মালদ্বীপে সম্মানিত ভারত, স্পোর্টস আইকন সম্মান পেলেন এই ভারতীয় ক্রিকেটার

রায়না ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অংশ ছিলেন। তিনি চেন্নাই সুপার কিংস (CSK) ফ্র্যাঞ্চাইজির সাথে চারবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ট্রফি জিতেছেন।

Parna Sengupta | Published : Mar 20, 2022 3:16 AM IST / Updated: Mar 20 2022, 11:50 AM IST

মালদ্বীপ সরকারের হাতে সম্মানিত ভারতীয় ক্রিকেট। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার (Former India cricketer) সুরেশ রায়নার (Suresh Raina) হাতে তুলে দেওয়া হল স্পোর্টস অ্যাওয়ার্ডস ২০২২ (Maldives Sports Awards 2022) সালের বিশেষ গুরুত্বপূর্ণ স্পোর্টস আইকন ('Sports Icon') পদক। 

প্রাক্তন রিয়াল মাদ্রিদ ও ব্রাজিলের ফুটবলার রবার্তো কার্লোস, জ্যামাইকান স্প্রিন্টার আসাফা পাওয়েল, শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সনৎ জয়সুরিয়া এবং ডাচ ফুটবল কিংবদন্তি এডগার ডেভিডস সহ ১৬ জন আন্তর্জাতিক খেলোয়াড়কে এই বিভাগে মনোনীত করা হয়েছিল। সেখানে সবাইকে পিছনে ফেলে এই বিভাগের সেরা হন সুরেশ রায়না। নিজের কেরিয়ারের নানা সাফল্যের জন্য ৩৫ বছর বয়েসী এই ক্রিকেটারের হাতে পুরস্কার তুলে দিল মালদ্বীপ সরকার। 

বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রী মহম্মদ জহির আহসান রাসেলের সঙ্গে তাকে এই পুরস্কার প্রদান করা হয়। উপস্থিত ছিলেন সৌদি আরবের ক্রীড়া উপমন্ত্রী আল-কাদি বদর আব্দুল রহমান এবং মালদ্বীপ টেনিস অ্যাসোসিয়েশনের অনারারি প্রেসিডেন্ট আহমেদ নাজির।

আইপিএলের (IPL) ইতিহাসে সিএসকের সাফল্যে যে সকল ক্রিকেটারদের সবথেকে বেশি অবদান রয়েছে তদের মধ্যে সুরেশ রায়না (Suresh Raina) অন্যতম। সিএসকের প্রথম তিন আইপিএল ট্রফি জয়ে কথা বলেছিল রায়নার ব্য়াট। সিএসকের হয়ে বহু যুদ্ধ জয়ের সাক্ষী তিনি। চেন্নাই সমর্থকরা ভালোবেসে অধিনায়ক এমএস ধোনিকে (MS Dhoni)যেমন 'থালা' ডাকেন , তেমনই সুরেশ রায়নাকে ভালোবেসে ডাকতেন 'চিন্না থালা'। একইসঙ্গে আইপিএলের তার সাফল্যের জন্য 'মিস্টার আইপিএল' বলা হয়। 

রায়না ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অংশ ছিলেন। তিনি চেন্নাই সুপার কিংস (CSK) ফ্র্যাঞ্চাইজির সাথে চারবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ট্রফি জিতেছেন। তিনি প্রথম ভারতীয় খেলোয়াড় যিনি টি-টোয়েন্টি কেরিয়ারে প্রথম ৬০০০ ও ৮০০০ রান করেছেন। IPL-এ তিনিই প্রথম ক্রিকেটার যিনি পাঁচ হাজার রানের ঘর ছুঁয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগের টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বেশি ফিফটি করার রেকর্ডও তার।

আরও পড়ুন - শুভ জন্মদিন সাইনা নেহওয়াল, জেনে নিন ভারতীয় তারকা শাটলার সম্পর্কে একগুচ্ছ অজানা তথ্য

আরও পড়ুন - বিশ্বের পয়লা নম্বরকে হারিয়ে জার্মান ওপেনের ফাইনালে লক্ষ্য সেন

আরও পড়ুন - Indian Open 2022: বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে 'লক্ষ্যভেদ', ইতিহাস তৈরি করে ইন্ডিয়ান ওপেন চ্যাম্পিয়ন লক্ষ্য সেন

আইপিএলে ইতিহাসে শেষ ২ বছর বাদ দিলে চেন্নাই সুপার কিংসের হয়ে ধারাবাহিকভাবে পারফর্ম করে এসেছে সুরেশ রায়না। আইপিএলে সুরেশ রায়নার মোট ৫৫২৮। তার মধ্যে মাঝে ২ বছর ২০১৬ ও ২০১৭ সালে গুজরাত লায়ন্সের অধিনায়ক ছিলেন তিনি। ২০০৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত রায়না হলুদ জার্সিতে যথাক্রমে ৪২১, ৪৩৪, ৫২০, ৪৩৮, ৪৪১, ৫৪৮, ৫২৩ ও ৩৭৪ রান করেন। গুজরাত লায়েন্সে খেলার পর ২০১৯ সালে সিএসকেতে ফিরে ৩৮৩ রান করেন রায়না। ২০২০ সালে করোনার কারণে আইপিএলে খেলেননি তিনি। ২০২১ সালে ফের সিএসকেতে যোগ দিলেও ১২ ম্যাচে মাত্র ১৬০ রান করেন তিনি। 

Share this article
click me!