেরক কোয়ালিফিকেশন, ট্র্যাপ শ্যুটিংয়ে মহিলাদের ফাইনাল, টেবল টেনিসে মহিলাদের রাউন্ড অফ ১৬, টেনিসে পুরুষদের ডাবলস সেমি-ফাইনাল হবে।

১ অগাস্ট ভারতীয় সময় অনুযায়ী সকাল ১১টায় পুরুষ ও মহিলাদের ২০ কিলোমিটার রেস ওয়াক, ব্যাডমিন্টনে পুরুষ ও মহিলাদের ডাবলস কোয়ার্টার ফাইনাল, পুরুষ ও মহিলাদের সিঙ্গলসে রাউন্ড অফ ১৬-এর লড়াই হবে। দুপুর দেডটায় শুরু হবে ভারত-বেলজিয়াম হকি ম্যাচ। গল্ফে পুরুষদের প্রথম রাউন্ড, জুডোয় মহিলাদের ৭৮ কেজি বিভাগের রাউন্ড অফ ৩২ থেকে ফাইনাল পর্যন্ত লড়াই, রোয়িংয়ে পুরুষদের সিঙ্গল স্কালস সেমি-ফাইনাল, সেইলিংয়ে পুরুষ ও মহিলাদের ডিনগি রেস, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে মহিলাদের কোয়ালিফিকেশন, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনাল, টেনিসে পুরুষদের সিঙ্গলস কোয়ার্টার ফাইনাল হবে।

২ অগাস্ট তিরন্দাজির মিক্সড টিম ইভেন্টের রাউন্ড অফ ১৬ থেকে ফাইনাল পর্যন্ত লড়াই হবে। পুরুষদের শট পাটের কোয়ালিফিকেশন, ব্যাডমিন্টনে মহিলাদের ডাবলস সেমি-ফাইনাল, পুরুষদের ডাবলস সেমি-ফাইনাল, পুরুষদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনাল হবে। ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৪টে বেজে ৪৫ মিনিটে হকিতে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ শুরু হবে। গল্ফে পুরুষদের দ্বিতীয় রাউন্ড, রোয়িংয়ে পুরুষদের সিঙ্গল স্কালস ফাইনাল, স্কিট শ্যুটিংয়ে পুরুষদের কোয়ালিফিকেশন, ২৫ মিটার পিস্তলে মহিলাদের কোয়ালিফায়ার, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে মহিলাদের ফাইনাল, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের সিঙ্গলস সেমি-ফাইনাল, টেনিসে পুরুষদের সিঙ্গলস সেমি-ফাইনাল ও পুরুষদের ডাবলসে পদক জয়ের ম্যাচ হবে।

৩ অগাস্ট তিরন্দাজিতে মহিলাদের ব্যক্তিগত বিভাগে রাউন্ড অফ ১৬ থেকে ফাইনাল পর্যন্ত লড়াই হবে। এছাড়া পুরুষদের শট পাট ফাইনাল, ব্যাডমিন্টনে মহিলাদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনাল, মহিলাদের ডাবলসের পদক জয়ের ম্যাচ, বক্সিংয়ে মহিলাদের ৬০ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনাল, সেমি-ফাইনাল, গল্ফে পুরুষদের তৃতীয় রাউন্ড, স্কিট শ্যুটিংয়ে পুরুষ ও মহিলাদের কোয়ালিফিকেশন, ২৫ মিটার পিস্তলে মহিলাদের ফাইনাল, স্কিট শ্যুটিংয়ে পুরুষদের ফাইনাল, টেবল টেনিসে মহিলাদের সিঙ্গলসে পদক জয়ের ম্যাচ, পুরুষদের সিঙ্গলসে পদক জয়ের ম্যাচ হবে।

৪ অগাস্ট তিরন্দাজিতে পুরুষদের ব্যক্তিগত বিভাগে রাউন্ড অফ ১৬ থেকে ফাইনাল পর্যন্ত লড়াই হবে। মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে প্রথম রাউন্ড, পুরুষদের লং জাম্পের কোয়ালিফিকেশন, ব্যাডমিন্টনে মহিলাদের সিঙ্গলসের সেমি-ফাইনাল, পুরুষদের সিঙ্গলসের সেমি-ফাইনাল, পুরুষদের ডাবলসের পদক জয়ের ম্যাচ হবে। বক্সিং সেমি-ফাইনাল, ইকুয়েস্ট্রিয়ানে ড্রেসেজের ব্যক্তিগত বিভাগে গ্র্যাঁ প্রি ফ্রিস্টাইল, হকিতে পুরুষদের কোয়ার্টার ফাইনাল, গল্ফে পুরুষদের চতুর্থ রাউন্ড, ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তলে পুরুষদের কোয়ালিফায়ার স্টেজ ১, স্কিট শ্যুটিংয়ে মহিলাদের কোয়ালিফিকেশন, স্কিট শ্যুটিংয়ে মহিলাদের ফাইনাল, টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসে পদক জয়ের ম্যাচ হবে।

৫ অগাস্ট পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে প্রথম রাউন্ড, মহিলাদের ৫০০০ মিটার দৌড়ের ফাইনাল, ব্যাডমিন্টনে মহিলাদের সিঙ্গলসে পদক জয়ের ম্যাচ, পুরুষদের সিঙ্গলসে পদক জয়ের ম্যাচ, স্কিট শ্যুটিংয়ে মিক্সড টিম কোয়ালিফিকেশন, ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তলে পুরুষদের ফাইনাল, স্কিট শ্যুটিংয়ের দলগত বিভাগে পদক জয়ের ম্যাচ, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের রাউন্ড অফ ১৬, কুস্তিতে মহিলাদের ৬৮ কেজি বিভাগে রাউন্ড অফ ১৬ থেকে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ম্যাচ হবে।

৬ অগাস্ট পুরুষদের জ্যাভলিন থ্রো কোয়ালিফিকেশন, মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজ ফাইনাল, পুরুষদের লং জাম্প ফাইনাল, বক্সিংয়ে মহিলাদের ৬০ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও ফাইনাল, হকিতে পুরুষদের সেমি-ফাইনাল, সেইলিংয়ে পুরুষ ও মহিলাদের ডিনগিতে পদক জয়ের লড়াই, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনাল, কুস্তিতে মহিলাদের ৬৮ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ, মহিলাদের ৫০ কেজি বিভাগের রাউন্ড অফ ১৬ ও কোয়ার্টার ফাইনালের লড়াই হবে।

৭ অগাস্ট পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজ ফাইনাল, ম্যারাথন রেস ওয়াক মিক্সড রিলে, মহিলাদের ১০০ মিটার হার্ডলসে প্রথম রাউন্ড, মহিলাদের জ্যাভলিন থ্রোয়ের কোয়ালিফিকেশন, পুরুষদের হাই জাম্পের কোয়ালিফিকেশন, পুরুষদের ট্রিপল জাম্পের কোয়ালিফিকেশন, বক্সিংয়ে পুরুষদের ৬৩ কেজি ও ৮০ কেজি বিভাগের ফাইনাল, গল্ফে মহিলাদের প্রথম রাউন্ড, টেবল টেনিসে পুরুষ ওএ মহিলাদের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনাল, পুরুষদের দলগত বিভাগের সেমি-ফাইনাল, ভারত্তোলনে মহিলাদের ৪৯ কেজি বিভাগের লড়াই, কুস্তিতে মহিলাদের ৫০ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ, মহিলাদের ৫৩ কেজি বিভাগের রাউন্ড অফ ১৬ ও কোয়ার্টার ফাইনালের লড়াই হবে।

৮ অগাস্ট পুরুষদের জ্যাভলিন থ্রো ফাইনাল। ভারতীয়দের আশা, ফের সোনা জিতবেন নীরজ চোপড়া। মহিলাদের ১০০ মিটার হার্ডলসে রিপেচেজ, মহিলাদের শট পাট কোয়ালিফিকেশন, বক্সিংয়ে পুরুষদের ৫১ কেজি, মহিলাদের ৫৪ কেজি বিভাগের ফাইনাল, পুরুষদের হকিতে পদক জয়ের লড়াই, মহিলাদের গল্ফের দ্বিতীয় রাউন্ড, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের সেমি-ফাইনাল, কুস্তিতে মহিলাদের ৫৭ কেজি বিভাগের রাউন্ড অফ ১৬ ও কোয়ার্টার ফাইনাল, মহিলাদের ৫৩ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ, পুরুষদের ৫৭ কেজি বিভাগে রাউন্ড অফ ১৬ ও কোয়ার্টার ফাইনালের লড়াই হবে।

৯ অগাস্ট পুরুষ ও মহিলাদের ৪x৪০০ মিটার রিলে প্রথম রাউন্ড, মহিলাদের ১০০ মিটার হার্ডলস সেমি-ফাইনাল, মহিলাদের শট পাট ফাইনাল, পুরুষদের ট্রিপল জাম্প ফাইনাল, বক্সিংয়ে পুরুষদের ৭১ কেজি, মহিলাদের ৫০ কেজি, পুরুষদের ৯২ কেজি ও মহিলাদের ৬৬ কেজি বিভাগের ফাইনাল। মহিলাদের গল্ফের তৃতীয় রাউন্ড, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের পদক জয়ের ম্যাচ, কুস্তিতে মহিলাদের ৫৭ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ, পুরুষদের ৫৭ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ, মহিলাদের ৬২ কেজি বিভাগে রাউন্ড অফ ১৬ ও কোয়ার্টার ফাইনাল ম্যাচ।

১০ অগাস্ট পুরুষ ও মহিলাদের ৪x৪০০ মিটার রিলে ফাইনাল, মহিলাদের ১০০ মিটার হার্ডলস ফাইনাল, মহিলাদের জ্যাভলিন থ্রো ফাইনাল, পুরুষদের হাই জাম্প ফাইনাল, বক্সিংয়ে পুরুষ ও মহিলাদের ৫৭ কেজি বিভাগ, মহিলাদের ৭৫ কেজি বিভাগ, পুরুষদের ৯২ কেজি বিভাগের ফাইনাল, মহিলাদের গল্ফের চতুর্থ রাউন্ড, টেবল টেনিসে পুরুষ ও মহিলাদের দলগত বিভাগের পদক জয়ের ম্যাচ, কুস্তিতে মহিলাদের ৭৬ কেজি বিভাগের রাউন্ড অফ ১৬ ও কোয়ার্টার ফাইনাল, মহিলাদের ৬২ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ হবে। 

১১ অগাস্ট কুস্তিতে মহিলাদের ৭৬ কেজি বিভাগের সেমি-ফাইনাল ও পদক জয়ের ম্যাচ হবে। এদিনই অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠান হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Paris Olympics 2024: অলিম্পিক্সে সহজ গ্রুপে সিন্ধু, প্রণয়, বাড়ছে পদকের আশা

Vinesh Phogat: স্প্যানিশ গ্র্যাঁ প্রি-তে সোনা, অলিম্পিক্সের জন্য তৈরি ভিনেশ ফোগট

Paris Olympics: অলিম্পিক্সে কুস্তিতে চতুর্থ বাছাই অন্তিম পাংহাল, ষষ্ঠ আমন সেহরাওয়াত

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
কৃষ্ণনগরের ঘটনায় বড় পদক্ষেপের ঘোষণা কংগ্রেসের, দেখুন কী বললেন কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার