টেবল টেনিস এশিয়ান কাপে ব্রোঞ্জ জয়, অসাধারণ নজির গড়লেন মনিকা বাত্রা

| Nov 19 2022, 09:47 PM IST

manika batra

সংক্ষিপ্ত

প্রথম ভারতীয় মহিলা হিসেবে টেবল টেনিস এশিয়ান কাপের সেমি ফাইনালে উঠে ইতিহাস গড়েছিলেন মনিকা বাত্রা। এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতলেন তিনি।

প্রথম ভারতীয় মহিলা হিসেবে টেবল টেনিস এশিয়ান কাপে পদক জিতলেন ভারতের অন্যতম সফল প্যাডলার মনিকা বাত্রা। শনিবার তিনি ব্রোঞ্জ প্লেঅফে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে থাকা জাপানের হিনা হায়াতাকে হারিয়ে দেন। এর আগে তিনি সেমি ফাইনালে জাপানেরই মিমা ইতোর কাছে হেরে যান। মনিকার বিপক্ষে সেমি ফাইনাল ম্যাচের ফল হয় ৮-১১, ১১-৭, ৭-১১, ৬-১১, ১১-৮, ৭-১১। এরপর অবশ্য ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে দুরন্ত লড়াই করে জয় পান এই ভারতীয় প্যাডলার। তাঁর পক্ষে ম্যাচের ফল ১১-৬, ৬-১১, ১১-৭, ১২-১০, ৪-১১, ১১-২। এদিন ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়ার পাশাপাশি পুরস্কারমূল্য হিসেবে ১০ হাজার মার্কিন ডলারও পেলেন মনিকা। তিনি এই প্রতিযোগিতা শুরু হওয়ার আগে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৪৪ নম্বরে ছিলেন। অসাধারণ পারফরম্যান্সের সুবাদে তিনি এশিয়ান কাপে ব্রোঞ্জ জিতলেন। এই সাফল্যের পর এবার আশা করা যায় তাঁর র‍্যাঙ্কিংয়েরও উন্নতি হবে।

এশিয়ান কাপে ব্রোঞ্জ জেতার পর মনিকা বলেছেন, 'এই জয় আমার কাছে অনেক বড়। বিশ্বের প্রথমসারির খেলোয়াড়দের বিরুদ্ধে আমি জয় পেয়েছি। আমি ওদের বিরুদ্ধে খেলা উপভোগ করেছি। ওদের বিরুদ্ধে লড়াই করে অসাধারণ ফল পেয়েছি। এরপর আমি যে প্রতিযোগিতাগুলিতে খেলব, সেখানে আরও একটু ভাল পারফরম্যান্স দেখানোর চেষ্টা করব। আশা করি আপনারা সবাই আমার পাশে থাকবেন।'

Subscribe to get breaking news alerts

 

 

এদিন সেমি ফাইনালেও অসাধারণ লড়াই করেন মনিকা। তিনি ফাইনালে ওঠার জন্য আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু অভিজ্ঞতার মাধ্যমে ম্যাচ জিতে নেন মিমা। তাঁর ব্যাকহ্যান্ড পাঞ্চ সামাল দিতে পারেননি মনিকা। তিনি বারবার ভুল করতে থাকেন। এর ফলে জয় পান মিমা।

এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ জেতার পথে প্রি-কোয়ার্টার ফাইনাল বিশ্বের ৭ নম্বর চিনের প্যাডলার শেন জিয়াংটংকে হারিয়ে দেন মনিকা। এই নিয়ে তৃতীয়বার চিনা খেলোয়াড়ের বিরুদ্ধে জয় পান মনিকা। তাঁর পক্ষে ম্যাচের ফল হয় ৮-১১, ১১-৯, ১১-৬, ১১-৬, ৯-১১, ৮-১১, ১১-৯। এরপর কোয়ার্টার ফাইনালে তাইওয়ানের শেন জু ইউ-কে হারিয়ে দেন মনিকা। তাঁর পক্ষে ম্যাচের ফল হয় ৬-১১, ১১-৬, ১১-৫, ১১-৭, ৮-১১, ৯-১১, ১১-৯। কোয়ার্টার ফাইনাল ম্যাচ জিতে প্রথম ভারতীয় মহিলা হিসেবে এই প্রতিযোগিতার সেমি ফাইনালে উঠে ইতিহাস গড়েন মনিকা। সবারই আশা ছিল, সেমি ফাইনাল ম্যাচ জিতে ফাইনালে উঠবেন এই ভারতীয় প্যাডলার। কিন্তু তাঁর পক্ষে ফাইনালে ওঠা সম্ভব হল না। 

আরও পড়ুন-

বিনা প্রতিদ্বন্দ্বিতায় অ্যাথলিটস কমিশনের চেয়ারপার্সন নির্বাচিত মেরি কম

খেলরত্ন পাচ্ছেন অচিন্ত্য শরৎ কমল, অর্জুন লক্ষ্য সেন, দ্রোণাচার্য আলি কামার

সম্পূর্ণ ফিট হননি, বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস থেকে নাম প্রত্যাহার সিন্ধুর