রুপো পাবেন ভিনেশ ফোগট? কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের সিদ্ধান্তের দিকে তাকিয়ে ভারত

প্যারিস অলিম্পিক্স থেকে ভিনেশ ফোগটকে বাতিল করার সিদ্ধান্ত কি বদলাবে? বৃহস্পতিবারই কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের সিদ্ধান্ত জানা যাবে। ভারতীয় শিবির আশাবাদী, ভিনেশের পক্ষেই রায় যাবে।

Soumya Gangully | Published : Aug 7, 2024 7:04 PM IST / Updated: Aug 08 2024, 01:36 AM IST

সামান্য ওজন বেশি হওয়ার কারণে প্যারিস অলিম্পিক্স থেকে বাতিল হয়ে যাওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের (সিএএস) দ্বারস্থ হলেন ভিনেশ ফোগট। তাঁর আর্জি, হয় ফাইনালে লড়াই করার সুযোগ দেওয়া হোক, না হলে রুপো দেওয়া হোক। বৃহস্পতিবার সকালে রায় জানাবে সিএএস। যদি ভিনেশের পক্ষে রায় দেওয়া হয়, তাহলে এই ভারতীয় কুস্তিগীরকে যুগ্মভাবে রুপো দিতে বাধ্য থাকবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ফলে ভিনেশের সব আশা এখনও শেষ হয়ে যায়নি। ভারতীয় শিবির আশা করছে, ভিনেশের পক্ষেই রায় যাবে। প্যারিস অলিম্পিক্সে কুস্তিতে মহিলাদের ৫০ কেজি বিভাগের ফাইনাল বাতিল হয়ে যাওয়ার পর হয়তো নতুন করে আর লড়াই আয়োজন করা সম্ভব হবে না। তবে সিএএস-এর রায় ভিনেশের পক্ষে গেলে এই কুস্তিগীর নিশ্চিতভাবেই পদক পাচ্ছেন।

১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় বাতিল ভিনেশ!

Latest Videos

বুধবার প্যারিস অলিম্পিক্সে কুস্তিতে মহিলাদের ৫৩ কেজি বিভাগের ফাইনালে লড়াই করার কথা ছিল ভিনেশের। কিন্তু এদিন সকাল ওজন করার সময় দেখা যায়, এই ভারতীয় কুস্তিগীরের ওজন ৫০ কেজি ১০০ গ্রাম। রাতারাতি কীভাবে তাঁর ওজন ১০০ গ্রাম বেড়ে গেল, সে ব্যপারে নির্দিষ্ট কিছু জানা না গেলেও, ওজন বেশি হওয়ার কারণে ভিনেশকে বাতিল করা হয়। অলিম্পিক্সে প্রথমবার সোনা জয়ের লড়াইয়ে নামতে না পেরে হতাশ ভিনেশ। নিশ্চিত পদক হাতছাড়া হওয়ায় সারা দেশ হতাশা তৈরি হয়েছে। ক্রীড়াপ্রেমীদের পাশাপাশি রাজনীতিবিদরাও ভিনেশের অলিম্পিক্স থেকে বাতিল হয়ে যাওয়া নিয়ে সরব। প্যারিস অলিম্পিক্সে ভারতীয় দলের চিফ মেডিক্যাল অফিসার দীনশ পার্দিওয়ালা জানিয়েছেন, ওজন কমানোর জন্য সবরকম চেষ্টা করেন ভিনেশ। প্যারিসে প্রচণ্ড গরমের মধ্যেও তিনি সাওনা বাথ নেন। কিন্তু তা সত্ত্বেও ওজন কমাতে পারেননি ভিনেশ। তখন কোচেরা এই কুস্তিগীরের চুল কেটে ফেলার চেষ্টা করেন। কিন্তু কোনওভাবেই ভিনেশের ওজন কমানো সম্ভব হয়নি।

ভিনেশের পক্ষে রায় দেবে সিএএস?

ফাইনালের আগে পর্যন্ত ভিনেশের ওজন নিয়ে সমস্যা ছিল না। এই যুক্তিতেই সিএএস-এর রায় তাঁর পক্ষে যেতে পারে বলে আশায় ভারতীয় শিবির।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

পদক হারানো ভিনেশ ফোগটকে সম্মান জানানোর জন্য অভিনব প্রস্তাব অভিষেকের, মানবে সরকার?

'কোচ দায় এড়াতে পারেন না,' ভিনেশের ওজন বৃদ্ধি নিয়ে সরব পশ্চিমবঙ্গ কুস্তি সংস্থার সচিব

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024