ক্যান্সারে আক্রান্ত টেনিস কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভা, নিউ ইয়র্কে হবে চিকিৎসা

ক্রীড়াপ্রেমীদের জন্য ফের খারাপ খবর। সদ্য প্রয়াত হয়েছেন ফুটবল-সম্রাট পেলে। এরই মধ্যে ক্যান্সারে আক্রান্ত হলেন মহিলা টেনিসের ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড় মার্টিনা নাভ্রাতিলোভা।

Web Desk - ANB | Published : Jan 2, 2023 4:05 PM IST / Updated: Jan 02 2023, 10:23 PM IST

মহিলা টেনিসের কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভা ক্যান্সারে আক্রান্ত। তাঁর শরীরে বাসা বেঁধেছে মারণরোগ। স্তন ও গলার ক্যান্সারে আক্রান্ত এই কিংবদন্তি। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে হবে তাঁর চিকিৎসা। নাভ্রাতিলোভা ক্যান্সারে আক্রান্ত হওয়ায় বিশ্বজুড়ে ক্রীড়াপ্রেমীরা উদ্বিগ্ন। ১৮টি সিঙ্গলস গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাভ্রাতিলোভা জানিয়েছেন, তিনি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে তৈরি। এই রোগের বিরুদ্ধে তিনি সর্বস্ব দিয়ে লড়াই করবেন। এর আগেও ২০১০ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন নাভ্রাতিলোভা। সেবার অস্ত্রোপচার ও রেডিয়েশন থেরাপির মাধ্যমে তিনি সুস্থ হয়ে ওঠেন। কিন্তু ফের ক্যান্সারে আক্রান্ত হলেন তিনি। ৬৬ বছর বয়সি এই তারকা এক বিবৃতিতে জানিয়েছেন, প্রাথমিক পর্যায়েই ধরা পড়েছে ক্যান্সার। তিনি এই রোগের বিরুদ্ধে জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। চিকিৎসার ফলে তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন বলে আশা করছেন। সারা বিশ্বের ক্রীড়াপ্রেমীরা নাভ্রাতিলোভার জন্য প্রার্থনা করছেন। সবারই আশা, সুস্থ হয়ে উঠবেন এই কিংবদন্তী ক্রীড়াবিদ।

সিঙ্গলসে ৯ বার উইম্বলডন চ্যাম্পিয়ন হন নাভ্রাতিলোভা। এছাড়া ৪ বার ইউএস ওপেন, ৩ বার অস্ট্রেলিয়ান ওপেন এবং ২ বার ফ্রেঞ্চ ওপেন জিতেছেন এই বাঁ হাতি খেলোয়াড়। সিঙ্গলসের পাশাপাশি ডাবলস ও মিক্সড-ডাবলসেও গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হয়েছেন নাভ্রাতিলোভা। তিনি একসময় লিয়েন্ডার পেজের সঙ্গে মিক্সড-ডাবলস খেলতেন। এই কিংবদন্তি ডাবলসে ৩১ বার গ্র্যান্ড স্ল্যাম এবং মিক্সড-ডাবলসে ১০ বার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হয়েছেন। টেনিসের ওপেন যুগে অন্য কোনও খেলোয়াড় এত গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি। সাত ও আটের দশকে ক্রিস এভার্টের সঙ্গে নাভ্রাতিলোভার লড়াই মহিলা টেনিসের সবচেয়ে আকর্ষণীয় ঘটনা ছিল। পরে স্টেফি গ্রাফের সঙ্গে লড়াই শুরু হয় নাভ্রাতিলোভার। স্টেফি অবশ্য সিঙ্গলস গ্র্য়ান্ড স্ল্যাম খেতাব জয়ের ক্ষেত্রে নাভ্রাতিলোভাকে টেক্কা দিয়েছেন। স্টেফি ২২টি সিঙ্গলস গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন।

নাভ্রাতিলোভার এজেন্ট মেরি গ্রিনহ্যাম জানিয়েছেন, গত বছরের ৩১ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত টেক্সাসের ফোর্ট ওয়ার্থে ডব্লুটিএ ফাইনালস চলাকালীন টেনিস কিংবদন্তির গলায় সমস্যা ধরা পড়ে। বায়োপসি করা হয়। এরপর চিকিৎসকরা জানান, তিনি স্টেজ ওয়ান থ্রোট ক্যান্সারে আক্রান্ত। গলার ক্যান্সারের পরীক্ষা চলাকালীন তাঁর স্তনেও সমস্যা দেখা যায়। পরীক্ষার পর জানা যায়, তিনি ফের স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। স্টেজ ওয়ানেই জোড়া ক্যান্সার ধরা পড়ায় আশঙ্কা কম। আশা করা যায় চিকিৎসার পর সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন নাভ্রাতিলোভা।

আরও পড়ুন-

টেবল টেনিস এশিয়ান কাপে ব্রোঞ্জ জয়, অসাধারণ নজির গড়লেন মনিকা বাত্রা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় অ্যাথলিটস কমিশনের চেয়ারপার্সন নির্বাচিত মেরি কম

এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪ সোনা ভারতের, সাফল্য লাভলিনা বর্গোহাইনের

Share this article
click me!