Viral Video - নীরজের এই থ্রো-ই ভারতকে এনে দিল সোনা, টোকিওয় তৈরি হল ইতিহাস, দেখুন

অলিম্পিকে নীরজ চোপড়ার দ্বিতীয় থ্রো গিয়েছিল ৮৭.৫৮ মিটার। আর এই থ্রোটিই তাঁকে এনে দিয়েছে সোনার পদক, দেখুন। 

Asianet News Bangla | Published : Aug 7, 2021 3:00 PM IST / Updated: Aug 10 2021, 02:14 PM IST

শনিবার, অলিম্পিকের ইতিহাসে ভারতের অন্যতম গর্বের মুহূর্ত তৈরি হল, অ্যাথলেটিক্স-এর মাঠ থেকে প্রথম পদক এল স্বাধীন ভারতের ঘরে। আর তাও আবার একেবারে সোনা। বাছাইপর্বেই শীর্ষস্থানে ছিলেন জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। শনিবার, ফাইনালে নিজের পারফরম্যান্সকে এক  অসাধারণ  স্তরে তুলে নিয়ে গেলেন তিনি। দেখিয়ে অ্যাথলেটিক্সে ভারতের প্রথম অলিম্পিক স্বর্ণপদক জিতলেন। ৮৭.৫8 মিটার দূরে জ্যাভেলিন ছুঁড়ে জ্যাভেলিন থ্রো ইভেন্টে চ্যাম্পিয়ন হলেন তিনি। 

হরিয়ানার বাসিন্দা নীরজ এদিন নিজের প্রথম থ্রোটিই দুর্দান্ত করেছিলেন। সেটি গিয়েছিল ৮৭.০৩ মিটার। ফলে একেবারে প্রথমেই তিনি শীর্ষস্থানে চলে গিয়েছিলেন। তবে দ্বিতীয় থ্রোটি ছিল আরও স্পেশাল। তার দ্বিতীয় প্রচেষ্টায় জ্যাভেলিন যায় ৮৭.৫৮ মিটার। আর এই থ্রোটিই তাঁকে সোনা এনে দেয়। টোকিও অলিম্পিকে ভারতের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে নীরজের এই ঐতিহাসিক জ্যাভেলিন নিক্ষেপের ভিডিওটি শেয়ার করা হয়েছে - 

নীরজের তৃতীয় থ্রোতে জ্যাভেলিন গিয়েছিল ৭৬.৭৯। তাঁর চতুর্থ এবং পঞ্চম প্রচেষ্টা দুটি বৈধ হয়নি। শেষ থ্রো-এর আগেই, তাঁর স্বর্ণপদক জেতা নিশ্চিত হয়ে গিয়েছিল। সম্ভাবনা ছিল অলিম্পিক রেকর্ড ভাঙার। সেষ পর্যন্ত তা হয়নি। ৮৪.২৪ মিটার দূরে নিক্ষেপ করে এইবারের মতো অলিম্পিক অভিযান শেষ করেন ভারতের সোনার ছেলে। 

আরও পড়ুুন - শুধু শুভেচ্ছা বিনিময় নয়, সোনার ছেলে নীরজের সঙ্গে আড্ডা দিলেন মোদী, দেখুন ভিডিও

আরও পড়ুন - হরিয়ানার কৃষক পরিবারের ছেলেটার চোখ দিয়ে স্বপ্ন দেখেছিল দেশ, সুবেদার থেকে আজ 'সোনা'র ছেলে নীরজ

আরও পড়ুন - ১৩ বছর পর অলিম্পিকের মঞ্চে ভারতের জাতীয় সঙ্গীত - চোখে জল নীরজের, পদক উৎসর্গ করলেন কাকে

নীরজ চোপড়ার আগে শুটার অভিনব বিন্দ্রা ২০০৮ সালের বেইজিং গেমসে দেশের হয়ে প্রথম ব্যক্তিগত অলিম্পিক সোনা জিতেছিলেন।  অলিম্পিকে ভারতের ব্যক্তিগত দ্বিতীয় স্বর্ণপদক টোকিও গেমসে ভারতের মোট পদক সংখ্যা সাতে নিয়ে গেল। ২০১২ লন্ডন গেমসে ভারত ছয়টি পদক জিতেছিল। এতদিন সেটাই ছিল অলিম্পিকে দেশের সর্বকালের সেরা পারফরম্যান্স। তবে সেইবার সোনার পদক আসেনি।

Share this article
click me!