Google Bard: আরও আঞ্চলিক ভারতীয় ভাষায় আসছে এআই গুগল বার্ড, ভারতে বিনিয়োগ হচ্ছে ১০ বিলিয়ন ডলার, জানালেন সুন্দর পিচাই

এআই নিয়ে ভারতের বুকে বহু ধরনের প্রকল্প নিয়েছে গুগল। আর সেই সব নিয়েই ওয়াশিংটনে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক করলেন গুগলের সিইও সুন্দর পিচাই। গত ৭ মাসে এই নিয়ে দ্বিতীয় বৈঠকে মোদী ও পিচাই।

 

Web Desk - ANB | Published : Jun 24, 2023 3:47 AM IST / Updated: Jun 24 2023, 09:58 AM IST

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বা এআই-এর প্রয়োগ ডিজিটালাইজেশনের ভারতের সম্ভাবনাকে উজ্জ্বল করে তুলেছে। ওয়াশিংটনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর এই ভাষাতেই সংবাদমাধ্যমের সামনে বিবৃতি দিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই। তিনি জানিয়েছেন, ডিজিটাল ভারত নিয়ে প্রধানমন্ত্রী মোদীর যে পরিকল্পনা রয়েছে তার নীল নকসা সম্পর্কে তিনি অবগত এবং বহু বার এই নিয়ে আলোচনাও হয়েছে। এই মডেল বিশ্বের যে কোনও দেশের কাছেই আদর্শ। এমনকী, ইতিমধ্যেই বহু দেশ ভারতের মডেলে ডিজিটালাইজেশনের পথে এগোতে চাইছে বলেও এদিন জানান গুগলের সিইও সুন্দর পিচাই।

এই মুহূর্তে ভারতের সঙ্গে গুগলের যে বিশাল রকমের বাণিজ্যিক সম্পর্ক তৈরি হয়েছে তা জানাতেও ভোললেনি পিচাই। এদিন বৈঠক থেকে বেরিয়ে তিনি জানান, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আলোচনা করাটা সবসময়েই খুবই উত্তেজনার, এবারও তার অন্যথা হয়নি। অনেক নতুন বিষয়েও আলোচনা হয়েছে। ডিসেম্বর থেকে এরমধ্যে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এই নিয়ে তাঁর দ্বিতীয় সাক্ষাৎকার বলেও জানান পিচাই।

ভারতে গুগলের বিনিয়োগ প্রসঙ্গে সুন্দর পিচাই জানিয়েছেন, যে এই মুহূর্তে সবচেয়ে চর্চিত গুগলের এআই টুল চ্যাট বার্ড শীঘ্রই আরও ভারতীয় আঞ্চলিক ভাষায় আসতে চলেছে। সেই সঙ্গে তিনি জানান গুগল এইআই প্রকল্পে ভারতের ১০০টি ভাষার উপরে কাজ করছে। এই ভাষাগুলো নিয়ে খুব তাড়াতাড়ি গুগল অনেক কিছু আপডেট দিতে পারবে বলেও আশা করছেন তিনি। এছাড়াও গুগলের একাধিক সংস্থা ভারতে এআই-এর প্রয়োগ নিয়ে কাজ করছে বলেও তিনি জানিয়েছেন।

ডিজিটাল ভারত প্রকল্পে গুগল ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। ইতিমধ্যেই অনেকটাই বিনিয়োগ করা হয়েছে। গুজরাতে গুগল একটি ফিনটেক অপারেশন সেন্টার খুলেছে। যেখান থেকে বিশ্বজুড়ে কাজ হবে। এটা ভারতের ডিজিটাল প্রকল্পে প্রচুর শক্তি জোগাবে বলেও মনে করছেন তিনি।

সুন্দর পিচাই-এর মতে, প্রধানমন্ত্রী মোদী প্রযুক্তির প্রয়োগে এবং তার পরিকল্পনায় বর্তমান সময়ের থেকে অনেকটাই এগিয়ে। এর সঙ্গে প্রধানমন্ত্রী যেভাবে আর্থিক বিকাশের রাস্তাকেও সংযুক্ত করেছেন তা এক কথায় খুবই উত্তেজক বলেও মন্তব্য করেছেন পিচাই। তাঁর মতে ভারতের ডিজিটাইজেশনের পরিকল্পনায় গুগল এক গুরুত্পূর্ণ পার্টনার হতে পেরে খুবই গর্বিত। ভারতের বুকে করা কাজ গুগলকে অনেকভাবে সমৃদ্ধ করছে বলেও জানিয়েছেন সুন্দর পিচাই। 

আরও পড়ুন---   
Modi In USA: মোদী সাক্ষাৎ-এ সুন্দর পিচাই থেকে আমাজনের সিইও, বাইডেন দিলেন এআই লেখা বিশেষ টিশার্ট উপহার
Geoffrey Hinton: 'AI মানবতার জন্য বিপদ', নিজের কাজ নিয়েই অনুশোচনা, গুগল থেকে পদত্যাগ করলেন 'গডফাদার'
Gmail: জিমেইল ব্যবহার করা নিয়ে নতুন নিয়ম জারি, ব্যবহারকারীদের সতর্ক করল গুগল

Read more Articles on
Share this article
click me!