Asianet News BanglaAsianet News Bangla

হরিয়ানার কৃষক পরিবারের ছেলেটার চোখ দিয়ে স্বপ্ন দেখেছিল দেশ, সুবেদার থেকে আজ 'সোনা'র ছেলে নীরজ

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়ানার এক কৃষক পরিবারে জন্ম নীরজের। ছেলেবেলা কেটেছে সেখানেই। পানিপথের কেন্দ্রীয় বিদ্যালয় থেকে পড়াশোনা করেছিলেন। এরপর ২০১৬ সালে চণ্ডীগড়ের ডিএভি কলেজ থেকে স্নাতক হন তিনি। কলেজ শেষ করে ভারতীয় সেনাবাহিনীতে নাম লেখান।

from Subedar to Today's son of gold Neeraj Chopra bmm
Author
Kolkata, First Published Aug 7, 2021, 9:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পরপর দুটি ব্যাসার্ধ। প্রথমটিতে লেখা রয়েছে ৮৫। আর তার পাশেরটিতে ৯০। ঘড়িতে তখন বিকেল পৌঁনে ছটা। গোটা দেশের সবার নজর তখন আটকে রয়েছে টিভির পর্দায়। নাম ঘোষণা পর হাতে জ্যাভলিন নিয়ে ছুটতে শুরু করলেন। এরপর শূন্যে ছুড়ে দিলেন জ্যাভলিন। ৮৭.৫৮ মিটার দূরে সবুজ ঘাসের মধ্যে গিয়ে বিঁধল বর্শা। আর তার সঙ্গেই সৃষ্টি হল এক ইতিহাস। ১২১ বছর পর প্রথম অলিম্পিক অ্যাথলেটিক্সে পদক পেল ভারত। তখন গোটা ভারতের ছবি একটাই। নীল আকাশের দিকে মুষ্টিবদ্ধ হাত ছুড়ে দাঁড়িয়ে রয়েছেন নীরজ চোপড়া। সোনা জিতে ইতিহাস গড়লেন তিনি। আর তাঁর ধরেই এবার অলিম্পিকে প্রথম সোনা জিতল ভারত। সোশ্যাল মিডিয়া তখন ভেসে যাচ্ছে শুভেচ্ছাবার্তায়। আসলে হরিয়ানার এক সাধারণ কৃষক পরিবারের ছেলের চোখ দিয়েই অলিম্পিকে সোনা জয়ের স্বপ্ন দেখেছিল গোটা দেশ। আর আজ সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন নীরজ। 

from Subedar to Today's son of gold Neeraj Chopra bmm

 

১৯৯৭ সালের ২৪ ডিসেম্বর হরিয়ানার এক কৃষক পরিবারে জন্ম নীরজের। ছেলেবেলা কেটেছে সেখানেই। পানিপথের কেন্দ্রীয় বিদ্যালয় থেকে পড়াশোনা করেছিলেন। এরপর ২০১৬ সালে চণ্ডীগড়ের ডিএভি কলেজ থেকে স্নাতক হন তিনি। কলেজ শেষ করে ভারতীয় সেনাবাহিনীতে নাম লেখান। সুবেদার পদে নিয়োগ করা হয় তাঁকে। তবে ছোটো থেকেই জ্যাভলিনের প্রতি ঝোঁক ছিল তাঁর। ২০১১ সালে প্রথন জ্যাভলিন ছুড়েছিলেন তিনি। আসলে বন্ধুদের দেখেই এই খেলার প্রতি তাঁর উৎসাহ তৈরি হয়েছিল। সেখান থেকেই ধীরে ধীরে নিজেকে এই খেলায় পারদর্শী করে তোলেন। 

তবে এই খেলায় কখনও নীরজকে পিছনে ফিরে তাকাতে হয়নি। এর মাধ্যমে একের পর এক সোনা নিজের ঝুলিতে পুড়েছেন তিনি। ২০১৬ সাল। পোল্যান্ডে ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশপে সোনা জেতেন। সেই প্রথম জুনিয়র হিসেবে আন্তর্জাতিক খেতাব জয় করেন। এরপর ওই বছরই সাউথ এশিয়ান গেমসে ৮৪.২৩ মিটার জ্যাভলিন ছুড়ে স্বর্ণপদক জিতেছিলেন। রেকর্ড গড়েছিলেন তিনি। ২০১৭ সালে এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে ৮৫.২৩মিটার জ্যাভলিন ছুড়ে সোনা জয় করেছিলেন। এছাড়াও কমনওয়েলথ গেমস, ফ্রান্স অ্যাথলেটিক মিট ও এশিয়ান গেমসেও সোনা জেতেন তিনি। একাধিক সোনার পদক রয়েছে তাঁর ঝুলিতে। আর এবার অলিম্পিকেও সোনা জিতে ইতিহাস গড়লেন নীরজ।  

আরও পড়ুন- ১২১ বছরের প্রতীক্ষার অবসান, ভারতকে অ্যাথলেটিক্সে পদক দিলেন নীরজ

আরও পড়ুন- নীরজের এই থ্রো-ই ভারতকে এনে দিল সোনা, টোকিওয় তৈরি হল ইতিহাস, দেখুন

নীরজের এই জয়ের মাধ্যমে এক অবিস্মরণীয় মুহূর্তের সাক্ষী থাকল ভারত ও গোটা বিশ্ব। জীবনের প্রথম অলিম্পিক্সেই জ্যাভলিনে সোনা ছিনিয়ে নিলেন তিনি। একমাত্র ভারতীয় হিসেবে এতদিন অলিম্পিক্সের ব্যক্তিগত ইভেন্টে সোনা ছিল অভিনব বিন্দ্রার। আর জ্যাভলিনে সোনা জিতে শনিবার থেকে সেই তালিকায় নাম লেখালেন নীরজ। মিলখা সিংহ, পি টি ঊষারা যা পারেননি তাই এবার করে দেখালেন হরিয়ানার সাধারণ কৃষক পরিবারের সেই ছেলে। ১২১ বছর পর প্রথম অলিম্পিক অ্যাথলেটিক্সে পদক পেল ভারত। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা পেয়েছিলেন বিন্দ্রা। ১৩ বছর পর সেই খরা কাটালেন নীরজ। 

from Subedar to Today's son of gold Neeraj Chopra bmm

from Subedar to Today's son of gold Neeraj Chopra bmm

Follow Us:
Download App:
  • android
  • ios